শামসুরের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে ইস্ট জোন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইস্ট জোনের হয়ে দারুণ এক সেঞ্চুরি পেয়েছেন শামসুর রহমান- ছবি: সংগৃহীত

ওপেনার শামসুর রহমানের দুর্দান্ত সেঞ্চুরি ও রনি তালুকদারের ফিফটির ইনিংসের ওপর ভর করে মাত্র ৪ উইকেট হারিয়ে প্রথম দিনে সাউথ জোনের বিপক্ষে ৩১৪ রান সংগ্রহ করেছে ইস্ট জোন।

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ম্যাচে বুধবার (২৮ নভেম্বর) রাজশাহীতে প্রথমদিনের খেলায় টসে জিতে ফিল্ডিং বেছে নেয় সাউথ জোন। তাদের আমন্ত্রণে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতেই ৯২ রান তুলে ফেলেন ইস্ট জোনের দুই ওপেনার রনি ও শামসুর রহমান। 

৫৩ রান করে সাউথ জোনের স্পিনার আব্দুর রাজ্জাকের বলে বোল্ড হয়ে রনি বিদায় নিলেও অটল থেকে সেঞ্চুরি তুলে নেন শামসুর। তবে এর মাঝে মাহমুদুল হাসান (২১) ও অধিনায়ক জাকির হোসেন (১) রাজ্জাকের বলে দ্রুত বিদায় নিলে চাপে পড়ে যায় ইস্ট জোন। কিন্তু একপ্রান্ত আগলে রাখেন শামসুর।

দলীয় ২৬৬ রানে দলের চতুর্থ উইকেট হিসেবে আউট হওয়ার আগে দেড়শ’ রান পার করেন শামসুর। আর তাকে সাউথ জোনের উইকেটরক্ষক নুরুল হাসানের ক্যাচে পরিণত করেন ফজলে মাহমুদ। তার বিদায়ের পরও রান পেতে কোনো বেগ পেতে হয়নি ইস্ট জোনের। তাসামুল হক ৪৭ রানে আর ইয়াসির আলী ২৬ রানে অপরাজিত থেকে দিনের বাকি সময় নিশ্চিন্তে পাড়ি দেন।

সাউথ জোনের স্পিনার আব্দুর রাজ্জাক ১১১ রান খরচে ৩ উইকেট আর ফজলে মাহমুদ ১০ রানে ১ উইকেট তুলে নেন।

অন্যদিকে দিনের আরেক ম্যাচে ইবাদাত হোসেনের বোলিং তোপে নর্থ জোনের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ২২০ রানেই গুটিয়ে গেছে সেন্ট্রাল জোনের ইনিংস। ইবাদাত একাই মাত্র ৫১ রান খরচে ৬ উইকেট তুলে নিয়েছেন। পেসার জিয়াউর রহমান ২টি, আর ১টি করে উইকেট পেয়েছেন মোহর শেখ ও সানজামুল ইসলাম।

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিং বেছে নেয় নর্থ জোন। ব্যাটিংয়ে নেমেই ২৪ রানেই ৪ উইকেট হারিয়ে বসে সেন্ট্রাল জোন। মাঝে আব্দুল মাজিদ (৭৬) ও শুভাগত হোম (৪৮) কিছুটা প্রতিরোধ করলেও দলের বাকিদের ব্যর্থতায় ভরাডুবি ঠেকাতে পারেননি। ২২০ রানেই শেষ হয় তাদের প্রথম ইনিংস।

জবাবে শেষ বিকেলে ১৫.১ ওভার ব্যাটিং করে ১ উইকেট হারিয়ে ৭২ রান সংগ্রহ করেছে নর্থ জোন। ওপেনার মিজানুর রহমান ৩৪ রানে ও ফরহাদ হোসেন ৩১ রানে অপরাজিত আছেন। ৯ উইকেট হাতে নিয়ে সেন্ট্রাল জোনের চেয়ে এখনও ১৪৮ রানে পিছিয়ে আছে নর্থ জোন।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
পুরুষ ক্রিকেটারদের হারিয়ে গিনেজ বুকে অজি নারী ক্রিকেটার
অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন
ছুটির দিনে জমজমাট বইমেলা
জার্মানিতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ মরদেহ
কেমিক্যালে ঠাসা সেই ভবনের বেজমেন্ট!


যশোরে হাতবোমা বিস্ফোরণে যুবক আহত
দাদা সাহেব ফালকে ফিল্ম ফেস্টিভ্যালে ‘গ্রে লাইট’
আলজেরীয় সামরিক এয়ারক্রাফট বিধ্বস্ত, নিহত ২
১৫ মরদেহ শনাক্তে ২০ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ
সন্তানের সঙ্গেই চলে গেলেন তারা