উইন্ডিজকে যন্ত্রণা ফিরিয়ে দেওয়াটা আদৌ কি সহজ হবে?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাকিব-মিরাজরা চেপে ধরেছেন ক্যারিবীয়দের-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গেল জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে ৪৩ রানে গুটিয়ে যাওয়ার ক্ষত আজও বাংলাদেশ শিবিরে দগদগে। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে সফরকারী দলটিকে ১৩৯ রানে গুটিয়ে দিয়ে সেই ক্ষতে কিছুটা প্রলেপ পড়লেও যন্ত্রণা ফিরিয়ে দেয়া পুরোপুরি সম্ভবপর হয়ে ওঠেনি। যে সম্ভাবনা এখন ঢাকা টেস্টে উঁকি দিচ্ছে।

সাকিবদের প্রথম ইনিংসে ৫০৮ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৭৫ রান তুলতেই দ্বিতীয় দিনের পড়ন্ত বেলায় ৫ উইকেট হারিয়ে কারিবিয়ানদের এখন হাঁসফাঁস অবস্থা। রোববার (২ ডিসেম্বর) তৃতীয় দিনের শুরুতে কিংবা লাঞ্চ বিরতির পরেও যদি স্বাগতিকরা বাকি ৫ উইকেট ফেলে দিতে পারে তখন ফলোঅন এবং ইনিংস হারের শঙ্কা উঁকি দেবে সফরকারী শিবিরে। যেটা হবে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম।

মাহমুদউল্লাহ রিয়াদ-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কমকিন্তু সেই কাজটি সহজ হবে বলে মনে করছেন না টাইগার মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ। কেননা দ্বিতীয় দিন শেষে মিরপুরের ভয়ানক টার্নিংয়ের মধ্যেও নিজেদের অক্ষত রেখেছেন দলের ইনফর্মড ব্যাটসম্যান শিমরন হেটমায়ার (৩২) ও শেন ডরউইচ (১৭)। তৃতীয় দিনে ব্যাটে নেমে তারা যদি লম্বা ইনিংস খেলে দেন? তখন সাকিবদের ফলোঅন ও ইনিংস হারের উৎসব উবে যাবে রকেট গতিতে।

শনিবার (১ ডিসেম্বর) ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে সেকথাই জানালেন চলতি ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহ রিয়াদ।

বললেন, ‘আমার মনে হয় না সহজ হবে। আমাদের ভালো জায়গায় বোলিং করাটা গুরুত্বপূর্ণ, চেষ্টা করতে হবে প্রতিটি বলেই উইকেট নেওয়ার! আজকেও সাকিব আমাদের এই জিনিসটাই বলছিল। আমার মনে হয় বল আজকে কিছুটা উঠা নামা করছে। এই জিনিসগুলো তখনই কাজে লাগবে, আপনি যখন রাইট এরিয়াতে রাইট প্ল্যানে বোলিং করবেন।’

কিন্তু তারপরেও ম্যাচের বর্তমান অবস্থায় মাহমুদউল্লাহ মনে করছেন ছয় মাস আগে ক্যারিবিয়ান দ্বীপে গিয়ে পাওয়া সেই যন্ত্রণা ফিরিয়ে দেয়ার পথেই তারা হাঁটছেন। যেখানে অগ্রণী ভূমিকা রেখেছেন দলপতি সাকিব আল হাসান।

‘যখন টেস্ট সিরিজটা শুরু হয়, তখন সাকিব একটা কথা বলেছিল। আমার মনে হয় এটা আমাদের মনে রাখা উচিৎ, ওখানে আমরা কিভাবে হেরেছিলাম। ওই হার দুটো মনে রাখলে, এখানে আমরা মোটিভেট হতে পারবো। এই জিনিসটা খুব গুরুত্বপূর্ণ ছিল। আমার মনে হয় সাকিবের এই বক্তব্য সবাইকে মোটিভেট করেছে। হারটা যদি আপনি সহজেই ভুলে যান তো ইউ ওয়ান্ট লার্ন। সাকিবের এই কথাটা ভালো একটা মেসেজ ছিল। আমার ব্যক্তিগত ভাবে মনে হয় এই কথাগুলো দলকে মোটিভেট করেছে।’

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ০১ ডিসেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট মাহমুদউল্লাহ রিয়াদ
চৌদ্দগ্রামে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৬
চট্টগ্রামে আগুনে পুড়ে ৮ জনের মৃত্যু
খাশোগি হত্যায় সব তথ্য এখনো প্রকাশ করেনি তুর্কি
ইউএনওর তৎপরতায় রক্ষা পেলো এক পরিবার
সয়াবিন চাষে বাড়ে জমির উর্বরতা, কমে সারের ব্যবহার


চা বাগানে এখন কুঁড়ির অপেক্ষা
খুলনায় নলকূপে উঠছে না পানি!
ইউরোপীয় আ’লীগের সভাপতি নজরুল, সম্পাদক মুজিব
পেনাল্টি মিস করেও জয়ের নায়ক মেসি
কবিরহাটে ইয়াবাসহ আটক ২