বিশ্বচ্যাম্পিয়নদের রুখে দিলো জার্মানি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফ্রান্স-জার্মানি ম্যাচের একটি মুহূর্ত/ছবি: সংগৃহীত

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে গোলশুন্য ড্র করেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। উয়েফা ন্যাশনস লিগের প্রথম আসরে দলে প্রথমবারের মতো সুযোগ পাওয়া গোলরক্ষক আলফোনে আরিওলার নৈপূণ্যেই জার্মানির বিপক্ষে হার এড়ায় ফ্রান্স।

এ গ্রীষ্মে বিশ্বকাপ জয়ের তাজা স্মৃতি নিয়ে উয়েফা ন্যাশনস লিগের মাধ্যমে আবারও প্রতিযোগিতামূলক ফুটবলে ফিরেছে দিদিয়ের দেশমের ফ্রান্স। অপরদিকে মিউনিখে আয়োজিত এই ম্যাচ দিয়ে নিজেদের দেশের মাটিতে, নিজেদের দর্শকদের সামনে সামর্থ্যের প্রমাণ দিতে নেমেছিল জার্মানি।
 
সদ্য সমাপ্ত বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার ভয়াবহ অভিজ্ঞতা থেকে ফেরা জোয়াকিম লো’র শিষ্যরা মিউনিখের অ্যালিয়েঞ্জ অ্যারেনায় শুরুটা করেছিল ভালোভাবেই। দারুণ কিছু আক্রমণ শানিয়ে ফরাসিদের ডিফেন্স নাড়িয়ে দিলেও গোলের দেখা পায়নি জার্মানরা। বরং জার্মানির আক্রমণ সামলে প্রায়ই পাল্টা আক্রমণে ওঠে এসেছে ব্লুজরা। বিশ্বকাপেও এভাবেই সফলতা পেয়েছিলেন ফরাসি কোচ দেশম।
 
ম্যাচের এক পর্যায়ে জার্মানির ডিফেন্ডার অ্যান্তোনিও রুদিগারের সঙ্গে বল দখলের লড়াইয়ে জড়িয়ে ইনজুরিতে পড়েন ফরাসি ফুল-ব্যাক বেঞ্জামিন পাভার। রুদিগারের আঘাতে রক্তাক্ত হয় পাভারের গলা ও কাঁধের কিছু অংশ। 

দুই দলই একাধিক গোলের সুযোগ নষ্ট করে। বিশেষ করে প্রথমার্ধে ফরাসি ফরোয়ার্ড অলিভিয়ের জিরুদ নিশ্চিত দুটি সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন। এরমধ্যে একটা নিশ্চিত গোল ঠেকিয়ে জিরুদকে গোলবঞ্চিত করেন জার্মানির গোলরক্ষক মানুয়েল নুয়্যার। 

দ্বিতীয়ার্ধে ফ্রান্স কিছুটা আক্রমণাত্বক খেলতে থাকে। এন’গলো কান্তের তৈরি বেশকিছু সুযোগ হাতছাড়া করেন আঁতোয়া গ্রিজমানরা। ৬৫ মিনিটে গ্রিজমানের দারুণ এক প্রচেষ্টা রুখে দেন ন্যুয়ার। প্রায়  সঙ্গে সঙ্গে পাল্টা আক্রমণে ওঠে আসে জার্মানি। গোলের দেখাও পেয়ে যেত, কিন্তু ইনজুরি আক্রান্ত ফরাসি অধিনায়ক ও নিয়মিত গোলরক্ষক হুগো লরিসের বদলে খেলতে নামা আরিওলা দেয়াল হয়ে দাঁড়িয়ে যান।

ম্যাচের শেষদিকে জার্মান স্ট্রাইকার মুলারের দারুণ এক ক্রস ডিফেন্ডারদের মাথা পেরিয়ে মাথিয়াস গিন্টারের হেড থেকে গোলবারে প্রবেশের আগে দারুণ ক্ষিপ্রতায় ডান হাতে দিয়ে ঠেকিয়ে দেন ফরাসি গোলরক্ষক।

ড্র ম্যাচ সত্ত্বেও ফরাসিরা খুশি হতেই পারে। কারণ ম্যাচের গতিপথ তাদের হেরে যাওয়ার ইঙ্গিতই দিচ্ছিলো। এই পরাজয় এড়ানোর জন্য দেশমের কাছ থেকে বাড়তি ধন্যবাদ পেতে পারেন ফরাসি গোলরক্ষক। তার নৈপুণ্যেই উয়েফা ন্যাশনস লিগে একটি মূল্যবান পয়েন্ট অর্জন করেছেন ফ্রান্স। এই ম্যাচের মধ্য দিয়ে ফরাসিরা একটা বার্তাও পেলো যে, বিশ্বকাপ জেতা ভবিষ্যতের নিশ্চয়তা দেয় না। আর জার্মানির চেয়ে এই বিষয়টা ভাল করেই বুঝতে পারছে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, ০৭ সেপ্টেম্বর, ২০১৮
এমএইচএম

নিউজিল্যান্ডকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ
নওগাঁয় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফেসবুকে ভুয়া আইডি, আইনি ব্যবস্থা নেবেন পররাষ্ট্রমন্ত্রী
কলকাতায় শুরু হলো বাংলাদেশ চলচিত্র উৎসব
দেড়শ’ পেরুলো বাংলাদেশ, মিঠুনের অর্ধ-শতক


স্ত্রীর মরদেহ পাঠালেন শ্বশুরবাড়ি
ইতালিয়ান ফুটবলে জুন্টোসের জয়
প্রাথমিক বিপর্যয় সামলে সাবধানী বাংলাদেশ
ছুটির দিনে ২৭২টি নতুন বই
চুরি যাওয়া গরুর সন্ধান দিল কুকুর!