ইয়াসিরের স্পিন বিষে নীল কিউইরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাকিস্তানের জয়ের নায়ক ইয়াসির শাহ'কে ঘিরে সতীর্থদের উল্লাস-ছবি: সংগৃহীত

ফলোঅন করতে নেমে ব্যাট হাতে ভালোই জবাব দিচ্ছিলেন কিউই ব্যাটসম্যানরা। কিন্তু আরও একবার তাদের স্পিন বিষে নীল করলেন লেগ স্পিনার ইয়াসির শাহ আর তাকে সঙ্গ দিলেন পেসার হাসান আলী। আর তাতেই ইনিংস ব্যবধানে জয় তুলে নিলো পাকিস্তান।

নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ৪১ রানে ৮ উইকেট তুলে নেওয়া ইয়াসির শাহ দ্বিতীয় ইনিংসেও পেয়েছেন ৬ উইকেট। মূলত তার স্পিন ঘূর্ণিতেই ঘুরে দাঁড়ানোর মিশন অসফল হয় কিউইদের। চতুর্থ দিনের মধ্যভাগে নিউজিল্যান্ডকে ৩১২ রানে গুটিয়ে দিয়ে ইনিংস আর ১৬ রানে জয় নিয়ে সিরিজে সমতায় ফিরেছে পাকিস্তান।

মঙ্গলবার (২৭ নভেম্বর) দুবাইয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসের লড়াইটা বেশ ভালোই জমিয়েছিল নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে মাত্র ৯০ রানে আউট হওয়ার ধাক্কা সামলে আগেরদিনের অপরাজিত ব্যাটসম্যান রস টেইলর এদিন ফিফটি তুলে নিয়েছেন। ভালো সঙ্গ দিয়েছেন হেনরি নিকোলাসও (৭৭)। কিন্তু তাদের সব প্রচেষ্টাই বিফলে গেছে ইয়াসির শাহ’র ঘূর্ণির দাপটে। 

ইয়াসির শাহ’র ক্যারিয়ার সেরা (১৪/১৮৪) বোলিং আবার পাকিস্তানের টেস্ট ইতিহাসের দ্বিতীয় সেরাও। আর পাকিস্তানি স্পিনারদের মধ্যে সর্বকালের সেরা টেস্ট বোলিং ফিগার।

আগেরদিনের ২ উইকেট হারিয়ে ১৩১ রান নিয়ে খেলতে নেমে দিনের শুরুতেই টম ল্যাথামকে (৫০) আউট করে দেন হাসান আলী। আর আগেরদিন ৪৯ রানে অপরাজিত থাকা টেইলর ক্রিজে সেট হয়ে বেশ ভালোই রান নিচ্ছিলেন। নিকোলাসকে সঙ্গে নিয়ে ৫২ রানের জুটিও গড়েছিলেন তিনি। 

চতুর্থ দিনের পিচ অনেকটা ব্যাটিং সহায়ক হওয়ায় সুবিধাটা নিতে কসুর করেননি কিউই ব্যাটসম্যানরা। কিন্তু ক্রিকেটে একটা বলি সব তছনছ করে দিতে পারে। আর সেটাই হয়েছে যখন বিলাল আসিফের বলে ডিপ ব্যাকওয়ার্ডে সুইপ শট খেলতে গিয়ে ব্যক্তিগত ৮২ রানে আউট হলেন টেইলর।

টেইলর বিদায় নিলেও নিকোলাস খুব দেখেশুনে খেলতে থাকেন। তাকে সঙ্গ দেন বিজে ওয়াটলিং (২৭)। কিন্তু যখনই তাদের জুটিটা জমে উঠতে শুরু করেছে ঠিক সেসময় ইয়াসিরের আঘাতে ৫৭ রানের জুটির ইতি ঘটে। তারপর ক্রিজে এসেই আগ্রাসী ব্যাটিং করতে শুরু করেন কলিন ডে গ্র্যান্ডহোম। তবে মাত্র ১৪ রানেই হাসান আলীর শিকার হয়ে বিদায় নিতে হয় তাকে।

গ্র্যান্ডহোমের বিদায়ের পর ক্রিজে নামা ইশ সোদিও নড়বড়ে ব্যাটিং করে ইয়াসির শাহ’র বলে বোল্ড হয়ে ফেরেন। চা বিরতির পর সেট ব্যাটসম্যান নিকোলাসও বিদায় নিলে লিড নেওয়ার আশা কার্যত শেষ হয়ে যায় কিউইদের। এরপর নিউজিল্যান্ডের লেজ মুড়ে দেন ইয়াসির শাহ।

এই ম্যাচে জিতে তিন ম্যাচ টেস্ট সিরিজে ১-১ সমতায় ফিরেছে পাকিস্তান। প্রথম ম্যাচে মাত্র ৪ রানে হেরেছিল সরফরাজবাহিনী।

আগামী ৪ ডিসেম্বর সিরিজ নির্ধারণী ম্যাচটি মাঠে গড়াবে।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
পুরুষ ক্রিকেটারদের হারিয়ে গিনেজ বুকে অজি নারী ক্রিকেটার
অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন
ছুটির দিনে জমজমাট বইমেলা
জার্মানিতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ মরদেহ
কেমিক্যালে ঠাসা সেই ভবনের বেজমেন্ট!


যশোরে হাতবোমা বিস্ফোরণে যুবক আহত
দাদা সাহেব ফালকে ফিল্ম ফেস্টিভ্যালে ‘গ্রে লাইট’
আলজেরীয় সামরিক এয়ারক্রাফট বিধ্বস্ত, নিহত ২
১৫ মরদেহ শনাক্তে ২০ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ
সন্তানের সঙ্গেই চলে গেলেন তারা