রাতে ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ, কিভাবে দেখবেন?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ আজ রাতেই-ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে আজ রাতে (১৬ অক্টোবর) মুখোমুখি হচ্ছে দক্ষিণ আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ব্রাজিল ও আর্জেন্টিনা। দুই দলই মধ্যপ্রাচ্য সফর করছে। এরইমধ্যে ইরাকের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে ৪-০ গোলে আর্জেন্টিনা আর সৌদি আরবের বিপক্ষে ২-০ গোলে জিতেছে ব্রাজিল।

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই তুমুল উত্তেজনা। যদিও আধুনিক ফুটবলে আজ আর এই দুই দলের আধিপত্য নেই। তবু বিশ্বের ফুটবল সমর্থকদের বিশাল বড় একটা অংশ আজও ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ দেখতে উন্মুখ। সাম্প্রতিক সময়ে ব্রাজিল বা আর্জেন্টিনা কারো সময়ই ভালো যাচ্ছে না। 

তবে পূর্বের নস্টালজিয়াই এই দুই দল নিয়ে উত্তেজনার মূল রসদ। খেয়াল করলে দেখা যাবে, গত বিশ্বকাপের জয়ী ফ্রান্স কিংবা তার আগেরবারের জয়ী জার্মানি কারোরই জনপ্রিয়তা ততটা বাড়েনি, যদিও ব্রাজিল-আর্জেন্টিনার কমেছে। 

আজকের ম্যাচে থাকছেন না আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসি। জাতীয় দল থেকে সাময়িক অবসরে আছেন এই বার্সা কিংবদন্তি। মেসি ছাড়াও থাকছেন না সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েন, আনহেল ডি মারিয়া এবং মার্কোস রোহো। তাদের অনুপস্থিতিতে নতুনদের নিয়ে পরিক্ষা-নিরীক্ষা করবেন ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনি। দলে যোগ দিচ্ছেন ইন্টার মিলানের অধিনায়ক মাওরো ইকার্দি।

অন্যদিকে তুলনামূলক শক্তিশালী দল নিয়েই নামছে ব্রাজিল। এই ম্যাচের জন্য দলে ফিরেছেন নেইমার ও ফিলিপ্পে কুতিনহো। তবে দলে কয়েকজন নতুন খেলোয়াড় তথা রিচার্লসন, আর্থার ও ম্যালকমকে বাজিয়ে দেখতে চলেছেন তিতেও। গোলরক্ষকের ভুমিকায় ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসনের স্থলে দেখা যেতে পারে লিভারপুলের গোলরক্ষক আলিসনকে।

আপনি জানেন কি?
মুখোমুখি লড়াইয়ে আর্জেন্টিনার চেয়ে ২ ম্যাচ বেশি জিতেছে ব্রাজিল। ব্রাজিলের ৪০ জয়ের বিপরীতে আর্জেন্টিনার জয় ৩৮টি, ড্র হয়েছে ২৬টি ম্যাচ। তবে হার-জিতের হিসেব যাই হোক গোল কিন্তু দুই দলই সমান সমান (১৬২ গোল) দিয়েছে।

বিশ্বকাপ জেতার ক্ষেত্রে ব্রাজিল (৫) বেশ এগিয়ে আর্জেন্টিনার (২) চেয়। কিন্তু নিজেদের মহাদেশের লড়াইয়ে ব্রাজিলের (৮) চেয়ে এগিয়ে আর্জেন্টিনা (১৪)।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে সবচেয়ে বেশি গোল করেছেন পেলে। ১৪ ম্যাচে ৮ গোল করেছেন তিনি। 

কোথায়, কখন ও কিভাবে দেখবেন?
সৌদি আরবের কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। সৌদি আরব থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিইন স্পোর্টস ও বেট ৩৬৫ ডটকম।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ:
আলিসন, দানিলো, মার্কুইনহস, মিরান্দা, সান্দ্রো, কাসেমিরো, ফ্রেদ, রেনেতো অগাস্তো, কুতিনহো, নেইমার, জেসুস।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ:
রোমেরো, কানেমান, ওতামেন্দি, ফিউনেস মোরি, অ্যাকুনা, পারেদেস, মেজা, বাত্তাগলিয়া, লো সেলসো, দিবালা, ইকার্দি।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল ব্রাজিল আর্জেন্টিনা
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড
ব্রাহ্মণবাড়িয়ায় দুই যুবককে ছুরিকাঘাত
চকবাজার অগ্নিকাণ্ডে পাকিস্তানের শোক


ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশি দল ভারতে
‘বঙ্গবন্ধু’ উপাধি পান শেখ মুজিবুর রহমান
নোয়াখালীতে ১৫ জনের দাফন সম্পন্ন
পুরান ঢাকার সিদ্দিকবাজারে আগুন
চকবাজার অগ্নিকাণ্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক