php glass

‘ট্রফি দিয়ে নিজেকে বিচার করি না’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাশরাফি বিন মুর্তজা। ফাইল ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

walton

একদিকে তাকে বলা হয় বাংলাদেশ ক্রিকেটের সফল অধিনায়কদের অন্যতম। অপরদিকে দলের যেকোনো ব্যর্থতায় যেনো সব দায়ভার তার কাঁধেই। একদিকে যেমন তাকে সফলতার চাবিকাঠি ধরা হয় অপরদিকে তেমন তার পারফরম্যান্স নিয়ে ওঠে প্রশ্ন। অথচ খালি চোখেই তার দারুণ সব অবাক করা পারফরম্যান্স দেখা যায় মাঠে। 

কিন্তু এক মাত্র দ্বিপক্ষীয় সিরিজ ছাড়া বড় কোনো শিরোপা ওঠেনি তার হাতে। এমনকি ত্রিদেশীয় কোনো সিরিজেও ফাইনাল জেতা হয়নি তার। কিন্তু কোনভাবেই নিজেকে একটি ট্রফি দিয়ে বিচার করতে চান না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

মাশরাফির নেতৃত্বে দেশে ও দেশের বাইরে একাধিক টুর্নামেন্টের ফাইনাল খেলেছে বাংলাদেশ। আবারও সেই ফাইনাল। তৃতীবারে মতো এশিয়া কাপের ফাইনালে লাল-সবুজের দল। আগের দুবারই অল্পের জন্য সুযোগ হারানো দলটি পারবে কি এবার? প্রশ্নটা শুধু নিজের মনেই নয়, করা হয়েছে খোদ অধিনায়ক মাশরাফিকে।

কিন্তু একজন অধিনায়ক বা একজন ক্রিকেটার মাশরাফিকে কি কখনো একটি ট্রফি দিয়ে বিবেচনা করা যায়? মাশরাফিও এমনটাই ভাবেন। সরাসরিই জানিয়ে দিলেন, নিজের ক্যারিয়ারকে একটা ট্রফি দিয়ে মাপতে চান না।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। ফাইনাল-পূর্ব সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে দলের অবস্থা, পরিকল্পনা, ভাবনা সব কিছু নিয়ে কথা বলেন মাশরাফি। সেখানেই তার সামনে প্রশ্ন আসে, শিরোপা জয় নিয়ে কী ভাবছেন?

মাশরাফি বলেন, ‘নিজেকে অত সস্তা ভাবি না, একটা ট্রফি দিয়ে নিজেকে বিচার করি না। ক্রিকেট একটা ট্রফির জন্য খেলি না। বাংলাদেশের ক্ষেত্রে একটা শিরোপা হয়তো খুবই গুরুত্বপূর্ণ। কোনো একদিন হয়তো শিরোপা জিতবে বাংলাদেশ। এ কারণে বললাম, তরুণ প্রজন্ম যারা ক্রিকেটে আসতে চাচ্ছে বা এখনো দলে আছে বা বয়সভিত্তিক ক্রিকেট খেলছে তারা হয়তো অনেক উজ্জীবিত হবে। এ কারণে একটা ট্রফি দরকার। সেটা কাল না হলে বড় সমস্যা, তা নয়। ব্যক্তি মাশরাফিকে ট্রফি দিয়ে বিচার করবেন কি না সেটা আপনার ব্যাপার, আমি নিজেকে এত সস্তা ভাবি না।’

শিরোপা জয়ের স্বপ্ন সবারই থাকে তাই বলে জিততেই হবে এই চাপ নিয়ে মাঠে নামতে চান না বাংলাদেশ অধিনায়ক। বললেন, ‘জয়ের উপায় মাঠেই তৈরি হয়। সেটা একটা ভালো ইনিংস হতে পারে, ভালো ফিল্ডিং হতে পারে। এটার চেয়ে সহজ উপায় তো নেই। এটার জন্য দরকার মানসিকভাবে প্রস্তুত থাকা, শতভাগ ফিট থাকা। শারীরিক ধকলটা যে কাটিয়ে ওঠা দরকার ছিল সেটির কথা ভেবে এখন আর লাভ নাই। আমরা এখন মানসিকভাবে শতভাগ প্রস্তুত থাকার চেষ্টা করছি। আর সত্যি বলতে ভালো কিছু ইনিংসই পার্থক্য গড়ে দেয়। যেমন (গত ম্যাচে) মুশফিক-মিঠুনের জুটিটা। আশা করি এই জুটি এত পরে না হয়ে আরও আগে হবে। এ রকম কিছু হলে সম্ভব (ভারতকে হারানো)।’

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৮
এমকেএম 

রাজাপুরে বসতঘরে অগ্নিকাণ্ড, ১৫ লাখ টাকার ক্ষতি
ফুল নিয়ে ফজলে করিমের বাসায় সালাম-আতাউর
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ১
ববিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হামলা, আহত ৪
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু: ক্যাটরিনা


ভারতের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ‘কোর ক্যাচার’ স্থাপন
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের বৈঠক
বরিশালে ৩ জনকে হত্যা: নিহত বৃদ্ধার পুত্রবধূ গ্রেফতার
দ্বিতীয় দিনে জমে উঠেছে স্বল্প ও মুক্ত চলচ্চিত্র উৎসব
সুদীপ্ত হত্যা মামলার আসামিসহ কারাগারে ৪