php glass

এই ভুল সামনে যেনো না করি: মাশরাফি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দেশে ফিরে বিমানবন্দরে কথা বলছেন মাশরাফি বিন মুর্তজা, ছবি: শোয়েব মিথুন

walton

ঢাকা: আরেকটি ফাইনালে শেষ বলে হারের গ্লানি গতরাতে হোটেল রুমে পুরো টাইগার শিবিরকেই ঘুমাতে দেয়নি। বলার অপেক্ষাই রাখছে না খোদ মাশরাফিও ঘুমাতে পারেননি। কোথায় কী ভুল হলো, তা নিয়ে আলোচনা করেই রাত কেটেছে। হোটেলে টিমমেটদের সঙ্গে যতটুকু কথা হয়েছে, তাতে তার একবারের জন্যও মনে হয়নি এমন হারে তারা মুষড়ে পড়েছেন। বিগতবারগুলোর তুলনায় এবার বরং বেশ শক্ত-সামর্থই দেখেছেন।

ম্যাচের কোন কোন জায়গায় কী কী সীমাবদ্ধতা ছিল, সেগুলোও না-কি ঘুরে ফিরে তাদের আলোচনায় এসেছে। তবে এশিয়া কাপইতো আর শেষ নয়। অক্টোবরেই দ্বিপাক্ষিক সিরিজ খেলতে আসছে জিম্বাবুয়ে, তার পরের মাসে আসছে ওয়েস্ট ইন্ডিজ। ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফর। মে-তে আয়ারল্যান্ড সফর এবং তার পরের মাসেই বিশ্বকাপ।

সেখানে যেনো এমন ভুল আর না হয় সতীর্থদের সেই বার্তাই দিলেন টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা।

‘অন্যবারের তুলনা এবার তাদের শক্ত দেখেছি। যেটা ভালো। সবাই শেষ পর্যন্ত লড়েছে। সীমাবদ্ধতার মধ্যেও জেতার ইচ্ছেটা ছিল। আমি কেনো? নিজেদেরও এটা নিয়ে গর্ববোধ করা উচিত। শেষ বল পর্যন্ত লেগেছে। সবাই উপলব্ধি করেছে কে কোথায় কী করতে পারতো। এটা গুরুত্বপূর্ণ। ক্রিকেট এগিয়ে যাবে, সামনে বড় বড় টুর্নামেন্ট আছে। সামনে বিশ্বকাপ আছে। বড় দুই-তিনটা সিরিজ আছে। এই ভুল সামনে যেনো না করি।’

শনিবার (২৯ সেপ্টেম্বর) এশিয়া কাপ শেষে দেশে ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মাশরাফি এ কথা বলেন।

আবারও শেষ বলে হার এবং তিনবারের মতো এশিয়া কাপ শিরোপা হাতছাড়া। কতটুকু হতাশ আপনি? মাশরাফির সোজা উত্তর, ‘এটা নিয়ে একেবারে হতাশ নই। অবশ্য হতাশ হবো যদি সামনে এই স্পিরিটটা দেখাতে না পারি। যে মানসিকতা নিয়ে ছেলেরা খেলেছে। যদি সামনে এই মানসিকতা, এফোর্টটা না দেখতে পাই।’

উদ্বোধনী ম্যাচে বাঁহাতের কবজিতে চোট পাওয়ায় এশিয়া কাপের একটি ম্যাচ খেলে দেশে ফিরেছেন টাইগার ব্যাটিংস্তম্ভ তামিম ইকবাল। শেষ করে আসতে পারেননি সাকিব আল হাসানও। ত্রিদেশীয় সিরিজে পাওয়া বাঁহাতের কনিষ্ঠার চোট তীব্রতর হলে সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে খেলেই দেশে ফেরেন তিনি। অনেকেই ভেবেছেন ফাইনালে তারা থাকলে হয়তো ভারত জয় নিয়ে মাঠ ছাড়া হতো না। তবে বিষয়টিতে পুরোপুরি একমত নন লাল সবুজের এই দলপতি।

‘বলা খুব কঠিন। এর আগে (সাকিব-তামিম) ওরা থেকেও জিততে পারিনি। ওরা না থাকার পরও যেভাবে লড়েছি, এটা বড় ব্যাপার। ওরা যোগ হলে জিনিসটা অন্যরকম হতে পারে ভবিষ্যতে।’ যোগ করেন মাশরাফি।

বাংলাদেশ সময়: ০২৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
এইচএল/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট খেলা মাশরাফি বিন মর্তুজা
৭ ডিসেম্বর হানাদার মুক্ত হয় চুয়াডাঙ্গা
৭ ডিসেম্বর শেরপুর মুক্ত দিবস
রোটারি ইন্টারন্যাশনালের টিআরএফ সেমিনার
৭ ডিসেম্বর নালিতাবাড়ী মুক্ত দিবস
হোয়াটস অ্যাপ আইডি হারাচ্ছেন কাশ্মীরের ব্যবহারকারী


কজনা’র সভাপতি অলোক বসু-সম্পাদক অনিমেষ কর
জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন শনিবার
আদালতে বিএনপিপন্থি আইনজীবীদের হট্টগোল, টেলিপ্যাবের নিন্দা
বিপ্লবী বাঘা যতীনের জন্ম
ইতিহাসের এই দিনে

বিপ্লবী বাঘা যতীনের জন্ম

নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত