ইতালি জাতীয় দল থেকে আর্জেন্টিনার জার্সিতে!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফ্রাঙ্কো ভাসকুয়েস-ছবি: সংগৃহীত

walton

ডাক পেয়েছিলেন ইতালির জাতীয় দলে। ২০১৫ সালে ইতালির হয়ে দুটি ম্যাচে মাঠে নামেন। এমনকি খেলেছেন রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বেও। কিন্তু দলে থাকা স্বত্তেও নামতে পারলেন না মাঠে। আর দল ইতালিও বাদ পড়ে গেলো বাছাই পর্ব থেকে।

বিশ্বকাপ শেষে জাতীয় দলই পাল্টে ফেললেন এই মিডফিল্ডার। তিনি এবার খেলবেন আর্জেন্টিনার জার্সিতে। নাম তার ফ্রাঙ্কো ভাসকুয়েস। জন্ম সূত্রে আর্জেন্টিনার নাগরিক তিনি। সেপ্টেম্বরে নিজ দেশ আর্জেন্টিনার জার্সি গায়ে মাঠ মাতাবেন ২৯ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার।

এরইমধ্যে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছ থেকে অনুমতিও পেয়েছেন। ডাক পেয়েছেন আর্জেন্টিনার আগামী দুই প্রীতি ম্যাচের জন্য।

২০০৭ সালে আর্জেন্টিনার ক্লাব বেলগ্রানো দিয়েই ফুটবল ক্যারিয়ার শুরু করেন ভাসকুয়েস। ২০১১ সালে নাম লেখান পালেরমোতে। ২০১৬ সালে এই প্রতিভাবান ফুটবলারকে দলে ভেড়ায় লা লিগার দল সেভিয়া।

ইতালি জাতীয় ফুটবল দলে সুযোগ পেলেও আর্জেন্টিনাতেই মন পড়ে থাকত ভাসকুয়েসের। ২০১৬ সালে এক সাক্ষাৎকারে নিজ দেশের জার্সি গায়ে মাঠে নামার স্বপ্নের কথাও জানিয়েছিলেন। তার এই স্বপ্ন পূরণে বেশ সাহায্য করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ)। ফিফার কাছে ভাসকুয়েসকে দলে ভেড়ানোর ব্যাপারে অনুরোধ জানায় ফেডারেশন।

ইতালিও ফিফা বরাবর অনাপত্তিপত্র পাঠিয়ে দেয়। সেখানে লেখা হয়, ইতালির হয়ে দুটি ম্যাচ খেলা ভাসকুয়েসকে ছেড়ে দিতে তাদের আপত্তি নেই।

বাছাই পর্ব না খেলতে পারায় দুঃখ পেলেও সেটিই ভাসকুয়েসের ভাগ্যের দরজা খুলে দিয়েছে। ফিফার নিয়ম অনুযায়ী, বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে খেললে জাতীয় দল পরিবর্তন করতে পারতেন না তিনি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৭ সেপ্টেম্বর  গুয়েতমালা ও ১০ সেপ্টেম্বর কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনার জার্সি গায়ে মাঠে নামবেন ভাসকুয়েস।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৮
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
সপ্তাহের শেষের দিকে টেকনাফ দিয়ে বর্ষা ঢুকবে দেশে
করোনায় মৃতের সংখ্যা ছাড়ালো ৪ লাখ
উত্তরখানে  হাত-পা বাঁধা অবস্থায় নারীর মরদেহ উদ্ধার
জাফরুল্লাহর শারীরিক অবস্থার উন্নতি, তবে ঝুঁকিমুক্ত নন
 চট্টগ্রামে করোনায় আক্রান্ত আরও ১৫৬ জন  


ছয় দফা, শহীদের রক্তে লেখা
র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারওয়ার করোনায় আক্রান্ত
৭ জুন বাঙালির মুক্তির সনদ ‘৬ দফা’ দিবস 
ছয় দফা আন্দোলন শুরু
ইতিহাসের এই দিনে

ছয় দফা আন্দোলন শুরু

করোনা মোকাবিলায় সরকারের মন্ত্রী-শীর্ষ কর্মকর্তাদের বৈঠক