php glass

ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুশফিক, মিরাজ, তাইজুল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুশফিক, মিরাজ-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

walton

আইসিসির ওয়েবসাইটে র‌্যাঙ্কিং নিউজের শুরুতেই ঢাকা টেস্টে ডাবল সেঞ্চুরি করা মুশফিকুর রহিমকে দিয়ে সূচনা। ‘একই সময়ে ঢাকা, পাল্লেকেলে ও আবুধাবি টেস্ট শেষ হওয়ার পর ব্যাটসম্যানদের মধ্যে ব্যাপক উন্নতি করেছেন মুশফিক’।

তিনটি দারুণ টেস্টের পর দলীয় ও ব্যক্তিগত র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি।

যেখানে ঢাকার মিরপুরে দ্বিতীয় টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানে হারিয়ে সিরিজে সমতায় ফেরে বাংলাদেশ। পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কাকে হারিয়ে গত ১৭ বছরের মধ্যে প্রথমবার লঙ্কানদের মাটিতে সিরিজ জিতে ইংল্যান্ড। আর আবুধাবিতে প্রথম টেস্টে পাকিস্তানকে মাত্র ৪ রানে হারিয়ে বিস্ময়ের জন্ম দেয় নিউজিল্যান্ড।

এই তিন টেস্টে ছয়টি দলের হয়ে স্পিনাররাই সবচেয়ে বেশি সফল ছিলেন। ফলে বোলার র‌্যাঙ্কিংয়ে স্পিনারদেরই দাপট দেখা গেছে।

যদিও শীর্ষ ১৮তে কোনো পরিবর্তন হয়নি। আবুধাবিতে ৮ উইকেট পাওয়া পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ দুইধাপ এগিয়ে ১৯ নম্বরে উঠে এসেছেন। লঙ্কান দিলরুয়ার পেরেরা পাল্লেকেলেতে ৭ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা ৬৮০ পয়েন্ট নিয়ে আগের ১৮তম অবস্থানেই আছেন।

বাংলাদেশের জয়ে দারুণ অবদান রাখা দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজের ক্যারিয়ার সেরা উন্নতি হয়েছে। দু’জনে যথাক্রমে তিন ও সাতধাপ এগিয়ে ২৭ ও ২৮ নম্বরে এসেছেন। মিরপুরে তাইজুল ৭টি ও মিরাজ ৮টি উইকেট নিয়েছিলেন।

পেসার হিসেবে জিম্বাবুয়ের কাইল জারভিস ১৯ধাপ এগিয়ে ৪০ নম্বরে, পাকিস্তানের হাসাল আলী ২৪ধাপ এগিয়ে ৪৪ ও শ্রীলঙ্কার স্পিনার আকিলা ধনাঞ্জয়া ১৪ধাপ এগিয়ে ৪১ নম্বরে এসেছেন। তারা সবাই ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং উপভোগ করছেন।

পাল্লেকেলে ও আবুধাবিতে দুই স্পিনার জ্যাক লিচ ও আজাজ প্যাটেল (অভিষিক্ত) বাজিমাত করেছেন। লিচ আট উইকেট নিয়ে ৩০ধাপ এগিয়ে ৪৩ ও ৬ উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া প্যাটেল একলাফে ৬৮ নম্বরে জায়গা করে নিয়েছেন।

এই তিনটি টেস্টই হয়েছে স্পিন বান্ধব এশিয়ার মাটিতে। তবে দেখা গেছে দারুণ কিছু ব্যাটিং পারফরম্যান্স। বিশেষ করে দলকে সমতায় ফেরাতে মরিয়া বাংলাদেশি ব্যাটসম্যানরা ছিলেন বেশ উজ্জ্বল।

যেখানে অসংখ্য রেকর্ড গড়ে মুশফিকুর রহিম ২১৯ রানে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসে ১৬১ রান করেন মুমিনুল হক। এছাড়া ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ দ্রুত ১০১ করে অপরাজিত থাকেন। পাশাপাশি জিম্বাবুয়ের ব্র্যান্ডন টেইলর দুই ইনিংসে যথাক্রমে ১১০ ও ১০৬ (অপ) অসাধারণ দুটি ইনিংস খেলেন।

দুর্দান্ত ইনিংস খেলে মুশফিক ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েটের সঙ্গে যৌথভাবে ১৮ নম্বরে আছেন, এগিয়েছেন ১৩ধাপ। ১৮ধাপ এগিয়ে ২৭ নম্বরে টেইলর। নয়ধাপ এগিয়ে ৩৫ নম্বরে মুমিনুল। ১৭ধাপ এগিয়ে ৫৭ নম্বরে মাহমুদউল্লাহ।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে অবশ্য আগের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।

এদিকে ক্রিকেটারদের উন্নতি হলেও সিরিজ ড্র করায় দলীয় মান নিচে নেমেছে বাংলাদেশের। নয় নম্বর র‌্যাঙ্কিংয়ে ঠিক থাকলেও হারিয়েছে ৬ রেটিং পয়েন্ট। বর্তমানে তারা আছে ৬১ পয়েন্ট নিয়ে। আটে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৭৬।

সেরা ১০ দল: ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

সেরা ১০ ব্যাটসম্যান: বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, জো রুট, ডেভিড ওয়ার্নার, চেতশ্বর পুজারা, দিমুথ করুনারত্নে, ডিন এলগার, এইডেন মার্করাম ও দিনেশ চান্দিমাল।

সেরা ১০ বোলার: জেমস অ্যান্ডারসন, কাগিসো রাবাদা, মোহাম্মদ আব্বাস, ভারনন ফিল্যান্ডার, রবিন্দ্র জাদেজা, ট্রেন্ট বোল্ট, প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, জেসন হোল্ডার, নেইল ওয়াগনার।

সেরা ৫ অলরাউন্ডার: সাকিব আল হাসান, রবিন্দ্র জাদেজা, জেসন হোল্ডার, ভারনন ফিল্যান্ডার ও রবিচন্দ্রন অশ্বিন।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ২০ নভেম্বর, ২০১৮
এমএমএস

ক্রোয়েশিয়াকে রুখে দিল ওয়েলস
জাপানে টাইফুনের আঘাতে নিহত বেড়ে ৩৫, নিখোঁজ ১৭
বেলারুশকে হারিয়ে শীর্ষে নেদারল্যান্ডস
দশ জনের দল নিয়েও এস্তোনিয়াকে হারালো জার্মানি
রাজধানীতে মোটরসাইকেলের ধাক্কায় যুবক নিহত


রংপুর মেডিকেলে যন্ত্রপাতি কেনায় অনিয়মকারী কামরুল গ্রেপ্তার
লোকসভার স্পিকারকে মুজিববর্ষের অনুষ্ঠানে আসার আমন্ত্রণ
পদ্মায় তৎপর অসাধু জেলেরা
বিমানের প্রধান কার্যালয়ে মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন
শারমীন জুয়েলার্সের ব্যাংক অ্যাকাউন্ট তলব