সিরিজ জয় নাকি সমতা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রস্তুত দুই দল। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

প্রথম ম্যাচ মাত্র আড়াই দিনেই শেষ। খুব বেশি সহজেই জয় পেয়েছে বাংলাদেশ তাও বলা যাবে না। ৬৪ রানের জয়টা খুব সহজে ধরা দেয়নি সাকিব বাহিনীর হাতে। তবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে এতটা ভাবনায় থাকতে চাইছে না বাংলাদেশ। 

একই ভাবনা উইন্ডিজেরও। অন্তত অধিনায়ক কার্লোস ব্রাথওয়েটের কথায় এমনটাই মনে হল। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার (২৮ নভেম্বর) তিনি বলেন, ‘জয়ের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী। ছেলেরা সবসময়ই ভালোভাবে ঘুরে দাঁড়িয়েছে। আমাদের মাঠের পরিকল্পনায় অটল থাকতে হবে এবং লড়তে হবে। আমরা কোন চাপে নেই। আমরা জানি আমাদের কী করতে হবে। এটা ঠিক আমরা ১-০ পিছিয়ে আছি। অতএব আমরা সিরিজে সমতা আনতেই খেলব। এই ক্ষেত্রে ওপরের ৫ ব্যাটসম্যানকে অবশ্যই রান করতে হবে। যা আমাদের ম্যাচ জয়ে সহযোগিতা করবে।’

প্রস্তুত দুই দল। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

তবে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান জানেন তার দলের দুর্বলতা ও শক্তির জায়গাগুলো। নিজেদের পরিকল্পনায় জানিয়ে দিয়েছেন, চট্টগ্রামের চেয়েও ক্ষুরধার হতে হবে দলের প্রত্যেককে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই নিজেদের সেরা খেলাটি খেলতে হবে।

সাকিব বলেন, ‘হোয়াইটওয়াশ করার সুযোগ আছে। কিন্তু সুযোগটা কাজে লাগাতে অনেক পরিশ্রম করতে হবে। আমি আগেও বলেছি যে স্বাভাবিকভাবেই ওয়েস্ট ইন্ডিজ আরো বেশি ভালো করার জন্য উঠে পড়ে লাগবে এবং চেস্টা করবে ওদের সর্বোচ্চটা দিয়ে এই ম্যাচটা ভাল খেলতে এবং জিততে। তাই আমাদের জিততে হলে আরো ভাল পারফর্ম করতে হবে। আমরা চট্টগ্রামে যে ধরনের পারফর্ম করেছি তার থেকেও ভাল পারফর্ম করতে হবে। আমি বিশ্বাস করি আমরা ওভারকাম করতে পারব। কিন্তু তার জন্য আমাদের শারিরীক ও মানসিকভাবে অনেক বেশি শক্তিশালী হতে হবে।’

প্রস্তুত দুই দল। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

নিজেদের পরিকল্পনা সাজিয়ে নিলেও বাংলাদেশ সিরিজে কিছুটা অস্বস্তি থেকেই যাচ্ছে। দলের ব্যাটিং স্তম্ভ ও উইকেটরক্ষক মুশফিকুর রহিম অনুশীলনে ডানহাতের বুড়ো আঙুলে আঘাত পেয়েছেন। চোট তেমন গুরুতর না হলেও কিছুটা দুশ্চিন্তা থেকেই যাচ্ছে। তার ব্যাকআপ হিসেবে এরই মধ্যে দলে ডাকা হয়েছে লিটন কুমার দাসকে। 

প্রস্তুত দুই দল। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

চট্টগ্রাম টেস্টের মতো ঢাকা টেস্টে একক রাজত্ব হবে না স্পিনারদের, সেখানে মোস্তাফিজুর রহমানের মতো পেসারদের জন্যও থাকবে সুবিধা। এমনটাই জানান সাকিব। 

সব কিছুর পাশাপাশি স্বাভাবিকভাবেই বাংলাদেশের একাদশ নিয়েও চলছে জল্পনা-আলোচনা।সবকিছু ঠিক থাকলে দ্বিতীয় টেস্ট দিয়েই ৯৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেয়ে যেতে পারেন সাদমান ইসলাম অনিক।

ঢাকা টেস্টে বাদ পড়া ইমরুল কায়েসের পরিবর্তে বাংলাদেশের ইনিংস উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে বাঁহাতি এই ব্যাটসম্যানের। এই ম্যাচে সাদমান ইসলামের অভিষেক হলে গেলো এক মাসে তিনি হবেন ষষ্ঠ অভিষিক্ত বাংলাদেশি টেস্ট ক্রিকেটার। 

উইকেট মোস্তাফিজের পক্ষে কথা বললেও বাদ পড়তে পারেন তিনি। বাঁহাতি এই পেসারের পরিবর্তে একাদশে আসতে পারেন সৈয়দ খালেদ আহমেদ। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ডানহাতি এই পেসারের।

চট্টগ্রাম টেস্টের মতো মিরপুর টেস্টেও সাকিব, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান থাকছেন স্পিন নিয়ে।

তবে সব হিসেব নির্ভর করছে টসের উপর। আর সেই টস জয়টা কাদের হবে সেটা দেখার জন্য অপেক্ষা ৩০ নভেম্বর সকাল সাড়ে ৯টার। 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, সাদমান ইসলাম/লিটন কুমার দাস, মোহাম্মদ মিথুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ/মোস্তাফিজুর রহমান ও নাঈম হাসান।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
এমকেএম
 

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ক্রিকেট বোর্ড ক্রিকেট
কিশোরগঞ্জে ১৭ ভাষা সৈনিককে সম্মাননা 
মাতৃভাষায় বই থাকলেও বঞ্চিত শ্রীমঙ্গলের ত্রিপুরা শিশুরা
বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা


চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান