রিয়ালের বিবিসি থেকে বিবিএ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়ালের নতুন আক্রমণভাগের 'বিবিএ': বেনজেমা-বেল-অ্যাসেনসিও

ক্রিস্টিয়ানো রোনালদোর বিদায়ের পর থেকেই রিয়ালের আক্রমণভাগে একটা কঠিন শূন্যস্থান তৈরি হয়েছে। তার বিকল্প হিসেবে যাদের ভাবা হচ্ছিল, তাদের কাউকেই কেনা সম্ভব হয়নি। ফলে রিয়ালের ঐতিহাসিক ‘বিবিসি’ ত্রয়ীর বিকল্প খুঁজে পাওয়া সম্ভব হচ্ছিল না। কিন্তু মৌসুম শুরুর আগেই কোচ লোপেতেগি একটা বিকল্প পেয়ে গেছেন। আর তা হলো ‘বিবিএ’!

বিষয়টা খোলাসা করা যাক। রিয়ালের বিখ্যাত ‘বিবিসি’ ত্রয়ী তথা বেল-বেনজেমা-ক্রিস্টিয়ানোর একজন এখন অনুপস্থিত। ক্লাবের সদ্য সাবেক গ্রেট পর্তুগিজ তারকা ফুটবলার রোনালদোর জুভেন্টাসে পাড়ি দেয়ার পর থেকে নেইমার, এমবাপ্পে, এডেন হ্যাজার্ডের মতো তারকাদের দলে টানার চেষ্টা করেছে সান্তিয়াগো বার্নাব্যু। কারণ রোনালদো ছাড়া বিবিসি অনেকটা নখদন্তহীন বাঘ। ফলে তার স্থলে তার কাছাকাছি মানের কাউকেই আনতে হবে।

কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। ফলে বাধ্য হয়েই নতুন কোচ হুলেন লোপেতেগিকে দলের ভেতর থেকেই বিকল্প খুঁজে বের করতে হচ্ছে। আর এই বিকল্প হিসেবে কোচ বেছে নিয়েছেন ক্লাবের পুরনো সেনানি মার্কো অ্যাসেনসিওকে। করিম বেনজেমা এবং গ্যারেথ বেল আগ থেকেই আছেন। ফলে ‘বিবিসি’ থেকে এখন রিয়ালের আক্রমণভাগের নতুন নাম ‘বিবিএ’।

‘বিবিএ’র বেনজেমা রিয়ালের হয়ে ২৭৬ ম্যাচে ১২৭ গোল, বেল ১২৬ ম্যাচে ৭০ গোল। আর অ্যাসেনসিও সেই তুলনায় অনেক পিছিয়ে। এই স্প্যানিশ তারকা গত দুই মৌসুমে রিয়ালের হয়ে ৫৫ ম্যাচ খেলে মাত্র ৯ গোল করেছেন। তার আগে ধারে এসপানিওলের হয়ে ২০১৫-১৬ মৌসুমে ৩৪ ম্যাচ খেলে করেছিলেন ৪ গোল। অর্থাৎ, লোপেতেগি বড় এক জুয়া খেলতে চলেছেন। ২৯২ ম্যাচে ৩১১ গোল নিয়ে ত্রয়ীর চেয়েও রিয়ালের হয়ে বেশি গোল করেছিলেন রোনালদো।

রিয়ালের এই নতুন ত্রয়ীকে এখন রোনালদোর চাপ সইতে হবে। আদতে ‘বিবিসি’ ছিল রোনালদো নির্ভর। প্রায়শই দলের আক্রমণভাগের দায়িত্ব নিজ কাঁধে তুলে নিতেন এই পর্তুগিজ অধিনায়ক। তার কারণে অনেকটা চাপমুক্ত ছিলেন বাকি দুই তারকা তথা বেল ও বেনজেমা। ফলে দিনের পর দিন তারা অনেকটা নিশ্চিতভাবে খেলে গেছেন, কারণ তারা জানতেন রোনালদো আছেন, তিনি সামলে নেবেন। কিন্তু এখন আর সেই সুযোগ নেই।

তবে নতুন দায়িত্ব কাঁধে নিয়ে ‘বিবিএ’ কিন্তু নতুনরূপে দেখা দিতে পারে। কারণ আগে রোনালদোর কাঁধে সওয়ার হওয়ার কারণে নিজেদের স্বাভাবিক খেলা খেলতে পারেননি বেল ও বেনজেমা। এখন তারা অনেক স্বাধীনভাবে আক্রমণ চালাতে পারবেন। আর অ্যাসেনসিও যুক্ত হওয়ায় স্ট্রাইকিংয়ে আরও বেশি সফল হওয়ার সুযোগ থাকছে তাদের সামনে। তাদের জন্য সুযোগ বাড়িয়ে দিতে ডিফেন্সে আরও বেশি সুরক্ষার ব্যবস্থা রেখেছেন রিয়াল কোচ।

এর আগে রিয়ালের হয়ে ফ্রি-কিক ও পেনাল্টি শট নেওয়ার দায়িত্ব সাধারণত রোনালদোর কাঁধে বর্তানো হতো। এখন তার বিকল্প হিসেবে বাকিদের ওপর পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগ থাকছে রিয়াল কোচের। আর ডি-বক্সের আশাপাশে রোনালদোর যে সামর্থ্য ছিল তার অনুপস্থিতিতে সেই অভাববোধ ঠিকই ভোগাবে রিয়ালকে। তার মানের একজন খেলোয়াড় হারানো সহজ কথা নয়। কিন্তু আপাতত সেই চিন্তায় না থেকে নব্য গঠিত ‘বিবিএ’ নিয়ে এগিয়ে যেতে চান লোপেতেগি।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
টিবি হাসপাতালে রোগী বৃদ্ধির সঙ্গে বাড়ছে অব্যবস্থাপনা
বাগেরহাটে ছুরিকাঘাতে কিশোর নিহত
ভোটগ্রহণের ৫ ঘণ্টা আগে স্থগিত নাইজেরিয়ার নির্বাচন
সেই গাপটিলেই আটকে গেলেন মাশরাফিরা
খুলনায় মাদক বিক্রেতাসহ গ্রেফতার ৯৪


আত্মসমর্পণে প্রস্তুত ১০২ ইয়াবা কারবারি
বিশ্ব ইজতেমা: চলছে হেদায়েতি বয়ান
বিশ্ব ইজতেমা: ময়দানমুখী জনস্রোত
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৫
প্রস্তুত মঞ্চ, এখন শুধু আত্মসমর্পণের পালা