অভিষেকেই সাদমানের চমক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাদমান ইসলাম। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

উইন্ডিজদের বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশ ক্রিকেটের ৯৪তম টেস্ট ক্যাপটি উঠল সাদমান ইসলাম অনীকের মাথায়। আর নিজের ক্রিকেট ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক তথা টেস্ট ক্রিকেটেই চমকে দিলেন সবাইকে। 

বাংলাদেশের এই ৯৪ জন টেস্ট ক্রিকেটারের মধ্যে সাদমান এক তালিকায় উঠে এসেছেন দ্বিতীয়তে। টেস্ট অভিষেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি বল খেলা ক্রিকেটারদের মধ্যে এখন দুই নম্বরে আছেন বাঁহাতি এই ওপেনার। তবে ওপেনার হিসেবে তালিকার শীর্ষেই অবস্থান তার।

শুক্রবার (৩০ নভেম্বর) টসে জিতে ব্যাটিং নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাটিংয়ে নামেন সাদমান ও সৌম্য সরকার। অপর প্রান্ত থেকে একে একে সৌম্য, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন আউট হয়ে ফেরেন।

কিন্তু উইকেটে টিকে থাকেন সাদমান। পূর্ণ করেন নিজের প্রথম আন্তর্জাতিক হাফ সেঞ্চুরি। তবে সেঞ্চুরির আশা জাগিয়েও ৭৮ রানে ফেরেন তিনি। আর এই রান করতে তিনি মুখোমুখি হন ১৯৯ বলে। যা বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে অভিষিক্ত কোনো ক্রিকেটারের দ্বিতীয় সর্বোচ্চ বলের মুখোমুখি হওয়া। 

এই তালিকায় সবার উপরে আছেন সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল। তিনি ৩৮০ মিনিট উইকেটে থেকে ১৪৫ রান করেন নিজের অভিষেক ম্যাচে। সাদমানের পর এই তালিকায় আছেন নাজিমউদ্দিন – ১৮৬ (৭৮), জাভেদ ওমর বেলিম – ১৬৮ (৮৫), জুনায়েদ সিদ্দিক – ১৪৪ (৭৪), 

এছাড়াও টেস্ট অভিষেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি সময় ব্যাট করা ওপেনারের তালিকার চার নম্বরেও আছেন সাদমান। তার আগে আছেন আমিনুল ইসলাম- (৫৩৫ মিনিট) জাভেদ ওমর  (২৭৭ মিনিট) ও নাজিমউদ্দিন – (২৬৩ মিনিট)। এরপরই আছেন সাদমান। তিনি ২২০ মিনিট উইকেটে টিকে ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ক্রিকেট বোর্ড ক্রিকেট
কিশোরগঞ্জে ১৭ ভাষা সৈনিককে সম্মাননা 
মাতৃভাষায় বই থাকলেও বঞ্চিত শ্রীমঙ্গলের ত্রিপুরা শিশুরা
বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা


চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান