ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

ক্রিকেট

স্ত্রী মন্ডিকে ডাবল সেঞ্চুরি উৎসর্গ করলেন মুশফিক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
স্ত্রী মন্ডিকে ডাবল সেঞ্চুরি উৎসর্গ করলেন মুশফিক সংবাদ সম্মেলনে কথা বলছেন মুশফিক-ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করার পর দেখা গেল দৌঁড়ে এসে প্রথমে একহাতে ব্যাট ঘোরালেন মুশফিকুর রহিম। এরপর তা ছুঁড়ে ফেলে দুই হাতে হৃদয়ের প্রতিকৃতি এঁকে চুমু খেলেন। কী ছিলো এমন উদযাপনের রহস্য? উত্তরে মুশফিক জানালেন, স্ত্রী জান্নাতুল কিফায়েত মন্ডিকে উদ্দেশ্য করেই তার এমন উদযাপন।

কারণটিও বেশ সঙ্গত। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন শেষে ১১১ রানে অপরাজিত থাকা মুশিকে গেল রাতে ডাবল সেঞ্চুরি পেতে সাহস যুগিয়েছেন মন্ডি।

অভয় দিয়েছেন, দিয়েছেন আত্মবিশ্বাসের জ্বালানিও। ফলশ্রুতিতে টেস্ট ক্যারিয়ারের অদ্বিতীয় মাইলফলকটি ছোঁয়ার কাজ তার জন্য সহজ হয়ে গেছে। আর সেকারণেই অনন্য এই অর্জনটি স্ত্রীকে উৎসর্গ করলেন।

সোমবার (১২ নভেম্বর) দ্বিতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে সেকথাই জানালেন ‘মিস্টার ডিপেন্ডেবল'।

মুশি বলেন, ‘অবশ্যই ডাবল সেঞ্চুরি আমার স্ত্রীকে উৎসর্গ করতে চাই। কারণ এটা অনেক স্পেশাল ছিলো। এবং ও আমাকে অনেকভাবে অনুপ্রাণিত করেছে। আর মিরপুরে এটাই আমার প্রথম। তাছাড়া সেই ২০১০ সালে আমি বাংলাদেশে প্রথম সেঞ্চুরি করেছিলাম। সব মিলিয়ে আমি মনে করি অনেক বড় একটা মাইলফলক ছিলো। আমি  চেষ্টা করব যেন এই ধারাবাহিকতাটা থাকে। ’

‘আজকের ডাবল সেঞ্চুরির জন্য আগে থেকেই পরিকল্পনা ছিলো যদি করতে পারি আমার সহধর্মিণীকে উৎসর্গ করব। কারণ ওর অবদানটা অনেক বড় ফ্যাক্ট। কারণ আপনারা হয়তো জানেন যে, আমি অনেক সময় মন খারাপ করে থাকি, এইটা করে থাকি, ওইটা করে থাকি। কিন্তু বিয়ের পরে এই জিনিসটায় অনেক বড় একটা সাহায্য হয়েছে। আর বাচ্চা হওয়ার পরে তো এটা অসাধারণ। আপনি যদি খেয়াল করে দেখেন আমার মোবাইল ওয়ালপেপারেও ওর ছবি। মানে একটু হাসি দেখলেই আমার মন ভালো হয়ে যায়। ’

উল্লেখ্য, ইতিহাসের প্রথম উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি করার অনন্য ইতিহাস রচনা করেছেন ‘মিস্টার ডিপেন্ডেবল’ মুশফিকুর রহিম। আর এই ইতিহাস গড়ার পথে তিনি ছাড়িয়ে গেছেন কুমার সাঙ্গাকারা, মহেন্দ্র সিং ধোনি, অ্যান্ডি ফ্লাওয়ারদের মতো কিংবদন্তিদের। বাংলাদেশেরও একমাত্র ব্যাটসম্যান হিসেবে দুটি টেস্ট ডাবলের দেখা পেয়েছেন তিনি।

সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মিরপুর শের-ই-বাংলায় মাইলফলক স্পর্শ করেন লাল-সবুজের সাবেক এই অধিনায়ক। ২শ রান সংগ্রহের পথে মুশফিক খেলেছেন ৪০৭টি বল। যেখানে চারের মার ছিলো ১৬টি ও ছয় ১টি।

অপরাজিত ছিলেন ২১৯। তার এই সংগ্রহ,  মুমিনুল হকের ১৬১ ও মেহেদি হাসান মিরাজের ৬৮ রানে ভর করে ঢাকা টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৭  উইকেটে ৫২২ রান নিয়ে ইনিংস ঘোষণা করেছে মাহমুদউল্লাহ রিয়াদ ও তার দল।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa