ফের কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কমনওয়েলথে ক্রিকেটের সংযুক্তির প্রস্তাব দিয়েছে আইসিসি-ছবি: সংগৃহীত

সেই ১৯৯৮ সালে কুয়ালালামপুরে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে ইভেন্ট হিসেবে ক্রিকেটকে প্রথম ও শেষবারের মতো দেখা গিয়েছিল। সেবার অবশ্য শুধু ছেলেদের ক্রিকেটই ইভেন্ট হিসেবে ছিল। এরপর দীর্ঘ দুই দশক কেটে গেলেও কমনওয়েলথ গেমসে ক্রিকেটকে আর দেখা যায়নি। তবে এবার আসন্ন ২০২২ কমনওয়েলথ গেমসে ফের ইভেন্ট হিসেবে ক্রিকেটকে দেখা যেতে পারে।

আর এই উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে এবার ছেলেদের ক্রিকেট নয়, শুধু মেয়েদের টি-টোয়েন্টি ক্রিকেট নিয়েই আগ্রহ দেখাচ্ছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

সোমবার (২৬ নভেম্বর) আসন্ন ২০২২ বার্মিংহামে অনুষ্ঠেয় কমনওয়েলথ গেমসে মেয়েদের টি-টোয়েন্টি ক্রিকেটের অন্তর্ভুক্তির প্রস্তাব দিয়েছে আইসিসি। এ বিষয়ে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে যৌথভাবে আগামী মাসের শুরুতে বিস্তারিত আলোচনায় বসবে আইসিসির প্রতিনিধিরা।

আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানিয়েছেন, ‘আমরা দেখতে চাই কমনওয়েলথ গেমসে ক্রিকেটে অনুপ্রাণিত হয়ে নারীরা আরও বেশি সংখ্যায় নেতৃত্বে উঠে আসবে।’

এর আগে ১৯৯৮ সালের কমনওয়েলথ গেমসে ছেলেদের ক্রিকেট যুক্ত ছিল। ৫০ ওভারের ওই ইভেন্টে স্বর্ণ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

রিচার্ডসনের মতে কমনওয়েলথ গেমসে ক্রিকেটকে ফিরিয়ে আনার জন্য একদম সঠিক জায়গা হচ্ছে স্বাগতিক বার্মিংহাম। কারণ, সেখানে এই শহরের ২৩ শতাংশ মানুষের ক্রিকেট সংক্রান্ত বিষয়ে বেশ ভালো ধারণা ও যোগাযোগ আছে। এমনকি তাদের সঙ্গে যুক্তরাজ্যের বাইরের ক্রিকেট খেলুড়ে দেশগুলোর সঙ্গেই দারুণ সম্পর্ক আছে। ফলে সেখানে ক্রিকেট খেলায় দর্শক সমাগম হবে অনেক। দলগুলো অনেকটা ঘরের মাঠের স্বাদ পাবে।

আরেকটা বিষয়ও এতে ভূমিকা রেখেছে। সদ্য সমাপ্ত মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে এবার বেশ উন্মাদনা দেখা গেছে। প্রচুর দর্শক সমাগম আর সরাসরি সম্প্রচারেও এই আসর নিয়ে বেশ মাতামাতি হয়েছে। তাছাড়া এই কমনওয়েলথ গেমসে যেসব দেশ অংশ নেয় তাদের মোট দর্শকসংখ্যা প্রায় ১০০ কোটি। আর অনেক দেশে ক্রিকেটই সবচেয়ে জনপ্রিয় খেলা। ফলে সাত-পাঁচ ভেবে ক্রিকেটকে কমনওয়েলথে সম্পৃক্ত করতে উঠেপড়ে লেগেছে আইসিসি।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
চুড়িহাট্টার বাতাসে বইছে এখনও কেমিক্যালের ঝাঁঝালো গন্ধ
ভেড়ামারায় ৯০০ বোতল ফেনসিডিলসহ আটক ১
বাতিল হলো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান
ট্রাম্পের সঙ্গে বৈঠকে যোগ দিতে হ্যানয়ের পথে কিম 
সমৃদ্ধ ফেনী গড়তে এক হয়ে কাজ করতে চায় ৩ সংসদ সদস্য


মোল্লাতন্ত্র বাংলাদেশের জন্য বড় বিপদ: মেনন
আরমান আলিফ’র গানভিডিও ‘অন্ধকার জগত’
হবিগঞ্জে ট্রাক্টরচাপায় শিশু নিহত
ভারতে কার্পেট কারখানায় বিস্ফোরণে নিহত ১১
উজিরপুরে বাসচাপায় স্কুলছাত্র নিহত