স্বস্তিতে শেষ হলো বাংলাদেশের প্রথম দিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

একাদশে নেই কোনো স্পেশালিস্ট পেসার, ওপেনে অভিষিক্ত সাদমান ইসলাম, মুশফিকুর রহিমের সম্পূর্ণ ফিট না হয়েই খেলতে রাজি হয়ে যাওয়া, এমন সব অস্বস্তি নিয়েই ঢাকা টেস্টের শুরু বাংলাদেশের। তবে দিনের শুরুতে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান টস জেতায় কিছুটা স্বস্তি ফেরে।

php glass

তবে সকল অস্বস্তি উড়িয়ে শুরুটা ভালোই হয় বাংলাদেশের। দুই বছর পর টেস্টে বাংলাদেশের কোনো ওপেনিং জুটি ৩০ রান পার করে। তবে এই ভালো অবস্থার মধ্য দিয়ে যেতে না যেতেই ঢাকা টেস্টের প্রথম ঘণ্টা শেষেই ফেরেন ওপেনার সৌম্য সরকার।  

ইনিংসের ১৬তম ওভারের তৃতীয় বলে ৪২ বল খেলে ১৯ রান করে রোস্টন চেজের বলে শাই হোপের হাতে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য। 

ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

বিরতির আগে নিজেদের উইকেট বিলিয়ে দেওয়াকে এক প্রকার নিয়ম করে ফেলা বাংলাদেশ লাঞ্চ বিরতির আগে হারায় মুমিনুল হককে। ইনিংসের ৩৪তম ওভারের এক বল বাকি থাকতেই ফেরেন তিনি। ৪৬ বলে ২৯ রান করে কেমার রোচের বলে রোস্টন চেজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

টানা তিন ইনিংসে দেবেন্দ্র বিশুর বলে আউট হয়ে ফেরেন মোহাম্মদ মিঠুন। অভিষিক্ত সাদমান ইসলামের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশকে ভালোই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন এই ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান। কিন্তু বিশুর দারুণ এক বলে ৬১ বলে ২৯ রান করে ফেরেন তিনি। বাংলাদেশ হারায় ১৫২ রানে তৃতীয় উইকেট। এর আগে চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেও বিশুর বলেই ফেরেন মিঠুন।  

তবে সকল অস্বস্তি উড়িয়ে শুরুটা ভালোই হয় বাংলাদেশের। দুই বছর পর টেস্টে বাংলাদেশের কোনো ওপেনিং জুটি ৩০ রান পার করে। তবে এই ভালো অবস্থার মধ্য দিয়ে যেতে না যেতেই ঢাকা টেস্টের প্রথম ঘণ্টা শেষেই ফেরেন ওপেনার সৌম্য সরকার।   ইনিংসের ১৬তম ওভারের তৃতীয় বলে ৪২ বল খেলে ১৯ রান করে রোস্টন চেজের বলে শাই হোপের হাতে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৯৫।  বিরতির আগে নিজেদের উইকেট বিলিয়ে দেওয়াকে এক প্রকার নিয়ম করে ফেলা বাংলাদেশ লাঞ্চ বিরতির আগে হারায় মুমিনুল হককে। ইনিংসের ৩৪তম ওভারের এক বল বাকি থাকতেই ফেরেন তিনি। ৪৬ বলে ২৯ রান করে কেমার রোচের বলে রোস্টন চেজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। টানা তিন ইনিংসে দেবেন্দ্র বিশুর বলে আউট হয়ে ফেরেন মোহাম্মদ মিঠুন। অভিষিক্ত সাদমান ইসলামের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশকে ভালোই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন এই ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান। কিন্তু বিশুর দারুণ এক বলে ৬১ বলে ২৯ রান করে ফেরেন তিনি। বাংলাদেশ হারায় ১৫২ রানে তৃতীয় উইকেট। এর আগে চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেও বিশুর বলেই ফেরেন মিঠুন।   আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম ম্যাচেই সাদমান ইসলাম অনীকের ব্যাট দেখিয়েছে পরিপক্কতা। অভিষেক ম্যাচেই পেয়ে যান হাফসেঞ্চুরি। যেভাবে এগোচ্ছিলেন সেঞ্চুরিটাও বেশি দূরে ছিল না। কিন্তু ১৯৯ বলে ৭৬ রানে ফিরলেন সাদমান ইসলাম। লেগস্পিনার দেবেন্দ্র বিশুর বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন এই বাঁহাতি ওপেনার। বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ক্রিকেটার হিসেবে মুশফিকুর রহিম ৪ হাজার রানের মালিক হন ঢাকা টেস্টে। তবে এই মাইলফলক ছুঁয়ে খুব বেশি সময় থাকতে পারেননি উইকেটে। মাইলফলক ছোঁয়ার পর নিজের নামের পাশে মাত্র ৮ রান যোগ করেই ফেরেন ডানহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান। ইনিংসের ৬৮তম ওভারে ২৪ বলে ১৪ রান করে লুইসের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি।  সবশেষ প্রথমদিন শেষে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৫৯ রান। উইকেটে অপরাজিত আছে সাকিব ৫৫ রানে (১১৩ বল) ও মাহমুদউল্লাহ রিয়াদ ৩১ রানে (৫৯)। এর আগে চট্টগ্রাম টেস্টে টস জয় থেকে ম্যাচ জয় করা বাংলাদেশ ঢাকা টেস্টেও জয় পায় টসে। টাইগার অধিনায়ক সাকিব আল হাসান টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় খেলা মাঠে নামে বাংলাদেশ ও উইন্ডিজ। এই দিন বাংলাদেশের ৯৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পরেন উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম অনীক। ঢাকা টেস্টে বাদ পড়া ইমরুল কায়েসের পরিবর্তে বাংলাদেশের ইনিংস উদ্বোধন করছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। সাদমান ইসলাম এক মাসে ষষ্ঠ অভিষিক্ত বাংলাদেশি টেস্ট ক্রিকেটার। অন্যদিকে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের পরিবর্তে একাদশে এসেছেন আরেক ব্যাটসম্যান লিটন দাস। তবে এসব খবরের চেয়েও বড় চমক হিসেবে এসেছে দলে একজনও পেসার না থাকা। এই প্রথম বাংলাদেশ দল কোনো সিমার না নিয়েই টেস্ট দল সাজিয়েছে।   চট্টগ্রাম টেস্টের মতো মিরপুর টেস্টেও সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান অর্থ্যাৎ চার স্পিনার নিয়ে খেলছে টাইগাররা। বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮ এমকেএম

আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম ম্যাচেই সাদমান ইসলাম অনীকের ব্যাট দেখিয়েছে পরিপক্কতা। অভিষেক ম্যাচেই পেয়ে যান হাফসেঞ্চুরি। যেভাবে এগোচ্ছিলেন সেঞ্চুরিটাও বেশি দূরে ছিল না। কিন্তু ১৯৯ বলে ৭৬ রানে ফিরলেন সাদমান ইসলাম। লেগস্পিনার দেবেন্দ্র বিশুর বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন এই বাঁহাতি ওপেনার।

বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ক্রিকেটার হিসেবে মুশফিকুর রহিম ৪ হাজার রানের মালিক হন ঢাকা টেস্টে। তবে এই মাইলফলক ছুঁয়ে খুব বেশি সময় থাকতে পারেননি উইকেটে। মাইলফলক ছোঁয়ার পর নিজের নামের পাশে মাত্র ৮ রান যোগ করেই ফেরেন ডানহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান। ইনিংসের ৬৮তম ওভারে ২৪ বলে ১৪ রান করে লুইসের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। 

ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

সবশেষ প্রথমদিন শেষে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৫৯ রান। উইকেটে অপরাজিত আছে সাকিব ৫৫ রানে (১১৩ বল) ও মাহমুদউল্লাহ রিয়াদ ৩১ রানে (৫৯)।

এর আগে চট্টগ্রাম টেস্টে টস জয় থেকে ম্যাচ জয় করা বাংলাদেশ ঢাকা টেস্টেও জয় পায় টসে। টাইগার অধিনায়ক সাকিব আল হাসান টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় খেলা মাঠে নামে বাংলাদেশ ও উইন্ডিজ।

এই দিন বাংলাদেশের ৯৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পরেন উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম অনীক। ঢাকা টেস্টে বাদ পড়া ইমরুল কায়েসের পরিবর্তে বাংলাদেশের ইনিংস উদ্বোধন করছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। সাদমান ইসলাম এক মাসে ষষ্ঠ অভিষিক্ত বাংলাদেশি টেস্ট ক্রিকেটার।

ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

অন্যদিকে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের পরিবর্তে একাদশে এসেছেন আরেক ব্যাটসম্যান লিটন দাস। তবে এসব খবরের চেয়েও বড় চমক হিসেবে এসেছে দলে একজনও পেসার না থাকা। এই প্রথম বাংলাদেশ দল কোনো সিমার না নিয়েই টেস্ট দল সাজিয়েছে।  

চট্টগ্রাম টেস্টের মতো মিরপুর টেস্টেও সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান অর্থ্যাৎ চার স্পিনার নিয়ে খেলছে টাইগাররা।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ক্রিকেট বোর্ড ক্রিকেট
সৈয়দপুর-ঢাকা আকাশপথে প্রতিদিন ১৪ ফ্লাইট 
বিএসএমএমইউ’র সঙ্গে টাটা মেমোরিয়ালের চুক্তি
পাথরঘাটায় আওয়ামী লীগ নেতা বহিষ্কার
পেকুয়ার দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৩
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের নকশা উপস্থাপন


বিএসইসির সংবাদ সম্মেলন সোমবার
এবি ব্যাংকের কর্মকর্তাদের প্রশিক্ষণ
উখিয়ায় ৩ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন
‘বঙ্গবন্ধু হত্যার রাতে মার্কিন ও পাক দূতাবাস খোলা ছিল’
রায়গঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত ৭, আটক ৫