ফিফা প্রধানের দুর্নীতি ফাঁস, ফাঁসছে পিএসজি-ম্যানসিটিও!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো-ছবি: সংগৃহীত

উয়েফার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি)-এর নিয়ম ভেঙে বাড়তি সুবিধা নিয়েছিল প্যারিস সেইন্ট জার্মেই এবং ম্যানচেস্টার সিটি। আর তাদের এই বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছিলেন বর্তমান ফিফা প্রধান এবং তৎকালীন উয়েফা মহাসচিব জিয়ান্নি ইনফান্তিনো। এখন সেই তথ্য প্রকাশিত হয়ে যাওয়ায় শাস্তিস্বরূপ জরিমানা কিংবা নিষেধাজ্ঞা হতে পারে পিএসজি ও ম্যানসিটির। এমনকি নেইমার আর কিলিয়ান এমবাপ্পেকে ছেড়েও দিতে হতে পারে পিএসজিকে।

php glass

জার্মান পত্রিকা ডের স্পিগেলের এক রিপোর্টে এই গোপন তথ্য ফাঁস করা হয়েছে। শুধু তাই না ফুটবলের আরও নানান অনিয়মের কথাও ফাঁস করে দিয়েছে পত্রিকাটি। এসব তথ্য প্রকাশ হওয়ার পর ইউরোপের ফুটবলে রীতিমত ঝড় শুরু হয়েছে।

ডের স্পিগেলের রিপোর্টে বলা হয়েছে, কাতারের সরকারের কাছ থেকে অবৈধভাবে ১৮০০ মিলিয়ন ইউরো পেয়েছে পিএসজি, যা চ্যাম্পিয়নস লিগ থেকে তাদের নির্বাসনে যাওয়ার জন্য যথেষ্ট। এখন এই তথ্য ফাঁস হয়ে যাওয়ায় আইনি সমস্যা নিরসনে ব্রাজিলীয় তারকা নেইমার ও ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে বাধ্যতামূলকভাবে ছেড়ে দিতে হতে পারে প্যারিসের ক্লাবটিকে।

এর আগে ২০১২ সালে তৎকালীন উয়েফা প্রধান মিশেল প্লাতিনি পিএসজির মালিক নাসের আল-খেলাইফির সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করেছিলেন। তখনকার মহাসচিব ইনফান্তিনোর সহযোগিতায় সেই চুক্তির ফাঁকফোকর খুঁজে বের করে প্রায় ৬০ মিলিয়ন ইউরো জরিমানা থেকে বেঁচে যায় পিএসজি। ২০১৩/১৪ মৌসুমে কাতারের পর্যটন কর্তৃপক্ষের কাছ থেকে অবৈধ অর্থ গ্রহণ করে ফরাসি জায়ান্টরা। বাড়তি সুবিধা নেয় ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটিও।

এছাড়া, ২০১৭ সালে কোনো কারণ না দেখিয়েই পিএসজির উপর চলা দুর্নীতির তদন্ত বন্ধ করে দেয় উয়েফা। ফাঁস করা তথ্যে দাবি করা হয়েছে, এসবকিছুই রাজনৈতিক কারণে করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯০১ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: নেইমার ফুটবল
এক্সিম ব্যাংকের কুমিল্লা অঞ্চলের গ্রাহক সমাবেশ 
বিআরটিএ’র বিভিন্ন পদে নিয়োগ
আফগানিস্তানে জোড়া বোমা হামলায় নিহত ৪
খাল দখল করে ভবন নির্মাণ করায় দণ্ড
মানবাধিকার সমুন্নত করতে সরকার কাজ করছে


সিরিয়ায় আইএসের ‘খেলাফতের সমাপ্তি’ ঘোষণা
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ কংগ্রেসের
মুকসুদপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু
খাগড়াছড়িতে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স
শিবগঞ্জে ট্রাকের ধাক্কায় নিহত ১