৫০০ গোল করে মেসি-রোনালদোর ‍কাতারে ইব্রা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিজেকে 'গড অব গোলস' দাবি করে ইব্রার টুইটার একাউন্টের পোস্টে প্রকাশিত ছবি/সংগৃহীত

walton

মেজর লিগ সকারের ক্লাব এলএ গ্যালাক্সি (এমএলএস) আরও একবার পরাজয় বরণ করেছে। তাদের এবারের পরাজয় টরন্টো এফসির বিপক্ষে, ৫-৩ গোলে। কিন্তু জয়-পরাজয় ছাপিয়ে ম্যাচের সব আলো কেড়ে নিয়েছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। ক্যারিয়ারের ৫০০তম গোল করে মেসি-রোনালদোর কাতারে নাম লিখিয়েছেন এই সুইডিশ ফুটবল তারকা।

php glass

রোববারের (১৬ সেপ্টেম্বর) ম্যাচে কানাডিয়ান দল টরন্টো তখন ৩-০ গোলে এগিয়ে, সুইডিশ ফরোয়ার্ড মেক্সিকান মিডফিল্ডার জোনাথান দস সান্তোসের পাস থেকে বল পেয়ে ডান পায়ের অবিশ্বাস্য ‘কারাতে-কিক’ থেকে গোল করেন।

ইব্রার ওই গোলটি তার সমৃদ্ধ ক্যারিয়ারের ৫০০তম এবং গোলটি গ্যালাক্সিকে আরও দুই গোল করে ম্যাচে ফেরার সুযোগ তৈরি করে। তবে ইব্রা এবং গ্যালাক্সির দুর্ভাগ্য, ৭৫ মিনিটে জোনাথন ওসারিও এবং কিছুক্ষণ পর জে চ্যাপম্যানের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে টরন্টো।

৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার ইব্রার পায়ের কারুকাজ অসাধারণ। নিজের পা স্বাভাবিকের চেয়ে বেশি উচ্চতায় তোলার সামর্থ্য আছে তার। সুইডেনে নিজের শৈশবের শহর মালমোতে ১৭ বছর বয়সে তায়কোয়ান্দোতে ব্ল্যাক বেল্ট জেতার কীর্তিও আছে তার।

২০১০ সালে ইতালির তায়কোয়ান্দো জাতীয় দলের কাছ থেকে সম্মানসূচক ব্ল্যাক বেল্টও পেয়েছিলেন এই তারকা ফুটবলার। আর এই পায়ের অবিশ্বাস্য ব্যবহার তিনি ফুটবল মাঠেও ব্যবহার করেন, যার সর্বশেষ নজির টরন্টোর বিপক্ষেই দেখালেন। তার শটটিকে বলা হচ্ছে ‘উড়ন্ত ঘূর্ণায়মান অর্ধচন্দ্রাকার কিক’।

ক্লাব ফুটবলে মালমো, আয়াক্স, জুভেন্টাস, ইন্টার মিলান, বার্সেলোনা, এসি মিলান, প্যারিস সেইন্ট জার্মেই, ম্যানচেস্টার ইউনাটেড ও এলএ গ্যালাক্সির হয়ে ৪৩৮ গোল করেছেন ইব্রা। ৫০০ গোলের বাকি ৬২ গোল সুইডেন জাতীয় দলের হয়ে।

ইব্রার ৫০০তম গোল তাকে মেসি ও রোনালদোর কাতারে পৌঁছে দিয়েছে। এখনও খেলে যাচ্ছেন এমন ফুটবল তারকাদের মধ্যে ৫০০ গোল করা ফুটবলারদের তালিকায় মেসি ও রোনালদোর পরেই যুক্ত হলেন ইব্রা। 

পর্তুগিজ তারকা রোনালদো ২০১৫ সালেই ৫০০ গোলের মাইলফলকে পৌঁছান। আর ৫৭৭ ম্যাচ খেলেই ওই মাইলফলক ছুঁয়ে ফেলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি।

৫০০ গোলের কীর্তির পর নিজের অফিসিয়াল টুইটার একাউন্টে ‘ফুটবলের আঙ্গিকে তৈরি হাতুড়ি’ হাতে (অনেকটা হলিউডের চলচ্চিত্র ‘থর’-এর মূল চরিত্র ‘গড অব থান্ডার’ থরের বজ্রশক্তি সম্পন্ন হ্যামারের আদলে) এক ছবি পোস্ট করে তিনি নিজেই নিজেকে ‘গড অব গোলস’ দাবি করেছেন। তার এই দাবি নিয়ে অবশ্যই বিতর্ক থাকবে, তবে এটা সত্য বর্তমান ফুটবলবিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার তিনিই। অন্তত তৃতীয় সেরা তাকে বলাই যায়।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি ক্রিশ্চিয়ানো রোনালদো
ববি শিক্ষার্থীদের ব্যতিক্রমী কর্মসূচি
রাঙামাটিতে পুলিশ সদস্যর ঝুলন্ত মরদেহ উদ্ধার
ঘটনাস্থলে গিয়ে নুসরাত হত্যার বর্ণনা দিলেন ‘মনি’
গাজীপু‌রে পুলিশের কাছ থেকে আসামির পলায়ন
ভোলায় জ্বিন তাড়াতে গৃহবধূর গায়ে আগুন, আটক ২


ঘাটাইলে ট্রাক-অটোরিকশা সংর্ঘষে যুবক নিহত
তাড়াইলে আগুনে ৩ বসতঘর পুড়ে ছাই
কোহলির সেঞ্চুরিতে ম্লান রানা-রাসেল ঝড়
নিরোধ-শান্তা শিক্ষাবৃত্তি পেলো ১০২ শিক্ষার্থী
নিউইয়র্কে এফএফডি সভা: আঞ্চলিক সহযোগিতার বিকল্প নেই