শেষ বিকেলে পাকিস্তানের বোলিং ঝলকে চাপে কিউইরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাকিস্তানী বোলারদের শেষ বিকেলের দাপটে দিন শেষে পিছিয়ে আছে কিউইরা-ছবি: সংগৃহীত

দ্বিতীয় টেস্টের মতোই তৃতীয় টেস্টেও শুরুতে লেগ স্পিনার ইয়াসির শাহ’র ঘূর্ণিতে দিশেহারা হয়ে পড়েন কিউই ব্যাটসম্যানরা। ৭২ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। তবে সেই ধাক্কা সামলেও উঠেছিল কিউইরা, কিন্তু শেষ বিকেলে ফের পাকিস্তানের বোলাদের তোপে পথ হারান আরও ৩ ব্যাটসম্যান। ফলাফল ৭ উইকেট হারিয়ে ২২৯ রান তুলে প্রথম দিন শেষ করে নিউজিল্যান্ড।

সোমবার (৩ ডিসেম্বর) সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে টসে জিতে ব্যাটিং বেছে নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ব্যাটিংয়ে নেমেই আগ্রাসী ব্যাটিং করতে থাকেন দুই কিউই ওপেনার জিত র‍্যাভাল ও টম ল্যাথাম। কিন্তু দলীয় ২৪ রানেই পাকিস্তানের অভিষিক্ত শাহিন শাহ আফ্রিদিকে প্রথম টেস্ট উইকেট উপহার দিয়ে ফেরেন ল্যাথাম (৪)।

ল্যাথামের বিদায়ে ক্রিজে আসা কিউই অধিনায়ক ধৈর্যের প্রতিমূর্তি হয়ে ওঠেন। র‍্যাভালকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে ধীর গতিতে। কিন্তু দুবাইয়ে যার ঘূর্ণির কাছে অসহায় আত্মসমর্পণ করেছিলেন কিউই ব্যাটসম্যানরা, সেই ইয়াসির শাহ ফের তার লেগ স্পিনের জাদু নিয়ে হাজির। 

৪৫ রান করা র‍্যাভালকে দিয়ে উইকেট শিকার শুরু করেন ইয়াসির। এরপর ক্রিজে আসা রস টেইলরকে প্রথম বলেই বোল্ড করে দেন। ইয়াসিরের ফাঁদে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে পা দেন হেনরি নিকোলাস। ৭৩ রানে ৪ উইকেট হারিয়ে সকালের সেশন পাড়ি দেয় নিউজিল্যান্ড।

সেশন বিরতির পর উইলিয়ামসন ও বিজে ওয়াটলিং ক্রিজে টিকে থাকার লড়াই চালিয়ে যান। আবুধাবীর গরম উপেক্ষা করে ধৈর্য ধরে রান করতে থাকেন এই দুজন। ইয়াসিরের ঝড় সামলে তারা দলের স্কোরকে ৪ উইকেটে ১৪৫ পর্যন্ত টেনে নিয়ে যান। এর মাঝে ফিফটি তুলে নেওয়া কিউই অধিনায়ক ছুটছিলেন সেঞ্চুরির পথে। কিন্তু ব্যক্তিগত ৮৯ রানে হাসান আলীর বলে আসাদ শফিকের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি।

অধিনায়কের বিদায়ে ক্রিজে আসা কলিন দে গ্র্যান্ডহোম এসএই মেরে খেলতে থাকেন। ইয়াসিরকে ছক্কা আর হাসান আলীকে চার হাঁকিয়ে স্ট্র্যাটেজি পরিবর্তনের ইঙ্গিত দিলেও ২২ বলে ২০ রান করে বিলাল আসিফের বলে লেগ স্লিপে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি। তারপর ক্রিজে আসা টিম সাউদিও আসিফের দ্বিতীয় শিকারে পরিণত হলে ২০৯ রানে ৭ম উইকেট হারায় নিউজিল্যান্ড। 

তবে দিনটা পুরোপুরি পাকিস্তানের হতে দেননি অভিষিক্ত উইল সোমারভিল। ওয়াটলিংয়ের (৪২*) সঙ্গে বাকি সময়টা নিরাপদে পাড়ি দেন তিনি। ৭ উইকেট হারিয়ে ২২৯ রান নিয়ে দিন শেষ করে পাকিস্তান।

পাকিস্তান-নিউজিল্যান্ডের চলতি টেস্ট সিরিজে ১-১ সমতা বিরাজ করছে। এই ম্যাচটি তাই সিরিজ নির্ধারনী ম্যাচে পরিণত হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ