বাসের কাগজ ঠিক নেই, নেমে গেলেন ফুটবলাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ফুটবল দল। ফাইল ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

walton

সচেতনতাই পারে পরিবর্তন আনতে। নিজের অবস্থান থেকে সচেতন হলে যেকোনো ‘সিস্টেম’কেই পাল্টে দেওয়া সম্ভব। এটাই যেনো প্রমাণ করলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ ও সদস্যরা।

ঘটনাটি আরও তিন দিন আগের। শ্রীলঙ্কার বিপক্ষে সাফ ফুটবল টুর্নামেন্টে প্রস্তুতি ম্যাচ খেলে নীলফামারী থেকে প্লেনে ঢাকায় ফেরে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সদস্যরা। হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে বেরিয়ে ভাড়া করা তুবা লাইনের বাসে ওঠে কোচসহ ফুটবলারর। কিন্তু সে বাসের কোনো কাগজই ঠিক ছিল না। এমন কী চালকের লাইসেন্সও ছিল মেয়াদোত্তীর্ণ।

বিমানবন্দর এলাকার ট্রাফিক পুলিশ বাসটি আটকে দিলে এসব অসঙ্গতী জানতে পারেন দলের সদস্যরা। বিষয়টি জানতে পারার সঙ্গে সঙ্গেই ফুটবলারদের নিয়ে বাস থেকে নেমে যান জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে। পরবর্তীতে তারা নিজের মতো করে ট্যাক্সি ও উবারে করে চলে যান।

দৃষ্টান্ত সৃষ্টিকারী এই ঘটনা সম্পর্কে পরবর্তীতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পক্ষে (বাফুফে) ম্যানেজার সত্যজিৎ দাস রূপু জানান, বিমানবন্দর থেকে বেরিয়ে যাওয়ার সময় পুলিশের চেকিংয়ে বিষয়টি ধরা পড়ে। বিষয়টি আঁচ করতে পেরে কোচ জেমি ডে ওই গাড়িতে চড়তে অস্বীকৃতি জানান। পরে ফুটবলারদের নিয়ে বাস থেকে নেমে পড়েন। এরপর ট্যাক্সি ও উবারে চড়ে হোটেলে ফেরেন তারা। 

গেল ২৯ জুলাই রাজধানীর ক্যান্টনমেন্ট থানা এলাকায় জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় ঘটনাস্থলে প্রাণ হারান শহীদ রমিজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম ও দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম। সে ঘটনায় আরও ১২ জন গুরুত্বর আহত হন। এই ঘটনায় জড়িতদের বিচার দাবি করে ও গণপরিবহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স নিশ্চিত করাসহ ৯ দফা দাবিতে প্রায় সপ্তাহখানেক ঢাকাসহ পুরো দেশে সোচ্চার ছিল কোমলমতি শিক্ষার্থীরা।

গাড়ির ড্রাইভিং লাইসেন্স, গাড়ির ফিটনেস যাচাই করার পাশাপাশি শিক্ষার্থীরা মোটরসাইকেল চালকের হেলমেট, প্রাইভেট কারের সিটবেল্ট বাঁধাও নিশ্চিত করেছে এ কদিন। শিক্ষার্থীদের ওই  আন্দোলন অনেকটাই ইতিবাচক প্রভাব ফেলেছে সমাজে। সচেতনতাসহ সড়ক আইনেও এসেছে পরিবর্তন।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৮

এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
পীরগাছায় ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় নিহত ৪
রাজশাহীতে বিদেশফেরত ৫১৯ জন হোম কোয়ারেন্টিনে
বগুড়ায় নতুন করে আইসোলেশনে আরও ১ জন
করোনায় থেমে গেছে রিকশার টুংটাং শব্দ
ছুটি বাড়ানোর গুঞ্জন


ভোমরা বন্দর দিয়ে প্রবেশ করছে শত শত যাত্রী, বাড়ছে আতঙ্ক
করোনা: জয়পুরহাটে এমপি দুদুর অনুদান
এবার আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে স্পেন, মৃত্যু ৭৩৪০
সঙ্কটকালে নার্সের পেশা বেছে নিলেন অভিনেত্রী
লিভারপুলের হাতে শিরোপা দেখতে চায় সিটির মিডফিল্ডার