মাইলফলক ছুঁয়েই ফিরলেন মুশফিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ক্রিকেটার হিসেবে মুশফিকুর রহিম ৪ হাজার রানের মালিক হলেন ঢাকা টেস্টে। তবে এই মাইলফলক ছুঁয়ে খুব বেশি সময় থাকতে পারেননি উইকেটে। নিজের নামের পাশে মাত্র ৮ রান যোগ করেই ফেরেন ডানহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান। ইনিংসের ৬৮তম ওভারে ২৪ বলে ১৪ রান করে লুইসের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। 

আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম ম্যাচেই তার ব্যাট দেখিয়েছে পরিপক্কতা। অভিষেক ম্যাচেই পেয়ে যান হাফসেঞ্চুরি। যেভাবে এগোচ্ছিলেন সেঞ্চুরিটাও বেশি দূরে ছিল না। কিন্তু ১৯৯ বলে ৭৬ রানে ফিরলেন সাদমান ইসলাম। লেগস্পিনার দেবেন্দ্র বিশুর বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন এই বাঁহাতি ওপেনার।

এর আগে টানা তিন ইনিংসে দেবেন্দ্র বিশুর বলেই আউট হয়ে ফেরেন মোহাম্মদ মিঠুন। অভিষিক্ত সাদমান ইসলামের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশকে ভালোই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন এই ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান। কিন্তু বিশুর দারুণ এক বলে ৬১ বলে ২৯ রান করে ফেরেন তিনি। বাংলাদেশ হারায় ১৫২ রানে তৃতীয় উইকেট। চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেও বিশুর বলেই ফেরেন মিঠুন।  

বিরতির আগে বাংলাদেশের উইকেট হারানো যেন এক পরিচিত দৃশ্য। সেই ধারাবাহিকতায় লাঞ্চ বিরতির আগে আউট হয়ে ফেরেন মুমিনুল হক। ইনিংসের ৩৪তম ওভারের এক বল বাকী থাকতেই ফেরেন তিনি। ৪৬ বলে ২৯ রান করে কেমার রোচের বলে রোস্টন চেজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

দুই বছর পর টেস্টে বাংলাদেশের কোনো ওপেনিং জুটি ৩০ রান পার করেছে। এই ভালো অবস্থার মধ্য দিয়ে যেতে না যেতেই ঢাকা টেস্টের প্রথম ঘণ্টা শেষেই ফেরেন ওপেনার সৌম্য সরকার। 

ইনিংসের ১৬তম ওভারের তৃতীয় বলে ৪২ বল খেলে ১৯ রান করে রোস্টন চেজের বলে শাই হোপের হাতে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৯৫। 

এর আগে চট্টগ্রাম টেস্টে টস জয় থেকে ম্যাচ জয় করা বাংলাদেশ ঢাকা টেস্টেও জয় পেয়েছে টসে। টাইগার অধিনায়ক সাকিব আল হাসান টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় খেলা মাঠে গড়াবে।

সিরিজের দ্বিতীয় টেস্টে ৯৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পরেছেন উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম অনীক। ঢাকা টেস্টে বাদ পড়া ইমরুল কায়েসের পরিবর্তে বাংলাদেশের ইনিংস উদ্বোধন করছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। সাদমান ইসলাম এক মাসে ষষ্ঠ অভিষিক্ত বাংলাদেশি টেস্ট ক্রিকেটার।

অন্যদিকে কাটার মাস্টার মোস্তাফিজের পরিবর্তে একাদশে এসেছেন আরেক ব্যাটসম্যান লিটন দাস। তবে এসব খবরের চেয়েও বড় চমক হিসেবে এসেছে দলে একজনও পেসার না থাকা। এই প্রথম বাংলাদেশ দল কোনো সিমার না নিয়েই টেস্ট দল সাজিয়েছে।  

চট্টগ্রাম টেস্টের মতো মিরপুর টেস্টেও সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান অর্থ্যাৎ চার স্পিনার নিয়ে খেলছে টাইগাররা।

বাংলাদেশ সময়: ১৫০৫, নভেম্বর ৩০, ২০১৮

এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
কালো ভুনা
বাল্যবিয়ে আয়োজনে কাজী ও কনের বাবার জরিমানা
চকবাজার ট্র্যাজেডির দায় সরকার এড়াতে পারে না: কাদের
তিতাসে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
চকবাজারের ঘটনার পুনরাবৃত্তি হবে না


চকবাজার ট্র্যাজেডি: সব ধর্মাবলম্বীদের প্রার্থনার আহ্বান
কালিয়াকৈরে যুবককে কুপিয়ে হত্যা
ডিএনএ'র নমুনা সংগ্রহে ঢামেকে সিআইডির টিম
তদন্ত অবশ্যই আলোর মুখ দেখবে
ভোলার তজুমদ্দিনে তিরোধান উৎসবে পুণ্যার্থীদের ঢল