টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন হাফিজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোহাম্মদ হাফিজ

প্রায় ২ বছর পর টেস্ট ক্রিকেটে ফিরেছিলেন। কিন্তু নামের প্রতি সুবিচার করতে না পারায় আর সংক্ষিপ্ত ফরম্যাটে মনোযোগ বাড়াতে ক্রিকেটের দীর্ঘ এই ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিলেন পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। চলতি আবুধাবী টেস্টই তার শেষ টেস্ট ম্যাচ হতে চলেছে।

২০০৩ সালে করাচিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল মোহাম্মদ হাফিজের। এরপর থেকেই টেস্ট দলে আসা-যাওয়ার মাঝেই আছেন তিনি। বিশেষ করে তার প্রশ্নবিদ্ধ বোলিং অ্যাকশনের কারণে তাকে বেশী ভুগতে হয়েছে। এপর্যন্ত তার বোলিংকে চারবার অবৈধ ঘোষণা করেছে আইসিসি।

৫৪ টেস্টের ক্যারিয়ারে ১০ সেঞ্চুরি ও ১২ ফিফটি সমেত ৩৮.৩৫ গড়ে ৩৬৪৪ রান করেছেন হাফিজ। স্পিন বলে তার উইকেট ৫৩টি।

নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজের তৃতীয় টেস্টে দলের প্রথম ইনিংসে ৪ বল খেলে শূন্য রানে আউট হয়ে গেছেন হাফিজ। এরপরই অবসরের সিদ্ধান্ত জানান তিনি।

২০১৬ সালের আগস্ট থেকে টেস্ট ক্রিকেটের বাইরে থাকা হাফিজ চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ফিরেছিলেন। দুবাইয়ের ওই টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে রাজকীয় প্রত্যাবর্তন ঘটলেও এরপর খেলা ৪ ইনিংসে তার সংগ্রহ মাত্র ৬৬ রান। আর এই সময়ে বল হাতে তার সংগ্রহ মাত্র ১ উইকেট।

হাফিজ তার দীর্ঘ ক্যারিয়ারে ২০৩টি ওয়ানডে ও ৮৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে দুই ফরম্যাট মিলিয়ে ৮ হাজারের বেশী রান সংগ্রহ করেছেন। এখন থেকে পাকিস্তানের হয়ে এই দুই ফরম্যাটে খেলার দিকেই মনোনিবেশ করবেন তিনি।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১২৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
চুড়িহাট্টার বাতাসে বইছে এখনও কেমিক্যালের ঝাঁঝালো গন্ধ
ভেড়ামারায় ৯০০ বোতল ফেনসিডিলসহ আটক ১
বাতিল হলো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান
ট্রাম্পের সঙ্গে বৈঠকে যোগ দিতে হ্যানয়ের পথে কিম 
সমৃদ্ধ ফেনী গড়তে এক হয়ে কাজ করতে চায় ৩ সংসদ সদস্য


মোল্লাতন্ত্র বাংলাদেশের জন্য বড় বিপদ: মেনন
আরমান আলিফ’র গানভিডিও ‘অন্ধকার জগত’
হবিগঞ্জে ট্রাক্টরচাপায় শিশু নিহত
ভারতে কার্পেট কারখানায় বিস্ফোরণে নিহত ১১
উজিরপুরে বাসচাপায় স্কুলছাত্র নিহত