টিভিতেও দেখা যাবে লা লিগা 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেসবুকের পাশাপাশি এবার টিভিতে লা লিগা

ফেসবুকে দেখতে হবে লা লিগা- এমন খবরের প্রতিক্রিয়া ইতিবাচকের চেয়ে নেতিবাচকই ছিল বেশি। বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য ফেসবুকে লা লিগার খেলা দেখার ঝক্কি অনেক। দুর্বল গতির ইন্টারনেট এক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা। এসব বুঝেই এবার ভারতের সনি পিকচার্স নেটওয়ার্কের সঙ্গে চুক্তি করতে চলেছে ফেসবুক। ফলে প্রথম রাউন্ড শেষে এখন আবার টেলিভিশনে ফিরছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফুটবল লিগ। 

তিন বছরের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া ফুটবল লিগের আসর লা লিগাসহ অন্যান্য স্প্যানিশ লিগের সম্প্রচারস্বত্বের জন্য চুক্তি স্বাক্ষর করেছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। মূলত সার্ক অন্তর্ভুক্ত আট দেশ তথা বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপ ও আফগানিস্তানে স্প্যানিশ লিগের সম্প্রচারস্বত্ব এখন ফেসবুকের। 

গত শুক্রবার (১৮ আগস্ট) থেকে মাঠে গড়িয়েছে ২০১৮-১৯ মৌসুমের লা লিগার আসর। এই মৌসুমের ৩৮০টি ম্যাচই ফেসবুকে দেখতে হবে।

কিন্তু ফেসবুকের এমন সিদ্ধান্তে উল্টো প্রতিক্রিয়া হয়েছে। ফেসবুকের অফিশিয়াল পেজে অগণিত দর্শক নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। এই অঞ্চলের মানুষের পক্ষে একটা ম্যাচ দেখার মতো প্রয়োজনীয় মোবাইল ডেটা ক্রয় একটু বেশিই ব্যয়বহুল। আর টেলিভশনে খেলা দেখার মজা কি ফেসবুকে পাওয়া সম্ভব?

উপমহাদেশের ইন্টারনেটের কম গতি আর উচ্চমূল্যের কারণে অধিকাংশ দর্শক তাদের প্রিয় লা লিগার ম্যাচ দেখতে অসুবিধায় পড়ছেন। তবে খুব দ্রুতই নিজেদের ভুল বুঝতে পেরে সিদ্ধান্ত থেকে সরে এসে সনি পিকচার্স নেটওয়ার্কের সঙ্গে সাবলাইসেন্সিং চুক্তি দ্বারপ্রান্তে পৌঁছেছে ফেসবুক। 

সনি পিকচার্স নেটওয়ার্ক আগের মৌসুমে লা লিগার খেলা সম্প্রচার করলেও এবার তারা ফেসবুকের করা বিডের কাছে হেরে গেছে। ফলে তারা লা লিগা নয়, সম্প্রচার করছে ইতালিয়ান সিরি আ’র ম্যাচ। 

এমনিতেই রিয়াল ছেড়ে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাসে পাড়ি দেওয়ার পর থেকে ইতালিয়ান লিগের দর্শক আগের চেয়ে বেড়ে গেছে। কিন্তু লা লিগার জনপ্রিয়তাকে ছাড়িয়ে যাওয়া এখনও অনেক দূরের পথ তাদের জন্য। ফলে দুইয়ে দুইয়ে চার মিলিয়ে ফেসবুক এই অঞ্চলে সম্প্রচারের ক্ষেত্রে সনিকেই বেছে নিলো।

সনি পিকচার্স নেটওয়ার্কের সঙ্গে ফেসবুকের চুক্তি অনুসারে লা লিগার সব ম্যাচ নয়, বরং বাছাইকৃত ১০০টি ম্যাচ তারা টিভিতে সম্প্রচার করবে। এই ১০০ ম্যাচের মধ্যে এল ক্লাসিকো, মাদ্রিদ ডার্বিও অন্তর্ভুক্ত। তবে সব ম্যাচ এখনও বিনামূল্যে ফেসবুকেও দেখা যাবে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
‘দল পুনর্গঠন করা হচ্ছে, হতাশ হবেন না’
হবিগঞ্জে মাটিচাপায় শ্রমিক নিহত, আহত ৫
লক্ষ্মীছড়িতে ট্রাক্টর উল্টে ২ শ্রমিক নিহত
বইমেলায় রশিদ হারুনের ‘সময় ভেসে যায় বৃষ্টির জলে’
শার্ট-টুকরো দেখে মরদেহ দাবি, মিলছে না ডিএনএ টেস্ট ছাড়া


এখনো নজরুল, এখনো রবীন্দ্রনাথ
‘রোহিঙ্গাদের হামলার ঘটনা দুঃখজনক’
অধ্যক্ষকে ময়লা পানি-চেয়ার ছুড়ে লাঞ্ছিত করলো দুর্বৃত্তরা
মোংলায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
নিউজিল্যান্ডের বাতাস সামলাতে শিখে গেছে টাইগাররা