রিয়ালের নতুন রোনালদোরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোনালদোর বিদায়ে তার ছেড়ে যাওয়া জায়গা যাদের দখলে-ছবি: সংগৃহীত

এই গ্রীষ্মে দলের সেরা তারকাকে হারিয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি দেয়া পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো শুধু যে সেরা খেলোয়াড় ছিলেন তা নয়, বরং মাঠের বাইরে দলের সবচেয়ে জনপ্রিয় তারকাও ছিলেন।

এখন রোনালদো যেহেতু নেই, রিয়ালকে বেশকয়েক জায়গায় তার বিকল্প খুঁজে বের করতে হচ্ছে। গ্যালাকটিকোদের মধ্যে রোনালদোর বিভিন্ন দায়িত্ব যারা ভাগ করে নিয়েছেন এবং যারা তার অনুপস্থিতে তার পাওয়া সুযোগ ভোগ করছেন তাদের নিয়ে নিচে আলোচনা করা হলো।

পেনাল্টি: সার্জিও রামোস
পেনাল্টি শটের জন্য রিয়ালের প্রথম পছন্দ ছিলেন রোনালদো। এখন তার অনুপস্থিতিতে এই দায়িত্ব বর্তেছে ডিফেন্ডার সার্জিও রামোসের কাঁধে। চলতি মৌসুমে এরইমধ্যে পেনাল্টি থেকে তিনটি গোলও করেছেন রিয়াল অধিনায়ক।

রোনালদোর বক্স: সার্জিও রামোস
পেনাল্টির দায়িত্বের পাশাপাশি রিয়ালের নিজস্ব মাঠ ‘দ্য স্তাদিও সান্তিয়াগো বার্নাব্যু’র যে বক্স এতদিন রোনালদোর পরিবারের জন্য নির্ধারিত ছিল তা এখন থেকে রামোসের অধিকারে।

তার সহ-অধিনায়কত্ব: করিম বেনজেমা
রিয়ালের তৃতীয় অধিনায়ক ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু এখন সেই দায়িত্ব তুলে দেওয়া হয়েছে ফরাসি তারকা করিম বেনজেমার কাঁধে। মূল অধিনায়ক রামোসের পর দ্বিতীয় অধিনায়ক হচ্ছেন ব্রাজিলিয়ান তারকা মার্সেলো।

সবার শেষে বের হওয়ার কুসংস্কার: করিম বেনজেমা
রিয়ালে থাকাকালীন খেলোয়াড়দের লাইনে সবার শেষে মাঠে প্রবেশ করতেন রোনালদো। এটা ছিল তার কুসংস্কার। এখন সেই কুসংস্কার অনুসরণ করছেন বেনজেমা।

সর্বোচ্চ আয়ের অবস্থান: গ্যারেথ বেল
রিয়ালের ৭ নম্বর জার্সিধারীর বিদায়ে কপাল খুলেছে ওয়েলস তারকা গ্যারেথ বেলের। এখন ক্লাবের সর্বোচ্চ আয় করা খেলোয়াড় তিনি।

গোলস্কোরারের তালিকায় শীর্ষস্থান: করিম বেলজেমা
রিয়ালে রোনালদোর অসংখ্য গোলের কীর্তি রয়েছে। প্রায় স্থায়ীভাবেই ক্লাবের সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে ছিলেন তিনি। এখন পর্যন্ত চলতি মৌসুমে চার গোল করে সেই পথে পা রেখেছেন বেনজেমা।

তার জার্সি: মারিয়ানো দিয়াস
রিয়ালের ৭ নম্বর জার্সিটি রোনালদোর জন্য নির্দিষ্ট ছিল। তার বিদায়ের পর এই জার্সির মালিক কে হবে তাই নিয়ে ছিল অনেক জল্পনা। তবে শেষ পর্যন্ত এই জার্সি গেছে চলতি মৌসুমে দলে পা রাখা মারিয়ানো দিয়াসের দখলে।

তার বাসের সিট: অ্যান্তোনিও পিন্তোস
রিয়ালের টিম বাসে রোনালদোর জন্য নির্দিষ্ট সিটে এখন বসেন ক্লাবের ফিটনেস কোচ অ্যান্তোনিও পিন্তোস। ওই সিট ছাড়া টিম বাসের অন্য সিটে বসতেন না পর্তুগিজ অধিনায়ক। এটা ছিল তার কুসংস্কার।

ম্যাচ পূর্ব ছবিতে তার অবস্থান: কাসেমিরো এবং করিম বেনজেমা
ম্যাচ পূর্ব দলীয় ছবি তোলার সময় ডানদিকের একটা নির্দিষ্ট জায়গায় দাঁড়াতেন রোনালদো। এখন সেই স্থানে দাঁড়ান কাসেমিরো এবং বেনজেমা।

বিবিসি’তে তার অবস্থান: মার্কো আসেনসিও
রিয়ালের বিখ্যাত বিবিসি এখন বদলে গিয়ে হয়েছে বিবিএ। বিবিসি’র বেল এবং বেনজেমার সঙ্গে আক্রমণে যুক্ত হয়েছেন মার্কো আসেনসিও।

তার পুরস্কারগুলো: লুকা মদ্রিচ
ব্যক্তিগত পুরস্কারের ক্ষেত্রে সবসময়ই গুরুত্বপূর্ণ অবস্থানে থাকেন রিয়ালের খেলোয়াড়েরা। বিশেষ করে মহাদেশীয় প্রতিযোগিতায় তাদের অর্জন ফুটবলারদের অর্জনে বড় ভূমিকা রাখে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, এতদিন যে পুরস্কারগুলোর অধিকাংশই যেতো রোনালদোর দখলে এখন সেগুলো যাবে ক্রোয়েট তারকা লুকা মদ্রিচের দখলে। এরইমধ্যে উয়েফা’র বর্ষসেরার পুরস্কার ঘরে তুলেছেন তিনি। এখন ফিফা’র বর্ষসেরা হওয়ার পথেও এগিয়ে আছেন মদ্রিচ।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল ক্রিশ্চিয়ানো রোনালদো
‘আঞ্চলিক ভাষাকে অবজ্ঞা করা যাবে না’
১৫ হাজার পিস ইয়াবাসহ ৩ রোহিঙ্গা আটক
প্যারিসে শেষ হলো অমর একুশে বইমেলা
লালদিয়ারচর এলাকাবাসীর পাশে নওফেল
মেহেরপুরে সড়ক দুর্ঘটনায় স্ত্রী নিহত, স্বামী আহত


ইনজুরিতে মিঠুন-মুশফিক, ওয়ানডে দলে মুমিনুল
নির্বাচনী মামলায় পঙ্গু হয়ে যাবে আ’লীগ: মান্না
নাট্যচর্চায় চট্টগ্রামের ইতিহাস উজ্জ্বল: মামুনুর রশীদ
কক্সবাজারে দুটি কিরিচসহ ডাকাত আটক
সিলেটের ১২ উপজেলায় চেয়ারম্যান পদে ৬৮ জনের মনোনয়ন দাখিল