php glass

জন্মদিনে দোয়া চাইলেন মাশরাফি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জন্মদিনে দোয়া চাইলেন মাশরাফি-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আজ ৫ অক্টোবর, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার শুভ জন্মদিন। নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি বিন মর্তুজা ১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইল শহরের মহিষখোলায় তার মায়ের কোল আলোকিত করে পৃথিবীতে এসেছিলেন। তার বাবার নাম গোলাম মর্তুজা স্বপন। মায়ের নাম হামিদা মর্তুজা বলাকা। দুই ভাইয়ের মধ্যে মাশরাফি বড়।

৩৫ পেরিয়ে মাশরাফি ৩৬ বছরে পা দিয়েছেন। তবে মাশরাফি নামে পরিচিত নড়াইলের সেই দুরন্ত কিশোরটি ছোটবেলা থেকে কৌশিক নামেই এলাকার সবার কাছে পরিচিত ছিলেন। ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি অদ্ভুত এক ভালোবাসা কাজ করতো। এমনও অনেক দিন গেছে যে নাওয়া-খাওয়া ভুলে সারাদিন খেলার মাঠেই পড়ে ছিলেন দুরন্ত সেই কিশোর।

দিন বদলের অধিনায়ক মাশরাফি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলোয়াড় শুধু নয়, মানুষও।

জন্মদিন উপলক্ষ্যে বাংলানিউজের সঙ্গে ফোনালাপে মাশরাফি বলেন, ‘জন্মদিনে তেমন বিশেষ কোনো উইশ নেই। সবাই সুস্থ থাকুক, ভাল থাকুক এই দোয়া করি। আপনারাও আমার ও আমার পরিবারের জন্য দোয়া করবেন।’

এদিকে মাশরাফির ছেলে সাহেল মুর্তজারও জন্মদিন আজ। ২০১৪ সালের এইদিনে সাহেল মাশরাফির স্ত্রী সুমনা হক সুমির কোল আলোকিত করে পৃথিবীতে আসে। বাবা ও ছেলের একইদিনে জন্মদিন হওয়ায় টাইগার ভক্তদের মাঝে অনেকটা ভিন্ন আমেজ সৃষ্টি করেছে।
 
বাংলাদেশের ক্রিকেটকে অনন্য এক উচ্চতায় পৌঁছে দেওয়ার পেছনের কারিগর যেন এই মাশরাফি। তাই তো পেয়েছেন কোটি কোটি মানুষের ভালোবাসাও। শত বছর বেঁচে থাকুক মাশরাফি। হাজারো তরুণ ক্রিকেটারের অনুপ্রেরণা হয়ে। হাজারো ক্রিকেট ভক্তের ভালোবাসা নিয়ে।

২০০১ সালে টেস্টের মধ্যদিয়ে বাংলাদেশ জাতীয় দলে অভিষেক ঘটে মাশরাফির। ২০০৯ পর্যন্ত এই ফরম্যাটে মোট ৩৬টি ম্যাচ খেলেছেন তিনি। তুলে নিয়েছেন ৭৮টি উইকেট। তবে অবসরের ঘোষণা না দিলেও টেস্টে হয়তো তিনি আর ফিরবেন না।

একই বছর ওয়ানডেতে অভিষেক ঘটে এই গতি তারকার। সর্বশেষ এশিয়া কাপের ফাইনাল পর্যন্ত ৫০ ওভারের ১৯৬টি ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে তুলে নিয়েছেন ২৫০টি উইকেট (এখন পর্যন্ত ২৫১)। আর ২০১৭ সালে টি-টোয়েন্টিতে অবসর নেওয়া মাশরাফি ৫৪ ম্যাচে ৪২টি উইকেট পেয়েছেন। 

বাংলাদেশ সময়: ০২৪৩ ঘণ্টা, ০৫ অক্টোবর, ২০১৮
এমএমএস/এইচএল

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট মাশরাফি বিন মর্তুজা
সৌমনা দাশগুপ্ত'র একগুচ্ছ কবিতা ।। সৌমনা দাশগুপ্ত
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী
জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!
একাত্তরে চট্টগ্রামজুড়ে গণহত্যা


ইয়োগা অনুশীলনের আগের সতর্কতা
চলে গেলেন অভিনেতা-চিত্রনাট্যকার গোলাপুডি মারুতি রাও
পাটকল শ্রমিকের জানাজা সম্পন্ন, উত্তপ্ত খুলনার শিল্পাঞ্চল
আসামির সেলফিকাণ্ড, ঘটনা তদন্তে ডিবি
৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল