বোথামকে ছাড়িয়ে সাকিবের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্বরেকর্ড গড়েছেন সাকিব

হাতের আঙুলের ইনজুরি কাটিয়ে ফিরেই রেকর্ড বইয়ে নাম লিখিয়ে ফেলেছেন টাইগারদের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। এমনিতেই ক্যারিবীয় দ্বিতীয় ইনিংসে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ২০০তম টেস্ট উইকেটের দেখে পেয়েছেন তিনি। ওই উইকেট তাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়, যেখানে তিনি সবার উপরে। কি সেই রেকর্ড?

দ্রুততম সময়ে তিন হাজার টেস্ট রান আর ২০০ টেস্ট উইকেট দখলের রেকর্ড এখন সাকিবের দখলে। মাত্র ৫৪ টেস্টেই এই কীর্তি গড়েছেন তিনি। তার আগে এই রেকর্ড ছিল সাবেক ইংলিশ গ্রেট অলরাউন্ডার ইয়ান বোথামের দখলে। বোথামের এই কীর্তি গড়তে লেগেছিল ৫৫ টেস্ট। ভারতীয় গ্রেট কপিল দেবের লেগেছিল ৭৩ ম্যাচ, পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের ৭৫ আর কিউই গ্রেট রিচার্ড হ্যাডলির লেগেছিল ৮৩ ম্যাচ। আর সবমিলিয়ে ৩০০০ টেস্ট রান আর ২০০ টেস্ট উইকেটের দেখা পাওয়ার কীর্তিতে সাকিব নবম খেলোয়াড়।

ইনজুরি থেকে ফিরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৩ উইকেট পেয়েছিলেন সাকিব। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৫ রানে গুটিয়ে গিয়ে ক্যারিবীয়দের সামনে ২০৪ রানের টার্গেট ফিয়েছে টাইগাররা। এবার শুরুতেই বল করতে আসেন সাকিব। 

নিজের দ্বিতীয় ওভারেই উইকেটের দেখা পান সাকিব। এরপর নিজের তৃতীয় ওভারে ফের উইকেটের পতন ঘটিয়ে উইন্ডিজকে চাপে ফেলে দেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। তার ওই জোড়া আঘাতের পর আরেক বাঁহাতি স্পিনার তাইজুলও জোড়া আঘাত হানলে ১১ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ।

এদিকে একই ম্যাচে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ২০০ উইকেট পেয়েছেন সাকিব। এর আগে একমাত্র সাবেক বাঁহাতি স্পিনার মোহাম্মদ রফিক ৩৩ ম্যাচে পেয়েছিলেন ১০০ উইকেট।

আরও পড়ুনটেস্টে দু’শ’ উইকেটে প্রথম বাংলাদেশি সাকিব

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: সাকিব আল হাসান
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজিডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি


চকবাজার ট্র্যাজিডিতে যুক্তরাষ্ট্রের শোক       
ফেরত এলো ভারতে পাচার ২৭ নারী-শিশু
চকবাজারের অগ্নিকাণ্ডে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের শোক
অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করলেন ড. কামাল
পুরান ঢাকায় হয় কারখানা থাকবে নয় বাড়িঘর