রফিককে ছাড়িয়ে তাইজুলের নতুন রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তাইজুল ইসলাম। ছবি: উজ্জ্বল ধর/ বাংলানিউজ

শুক্রবারই (২৩ নভেম্বর) উইকেট সংখ্যায় ছাড়িয়ে যান মোহাম্মদ রফিককে। শনিবার করে ফেললেন বাংলাদেশের হয়ে নতুন এক রেকর্ড। এদিন ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে বল হাতে ৬ উইকেট নেন তাইজুল ইসলাম।

আর এই হিসেবে বাংলাদেশের হয়ে টেস্টে এক ক্রিকেট পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি উইকেটের মালিক এখন তাইজুল। এছাড়া চলতি বছরে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় চারে আছেন তিনি।

টেস্ট ক্রিকেটে এ বছর এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা ৯ টেস্ট খেলে নিয়েছেন ৪৬ উইকেট। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ১২ টেস্টে ৪৩ উইকেট ও শ্রীলঙ্কান দিলরুয়ান পেরেরা ৯ ম্যাচে ৪১ উইকেট। এরপরই আছেন বাংলাদেশের তাইজুল। ৬ টেস্টে তার সংগ্রহ ৩৯ উইকেট।

এর আগে ২০০৩ সালে মোহাম্মদ রফিক বল হাতে এক বছরে বাংলাদেশের হয়ে পেয়েছিলেন ৩৩ উইকেট। ৩৯ উইকেট নিয়ে রফিককে ছাড়িয়ে গেলেন তাইজুল।

আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডটি অবশ্য নিজের নামে করে রেখেছেন অস্ট্রেলিয়ান স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন। ২০০৫ সালে ১৫ টেস্টে ওয়ার্ন  শিকার করেন ৯৬ উইকেট। তার পরই আছেন লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। ২০০৬ সালে ১১ টেস্টে তিনি তুলে নেন ৯০ উইকেট।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ক্রিকেট বোর্ড ক্রিকেট
নিউজিল্যান্ডকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ
নওগাঁয় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফেসবুকে ভুয়া আইডি, আইনি ব্যবস্থা নেবেন পররাষ্ট্রমন্ত্রী
কলকাতায় শুরু হলো বাংলাদেশ চলচিত্র উৎসব
দেড়শ’ পেরুলো বাংলাদেশ, মিঠুনের অর্ধ-শতক


স্ত্রীর মরদেহ পাঠালেন শ্বশুরবাড়ি
ইতালিয়ান ফুটবলে জুন্টোসের জয়
প্রাথমিক বিপর্যয় সামলে সাবধানী বাংলাদেশ
ছুটির দিনে ২৭২টি নতুন বই
চুরি যাওয়া গরুর সন্ধান দিল কুকুর!