১২৮ বছরের রেকর্ডে ভাগ বসালো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

১২৮ বছরের রেকর্ডে ভাগ বসালো বাংলাদেশ-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরপুর টেস্টে প্রথম ইনিংসে রান পাহাড় করে ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরেছে বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে সাকিব-মিরাজের স্পিন বিষে দিশেহারা হয়ে পড়েছে ক্যারিবীয়রা। যেখানে প্রতিপক্ষের প্রথম পাঁচ ব্যাটসম্যানকেই বোল্ড করে ১২৮ বছর আগের একটি রেকর্ডে ভাগ বসালো টাইগাররা।

দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন স্বাগতিক বাংলাদেশ মাহমুদউল্লা রিয়াদের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৫০৮ রান করে। জবাব দিতে নেমে মাত্র ২৯ রানে প্রথম পাঁচ উইকেট হারায় উইন্ডিজ দলটি।

এই পাঁচটি উইকেট ভাগাভাগি করে নেন অধিনায়ক সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। যেখানে মিরাজ নেন তিনটি উইকেট। মজার ব্যাপার পাঁচ ব্যাটসম্যানকেই সরাসরি বোল্ড করেন এই স্পিন জুটি।

প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করে অসাধারণ একটি কীর্তি ছুঁল বাংলাদেশ। কেননা এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র দু’বার এমন ঘটনা ঘটেছিল। যার সর্বশেষটি ছিল ১৮৯০ সালে। সেবার দ্য ওভালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার প্রথম পাঁচ ব্যাটসম্যান বোল্ড হয়েছিল।

প্রথম ঘটনাটি আরও ১১ বছর আগের। ১৮৭৯ সালে মেলবোর্নে যেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের প্রথম পাঁচ ব্যাটসম্যান বোল্ড হয়েছিলেন।

এই রেকর্ডটি অবশ্য বাংলাদেশের একক করে নেওয়ার এখনও সুযোগ রয়েছে। কেননা দ্বিতীয় দিন শেষে ঐ পাঁচ উইকেটেই ৭৫ রান করে দিন শেষ করেছে উইন্ডিজরা। ফলে তৃতীয় দিনের খেলায় প্রতিপক্ষের প্রথম উইকেটটি বোল্ড করতে পারলেই হলো।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ০১ ডিসেম্বর, ২০১৮
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
সাব্বির-সাইফউদ্দিনের ব্যাটে শতক পার হলো বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা মাদক কারবারি নিহত
লক্ষ্মীপুরে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
নগরে চিকিৎসক সম্মেলন বৃহস্পতিবার
নড়াইলে ৫ মাদকবিক্রেতাসহ গ্রেফতার ২৮


শীতের কুয়াশায় ঢাকা পড়েছে বসন্তের সকাল
‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ, অস্ত্র উদ্ধার
বড় লক্ষ্যে শুরুতেই নেই বাংলাদেশের চার উইকেট
ভিপি-জিএসদের জন্য প্রস্তুত হচ্ছে ডাকসু ভবন
পিবিআই পরিদর্শকের বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগ