গ্যাব্রিয়েলের নিষেধাজ্ঞায় বাড়তি সুবিধা দেখছেন মিঠুন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্যাব্রিয়েলের নিষেধাজ্ঞায় বাড়তি সুবিধা দেখছেন মিঠুন-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনের চা বিরতির পর বল হাতে নেমেই যেন অগ্নিশর্মা ক্যারিবিয়ান পেসার শ্যানন গ্যাব্রিয়েল। নিজের তৃতীয় স্পেলে এসে বলের পরিপূর্ণ নিয়ন্ত্রন নিয়ে এবং নিখুঁত রিভার্স সুইয়ংয়ের পসরা সাজিয়ে বাংলাদেশের মিডল অর্ডারই ভেঙেচুড়ে তছনছ করে দিলেন।

সেঞ্চুরি করা মুমিনুল হককে ১২০ রানে ফেরানোর পর ব্যক্তিগত ৪ রানে ক্রিজ ছাড়া করলেন মুশফিকুর রহিমকে। ওই স্পেলেই ড্রেসিংরুমের পথ দেখালেন মাহমুদউল্লাহ রিয়াদ (৩) ও সাকিব আল হাসানকে(৩৪)।

বাংলাদেশের চাইতে স্পিনে তুলনামূলক পিছিয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের জন্য সেই গ্যাব্রিয়েলই মিরপুরেও হতে পারতেন দলটির তুরুপের তাস। কিন্তু ক্রেইগ ব্র্যাথওয়েটদের জন্য দুঃসংবাদ হলো বিধ্বংসী সেই শ্যাননকে ঢাকা টেস্টে পাচ্ছে না ক্যারিবীয় শিবির।

জহুর আহমেদে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে ইমরুল কায়েসকে ধাক্কা দিয়ে ডিমেরিট পয়েন্ট পেয়ে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন। ম্যাচ রেফারি ডেভিড বুন এবার দুটি ডিমেরিট পয়েন্ট দেন গ্যাব্রিয়েলকে। পাশাপাশি জরিমানা করেন ম্যাচ ফির ৩০ শতাংশ।

আইসিসির; আচরণবিধি অনুযায়ী, দুই বছর সময়ের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে একটি টেস্ট, দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টির যেটি আগে আসে, সেটিতে নিষিদ্ধ থাকতে হয়। গ্যাব্রিয়েল তাই খেলতে পারবেন না বাংলাদেশকে সিরিজ জয়ের হাতছানি দেয়া মিরপুর টেস্টে।

আর সেখানেই বাড়তি সুবিধা দেখছেন টাইগার টপ অর্ডার মোহাম্মদ মিঠুন। ‘গ্যাব্রিয়েল ফ্ল্যাট উইকেটের মধ্যেও অনেক ভালো বোলিং করেছে। সে ভাইটাল উইকেট গুলো নিয়েছে। অবশ্যই আমাদের একটা অ্যাডভ্যানটেজ থাকবে। কেমার রোচ যেমন নতুন বলে ইফেক্টিভ। কিন্তু পুরান বলে গ্যাব্রিয়েলের মতো এতটা ইফেক্টিভ না। অবশ্যই একটা সুবিধা থাকবে।’

সোমবার (২৬ নভেম্বর) মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে তিনি একথা বলেন।

সাগরিকায় গেল ২২ নভেম্বর থেকে শুরু হওয়া ম্যাচটি শেষ হওয়ার কথা ছিলো আজকে। কিন্তু তার আর হলো কই? কন্ডিশন এমন যা আড়াই দিনেই শেষ হতে বাধ্য। যেখানে  ব্যাটসম্যানদের দাঁড়িয়ে থাকাই ছিলো সবচাইতে বড় চ্যালেঞ্জ।

অনুরূপ উইকেট মিরপুরেও আশা করছেন কী না? সংবাদ মাধ্যমের করা এমন প্রশ্নের জবাবে মিঠুন জানালেন, ‘ওই ধরনের কোন কিছু চিন্তায় নাই। অবশ্যই পাঁচ দিনের ম্যাচ টার্গেট থাকবে পাঁচ দিনই খেলার। এরপরও কন্ডিশনের কারণে তেমন কিছু হলে সেটা পরের বিষয়।’

আগামী ৩০ নভেম্বর মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি। যা শেষ হবে ৪ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ২৬ নভেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
সাতক্ষীরার মঞ্চ মাতিয়েছে ‘ওরা কদম আলী’
হেটমায়ার-গেইলের ব্যাটে সমতায় ফিরলো উইন্ডিজ
পাবনা ও নাটোর জেলার আয়োজনে ৬ দিনব্যাপী বইমেলা 
সুদানে জরুরী অবস্থা জারি
বরিশালে কিশোর দিনমজুরের আত্মহত্যা


আশুলিয়ায় মাদক ব্যবসায়ী আটক, দুই ডিবি পুলিশ আহত
লঞ্চের টিকিট কালোবাজারী, ২ জনকে কারাদণ্ড
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড