মা’কে সেঞ্চুরি উৎসর্গ করলেন মাহমুদউল্লাহ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মা’কে সেঞ্চুরি উৎসর্গ করলেন মাহমুদউল্লাহ-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: উইন্ডিজদের বিপক্ষে সাদা পোশাকে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চরি তুলে নিয়ে গ্যালারির দিকে ঘুরে ব্যাট তুললেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর উইকেটের অপরপ্রান্তে থাকা তাইজুল ইসলামের সঙ্গে করমর্দন শেষে পিচের বাইরে মাঝামাঝি বরাবর এসে সেজদা থেকে উঠে হাত দিয়ে আঁকলেন হৃদয়ের প্রতিকৃতি। কী রোমান্টিকই না দেখালো।

কিন্তু কাকে উদ্দেশ্য করে ক্রিকেটের মাঠে এমন রোমান্স ছড়ালেন এই টাইগার মিডল অর্ডার? প্রশ্নটি হয়তো অনেকের মনেই জেগেছে। তাদের জন্য উত্তর হলো, মমতাময়ী মায়ের উদ্দেশ্যেই তার এমন উদযাপন এবং ভালবাসা। সন্তানের জন্য যে মায়ের শুভকামনা ও দোয়া অবিরত। সঙ্গে স্ত্রী এবং সন্তানও আছেন।

শনিবার (১ ডিসেম্বর) ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে এসে তিনি একথা জানান।

মাহমুদউল্লাহ বলেন, ‘উদযাপনের উদ্দেশ্য আমার পরিবার। আমার স্ত্রী, ছোট বাচ্চা। তারপরেও আমি আমার ১শ’টা আমার আম্মুর জন্য উৎসর্গ করতে চাই। সবার বাবা মা-ই দোয়া করে। তো আমার মনে হয় এটা উনি ডিজার্ভ করে।’মা’কে সেঞ্চুরি উৎসর্গ করলেন মাহমুদউল্লাহ-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কমসাদা পোশাকে মাহমুদউল্লাহর প্রথম সেঞ্চুরির পর দ্বিতীয়টি পেতে অপেক্ষা করতে হয়েছে ৮ বছর। ২০১০ সালে হ্যামিল্টনে স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে ১১৫ রানের ওই ইনিংসটির পর দ্বিতীয়টি (অপরাজিত ১০১) করেছেন সদ্য সমাপ্ত জিম্বাবুয়ে সিরিজে। এর চার সপ্তাহ অতিক্রম হতে না হতেই ক্যারিবিয়ানদের বিপক্ষে খেলে ফেললেন ক্যারিয়ার সেরা ১৩৬ রানের ইনিংসটি।

সেটা কী করে সম্ভবপর করে তুললেন মিস্টার কুল? তাহলে কী খেলার ধরন বদলেছেন এই ডানহাতি? সংবাদ মাধ্যমের করা এমন প্রশ্নে তাকে খুব একটা উচ্চকিত মনে হলো না। তবে তার কথায় যেটা মনে হলো এই ম্যাচে ব্যাটিংয়ের শুরু থেকেই মাইন্ডসেটটা ঠিক করে নিয়েছিলেন।

‘খেলার ধরন হয়তো মানসিকভাবে কিছুটা বদলেছি। কারণ আমি চিন্তা করছিলাম আমি যেভাবে ওয়ানডে ও টি টোয়েন্টিতে ব্যাট করি আমার ব্যাটিংয়ের সাথে ওই মোড টা স্যুট করে। আমি চাচ্ছিলাম প্রথম থেকেই ইতবাচক থাকবো। যদি প্রথম থেকেই মারার বল পাই মারবো। আমার মানসিকতা ওমনই ছিলো। তো তরপরেও মনে হয় আমাকে কষ্ট করে ব্যাটিং করতে হয়েছে।’

মিরপুরের স্পিন বিষে ভরা উইকেটে সেই কষ্টের ব্যাটিংয়েই সাফল্যমণ্ডিত হয়েছে তার ইনিংস। ছুঁতে পেরেছেন তিন অঙ্কের জাদুকরি সংখ্যা। প্রথম ইনিংসে বাংলাদেশও পেয়েছে ৫০৮ রানের দাপুটে সংগ্রহ। যার বিপরীতে খেলতে নেমে দ্বিতীয় দিনের পড়ন্ত বিকেলে ৭৫ রান তুলতেই উইন্ডিজদের নেই ৫ উইকেট।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ০১ ডিসেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট মাহমুদউল্লাহ রিয়াদ
সাব্বির-সাইফউদ্দিনের ব্যাটে শতক পার হলো বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা মাদক কারবারি নিহত
লক্ষ্মীপুরে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
নগরে চিকিৎসক সম্মেলন বৃহস্পতিবার
নড়াইলে ৫ মাদকবিক্রেতাসহ গ্রেফতার ২৮


শীতের কুয়াশায় ঢাকা পড়েছে বসন্তের সকাল
‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ, অস্ত্র উদ্ধার
বড় লক্ষ্যে শুরুতেই নেই বাংলাদেশের চার উইকেট
ভিপি-জিএসদের জন্য প্রস্তুত হচ্ছে ডাকসু ভবন
পিবিআই পরিদর্শকের বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগ