php glass

আইসিসি পক্ষ নিলো ভারতের, হারল পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারত-পাকিস্তান। ছবি; সংগৃহীত

walton

বেশ আত্মবিশ্বাসী ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আশা ছিলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাদের পক্ষেই রায় দেবে। কিন্তু শেষ পর্যন্ত আইসিসির রায় গেলো ভারতের পক্ষেই।
 

দীর্ঘদিন ধরেই কোনো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হচ্ছে না ভারত-পাকিস্তান। আর সেক্ষেত্রে বরাবরই আপত্তি জানানো হচ্ছে ভারতের পক্ষ থেকেই। আর সে জন্যই ক্ষতিপূরণের দাবিতে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) বিরুদ্ধে আইনি নোটিশ পাঠায় পিসিবি। তাতেও ভারত কোনো পদক্ষেপ না নেওয়ায় সবশেষ ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে মামলা ঠুকে দেয় পিসিবি।

এই মামলায় নিজেদের দিকেই রায় যাওয়ার আভাস পাচ্ছিল পিসিবি। কিন্তু শেষ পর্যন্ত তা আর হলো না। ক্ষতিপূরণের দাবিতে পাকিস্তানের দায়ের করা মামলাটি সরাসরি খারিজ করে দিয়েছে আইসিসির দ্বন্দ্ব মীমাংসাকারী ডিসপুট প্যানেল। মঙ্গলবার (২০ নভেম্বর) এক বিবৃতির মাধ্যমে মামলা খারিজের বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

এই বিবৃতিতে জানানো হয়, তিন দিনের শুনানিতে লিখিত ও মৌখিক যুক্তি উপস্থাপনের পর বিসিসিআইয়ের বিপক্ষে পিসিবির মামলাটি খারিজ করে দিয়েছে ডিসপুট প্যানেল। বিচারকাজ সম্পূর্ণরূপে শেষ হয়েছে এবং মামলার রায়ের বিরুদ্ধে কোনো প্রকার আপিলের সুযোগ থাকছে না।

২০১৪ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের চুক্তি হয়। চুক্তিতে বলা হয়, ২০১৫ থেকে ২০১৩ সালের মধ্যে মোট ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে তারা। তবে চুক্তি করা হলেও, এখন পর্যন্ত একটি সিরিজও মাঠে গড়ায়নি। আইসিসিতে তিন মোড়ল সৃষ্টির পর থেকে সিরিজ খেলতে অস্বীকৃতি জানায় ভারত।

আর এই চুক্তি ভঙ্গের অভিযোগেই ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে ক্ষতিপূরণ চায় পিসিবি। ১ থেকে ৩ অক্টোবর পর্যন্ত এই মামলার শুনানি অনুষ্ঠিত হয় আইসিসিতে। শুনানিতে ডিসপুট প্যানেলের সভাপতিত্ব করেন ইংলিশ ব্যারিস্টার ও ব্ল্যাকস্টোন চেম্বারের সদস্য মাইকেল বিল্ফ।

পিসিবির অভিযোগের জবাবে অবশ্য তেমন কোনো শক্ত কারণ দেখাতে পারেনি বিসিসিআই। একটি পয়েন্টেই শক্তভাবে জানিয়েছে, সরকার অনুমোদন না দিলে কোনোভাবেই তারা এই দ্বিপাক্ষিক সিরিজ খেলতে পারবে না। তবু রায় ভারতের পক্ষেই গেছে। 

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
এমকেএম

ট্রাক্টরই এখন কৃষকের ‘গলার কাঁটা’
বাংলাদেশকে অনেক ভালোবাসি: সালমান খান
পঞ্চগড়ে শীতের তীব্রতা চরমে, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ
বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু
ইতিহাসের এই দিনে

বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু

রাজাপুরে বসতঘরে অগ্নিকাণ্ড, ১৫ লাখ টাকার ক্ষতি


ফুল নিয়ে ফজলে করিমের বাসায় সালাম-আতাউর
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ১
ববিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হামলা, আহত ৪
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু: ক্যাটরিনা
ভারতের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ‘কোর ক্যাচার’ স্থাপন