সুপারকোপায় বার্সার বাড়তি সুবিধায় ক্ষিপ্ত সেভিয়া!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বার্সার অ-ইউরোপীয় খেলোয়াড়দের তালিকা থেকে মুক্ত কুতিনহো, ইনসেটে সেভিয়ার টুইট। ছবি:সংগৃহীত

এক দলে তিনজনের বেশি অ-ইউরোপীয় খেলোয়াড় খেলতে পারবেন না, স্প্যানিশ ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে এই নিয়মের ব্যত্যয় ঘটানোর অভিযোগ এনেছে সেভিয়া। শুধু তাই না, আদালতে অভিযোগ জানানোর মতো সিদ্ধান্তও নিতে চলেছে স্প্যানিশ ক্লাবটি।

রোববার (১২ আগস্ট) স্প্যানিশ সুপারকোপার ম্যাচে বার্সেলোনার মুখোমুখি হবে সেভিয়া। এই ম্যাচের আগে এক ঘোষণায় দ্য রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) জানিয়েছে, এই ম্যাচে জাতীয়তার ভিত্তিতে খেলোয়াড় নির্বাচনের বাধ্যবাধকতা রাখা হবে না। 

এর ফলে সুবিধা পাবে বার্সা। কারণ তাদের দলের অ-ইউরোপীয় ফুটবলারদের তারা অনায়াসে মাঠে নামাতে পারবে। অর্থাৎ, ব্রাজিলিয়ান দুই তারকা আর্থার এবং ম্যালকম আর চিলিয়ান তারকা আর্তুরো ভিদালকে মৌসুম শুরুর আগেই স্কোয়াডে রাখার সুযোগ পেল কাতালান ক্লাবটি।

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে ওই ম্যাচে বার্সার প্রতিদ্বন্দ্বী সেভিয়া। ফলে সুপারকোপার ম্যাচটি এখন অনিশ্চয়তায় পড়ে গেছে। 

রোববার নিজেদের টুইটার একাউন্টে বার্সার সম্ভাব্য একাদশ নিয়ে চিন্তিত আন্দালুশিয়ান ক্লাবটি এক পোস্টে লিখেছে, ‘সুপারকোপা শুরু হওয়ার মাত্র ২৪ ঘণ্টা আগে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সিদ্ধান্তে অবাক হয়েছে সেভিয়া।’

‘তারা (আরএফইএফ) ঘোষণা দিয়েছে যে, যত ইচ্ছা অ-ইউরোপীয় খেলোয়াড় খেলানো যাবে। অথচ ২০১৭-১৮ মৌসুমে তারাই আবার নোটিশ দিয়ে জানিয়েছিল, মাত্র তিনজন খেলার সুযোগ পাবে।’

‘ক্লাবের আইনজীবিরা বিষয়টি নিয়ে কাজ করছেন এবং যদি বার্সেলোনা তিনজনের বেশি অ-ইউরোপীয় ফুটবলার দলে রাখে তাহলে অন্যায্যভাবে দল গঠনের অভিযোগ আনা হবে তাদের বিরুদ্ধে।’

তবে সেভিয়ার অভিযোগ ভিত্তিহীন প্রমাণিত হতে পারে। কারণ, যাকে নিয়ে তাদের ভয়টা বেশি সেই ব্রাজিলিয়ান তারকা ফিলিপ্পে কুতিনহো (যার নাম তারা উল্লেখ করেনি) এখন ইউরোপীয় ইউনিয়নের সদস্যদেশ পর্তুগালের নাগরিকত্ব গ্রহণ করেছেন। তার স্ত্রী একজন পর্তুগিজ হওয়ায় তার জন্য পর্তুগালের পাসপোর্ট পাওয়া সহজ হয়েছে।

একই পদ্ধতিতে ইতালির নাগরিকত্ব নিয়েছিলেন লুইস সুয়ারেজ। ২০১৪ সালে স্ত্রীর কল্যাণে ইতালির নাগরিকত্ব পেয়েছিলেন এই উরুগুইয়ান তারকা। ফলে অ-ইউরোপীয় খেলোয়াড়দের নিয়ে সেভিয়ার আপত্তি ধোপে টিকবে না।

এবার নিয়ে সুপারকোপার ৩২তম আসর বসতে চলেছে, যেখানে গত মৌসুমের লা লিগার চ্যাম্পিয়ন দল ও কোপা দেল রে’র চ্যাম্পিয়ন দল পরস্পরের মুখোমুখি হবে।

রোববার (১২ আগস্ট) রাতে অনুষ্ঠিত হবে এই ম্যাচটি। এবারই প্রথম প্রথা ভেঙে স্পেনের বাইরে মরক্কোতে ম্যাচটি মাঠে গড়াবে। এছাড়া প্রতিবার দুই লেগে খেলা হলেও এবারই প্রথম একটি ম্যাচে শিরোপা নির্ধারণ হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
নিউজিল্যান্ডকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ
নওগাঁয় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফেসবুকে ভুয়া আইডি, আইনি ব্যবস্থা নেবেন পররাষ্ট্রমন্ত্রী
কলকাতায় শুরু হলো বাংলাদেশ চলচিত্র উৎসব
দেড়শ’ পেরুলো বাংলাদেশ, মিঠুনের অর্ধ-শতক


স্ত্রীর মরদেহ পাঠালেন শ্বশুরবাড়ি
ইতালিয়ান ফুটবলে জুন্টোসের জয়
প্রাথমিক বিপর্যয় সামলে সাবধানী বাংলাদেশ
ছুটির দিনে ২৭২টি নতুন বই
চুরি যাওয়া গরুর সন্ধান দিল কুকুর!