নির্ভার থেকেই ‘ডাবল’ চান মুমিনুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদমাধ্যমের সামনে মুমিনুল হক-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সাদা পোশাকে বাংলাদেশের ব্যাটসম্যানদের ডাবল সেঞ্চুরির কীর্তি মাত্র ৩ জনের। একজন তামিম ইকবাল। বাকি দু’জন হলেন, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তামিম ইকবাল ওপেনিংয়ে নেমে ডাবল করেছেন। আর সাকিব, মুশফিকের ডাবল এসেছিল ৫-এ নেমে। সাকিবের ক্যারিয়ার সেরা ডাবল সেঞ্চুরিটি (২১৭ রান) এসেছিল ওয়েলিংটনে ৫ ও ৬-এ নেমে।

মুশফিকুর রহিমের ক্যারিয়ার সর্বোচ্চ ২১৯ রানও সেখানেই (৫)। গেল ১২ নভেম্বর মিরপুরে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে মহাকাব্যিক ইনিংসটি খেলেছিলেন এই টাইগার মিডল অর্ডার। আর তার প্রথম ডাবল সেঞ্চুরিটি এসেছিলো ২০১৩ সালে, গলে। স্বাগতিক শ্রীলঙ্কানদের বিপক্ষে ৬-এ নেমে গর্বিত সংগ্রহটি পেয়েছিলেন মিস্টার ডিপেন্ডেবল।

অথচ ওপেনারদের পরে ইনিংস বড় করার সুযোগ কিন্তু তিনে নামা ব্যাটসম্যানরাই বেশি পেয়ে থাকেন। যেটা মুমিনুল হক পেয়ে আসছেন। কিন্তু পরিতাপের বিষয় হলো দেশের একমাত্র স্বীকৃত টেস্ট স্পেশালিস্ট হয়েও তিনে নেমে আজও সেই সুযোগটি কাজে লাগিয়ে ডাবলের দেখা পাননি এই প্রিন্স অব কক্সবাজার। টেস্টে মোট ৮ সেঞ্চুরির ৩টিতেই আউট হয়েছেন ১৬১, ১৭৬ ও ১৮১ করে।

তবে এসব বিষয় নিয়ে ভেবে অযথাই চাপ বড়াতে চাইছেন না মুমিনুল। নিয়মিত অনুশীলন করলেও নিজের প্রক্রিয়া ঠিক থাকলে একদিন তা নিশ্চয়ই ধরা দেবে বলে বিশ্বাস তার।

‘ওইভাবে যদি আমি বেশি চিন্তা করি তাহলে জিনিসটা খুব বোদার হয়। কারণ আপনি যদি সবসময় চিন্তা করেন আমি ১৫০ করছি, ২০০ কেন করতে পারছি না? তো আমার কাছে মনে হয় আমি যদি রেগুলার বেসিসে কাজ করি, অনুশীলন করি, হয়তো ওই জিনিসটা এক সময় না এক সময় আমি ওভার কাম করতে পারবো। তো আমি যদি শিখতে পারি যে ওই জায়গায় কি প্রবলেম হচ্ছে ওইটা অটোম্যাটিক হয়ে যাবে।’

বুধবার (২৮ নভেম্বর) মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিনি সংবাদ মাধ্যমকে একথা বলেন।

মুমিনুল এসময় ৩০ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর অনুষ্ঠেয় ঢাকা টেস্টে নিজেদের লক্ষ্যের কথাও জানিয়ে রাখলেন। যেখানে জয় ভিন্ন আর কিছুই ভাবতে চাইছেন না এই টাইগার টপ অর্ডার এবং প্রথম টেস্টের ধারাবাহিকতায় দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি জিতে প্রথমবারের মতো ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজ জয়ের গৌরব গাঁথা রাচনা করতে চাইছেন।

‘আমার কাছেতো মনে হয় আমরা জিততে চাই, জেতার জন্যই খেলব। অবশ্যই ম্যাচ জেতা। আপনি যেটা বললেন হোয়াইটওয়াশ করব সেটাই। ম্যাচ জিতার জন্য নামব যখন জিনিসটাতো হয়েই যাবে। আর আপনি যদি আগে থেকে চিন্তা করেন হোয়াইটওয়াশ করব, হোয়াইটওয়াশ করব তাইলে ফোকাসটা এই জায়গা থেকে সরে যাবে স্পেসেফিক জায়গা থেকে। আপনি যদি চিন্তা করেন ম্যাচ জেতার জন্য, অটোম্যাটিকলিই হয়ে যাবে।’

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ২৮ নভেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
‘আওয়ামী লীগ চায় বিএনপি শক্তিশালী থাকুক’
বগুড়ায় মা ভবানী মন্দিরে পূণ্যার্থীদের মিলনমেলা
জাবিতে র‌্যাগিং বন্ধে প্রশাসনের ভিন্নধর্মী পদক্ষেপ
সালমান মুক্তাদিরকে সিটিটিসির জিজ্ঞাসাবাদ
বইমেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা


সিআইইউতে প্রোগ্রামিং কনটেস্টে হাড্ডাহাড্ডি লড়াই
আপিলের নথি গায়েবের অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর
সম্পদ বিবরণী দাখিল না করায় দুদকের চার্জশিট
নাজিরপুরে প্রতিবন্ধীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার 
ঐক্যফ্রন্টের গণশুনানি এগিয়ে ২২ ফেব্রুয়ারি