যুক্তরাষ্ট্রে ম্যাচ আয়োজনের সিদ্ধান্তে ক্ষেপেছেন মেসিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্প্যানিশ ফুটবলার্স অ্যাসোসিয়েশন-ছবি: সংগৃহীত

কিছুদিন আগে মরক্কোতে স্প্যানিশ সুপার কাপ আয়োজন, তারও কয়েকদিন পর দক্ষিণ এশিয়ার দর্শকদের জন্য ফেসবুকে লা লিগার খেলা দেখানো নিয়ে ব্যাপক সমালোচনায় পড়ে লা লিগা কর্তৃপক্ষ। এবার যুক্তরাষ্ট্রে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়ে আরও বড় বিপদের মুখে পড়তে চলেছে তারা। কারণ, এই ইস্যুতে একজোট বার্সা, রিয়াল থেকে শুরু করে স্পেনের সব ক্লাবের ফুটবলাররা।

php glass

আগামী মৌসুম থেকে যুক্তরাষ্ট্রের মাটিতে বড় ক্লাবের কয়েকটি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। চলতি মৌসুমের একটি ম্যাচ পরীক্ষামূলকভাবে আয়োজন করারও সিদ্ধান্ত নিয়েছে তারা। সেই ম্যাচটি হতে পারে বার্সা-রিয়ালের 'এল ক্লাসিকো'। 

মূলত বাণিজ্যিক দিক বিবেচনায় এমন সিদ্ধান্ত। মার্কিন মুলুকে ফুটবল এখন আগের যেকোনো সময়ের চেয়ে বেশি জনপ্রিয়। এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকদের কাছ থেকে বড় অঙ্কের অর্থ আয় করাই মূল লা লিগা কর্তৃপক্ষের মূল উদ্দেশ্য।

কিন্তু লা লিগা কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে মোটেও খুশি নয় লিগের খেলোয়াড়রা। ভ্রমণের ক্লান্তি আর সম্প্রচারের সময় নিয়ে আপত্তি তুলেছেন তারা। শুধু আপত্তি নয়, প্রয়োজনে ধর্মঘটের ডাকও দিতে পারেন তারা। 

স্প্যানিশ ফুটবলার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত সকল ফুটবলার এই বিষয়ে একজোট আছেন বলে জানিয়েছেন স্প্যানিশ ফুটবলার্স অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট ও বার্সেলোনার মিডফিল্ডার সার্জিও বুসকেতস।

'একত্রে আমরা শক্তিশালী এবং এটাই (ধর্মঘট) সেই পথ যা আমরা বেছে নিতে চলেছি। আমরা বিশ্বাস করি, ফুটবলের জন্য এটাই ভাল হবে।'

মার্কিন যুক্তরাষ্ট্রে লা লিগার ম্যাচ আয়োজনের সিদ্ধান্তের প্রতিবাদে স্প্যানিশ ফুটবলার্স অ্যাসোসিয়েশনের প্রধান ডেভিড আগানজো বলেছেন, 'আমরা একতরফা কোনো সিদ্ধান্ত মানতে পারিনা।

'এই সিদ্ধান্তের ফলে যারা প্রভাবিত হবে সেই খেলোয়াড়দের সঙ্গে আলোচনা না করে তাদের অসম্মান করেছে লা লিগা।'

খেলোয়াড়দের সংগঠনের এই প্রধান জানিয়েছেন সকল ক্লাবের অধিনায়কেরা একমত এবং ধর্মঘটের সম্ভাব্য সিদ্ধান্ত আসতে পারে তাদের কাছ থেকে।

'আমরা অমন বড় সিদ্ধান্ত নিতে চাচ্ছি না, কিন্তু যেকোনো কিছু করার জন্য আমরা প্রস্তুত।'

'আমরা অস্বাভাবিক বিষয়ে অভ্যস্ত হয়ে পড়ছি। কিন্তু সমর্থকদের কথা কারা ভাবছে? সময় হয়েছে এটা বলার যে, যথেষ্ট হয়েছে।'

লা লিগার প্রধান হাভিয়ের তেবাজের সঙ্গে এই বিষয়ে আলোচনা করার কথা জানিয়ে আগোনজো বলেন, 'সৌদি আরবের বিনিয়োগকারীদের কথা ভেবে তাদের খেলোয়াড় লিগে আনা আর তাদের সুবিধামতো সোমবার (স্পেনের প্রথম কার্যদিবস) ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত... আমি তাকে বুঝাতে চাই যে, এটা শুধুই অর্থ আর ব্যবসা নয়।'

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
চুয়াডাঙ্গায় ভাইকে কুপিয়ে হত্যা করলো বড় ভাই
দিল্লিকে হারিয়ে চেন্নাই’র জয়
বিশ্বখ্যাত স্থপতি এফআর খানের প্রয়াণ
রাজশাহীতে পর্দা নামলো আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবের
বরগুনায় ৯ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ


মুক্তিযোদ্ধাদের আঙুলের ছাপ নিয়ে ডকুমেন্টারি
আবৃত্তি-গান-নাটকে স্বাধীনতা দিবস উদযাপিত
লোকসভায় প্রার্থী হলেন প্রজ্ঞা
রাজধানীতে ‘থাই ট্রেড ফেয়ার’ শুরু বুধবার
আবারো ত্রিপুরায় যাচ্ছেন মোদী-অমিত শাহ