লিস্ট ‘এ’ ক্রিকেটে মুমিনুলের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মমিনুল হক- ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি পেয়েছেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক মুমিনুল হক। তার করা ১৮২ রানের ইনিংসটি তাকে রেকর্ডবইয়ে স্থান করে দিয়েছে। লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের বাইরে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের মালিক এখন মুমিনুল হক।

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের দ্য হিলস ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে বুধবার (৮ আগস্ট) আন-অফিসিয়াল ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ড উলভসের মুখোমুখি হয় বাংলাদেশ ‘এ’ দল। টস জিতে ব্যাটিং বেছে নেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক মমিনুল হক।

ব্যাট করতে নেমে ঝড় তোলেন মমিনুল। মাত্র ৬ রানেই মিজানুর রহমানের (৪) উইকেট হারায় বাংলাদেশ। তবে ওয়ান ডাউনে নেমে ব্যাটিংয়ের দায়িত্ব কাঁধে তুলে নেন অধিনায়ক মুমিনুল। মাত্র ৩৯ বলে অর্ধশতক তুলে নেন এই বাঁহাতি ব্যাটসম্যান। 

আরেক ওপেনার জাকির হাসানের সঙ্গে গড়ে তোলেন ২১০ রানের জুটি। জাকির ৯৩ বলে ৭৯ রানে ডেভিড ডিলানির বলে এলবিডব্লিউ’র শিকার হয়ে বিদায় নিলেও মুমিনুল ব্যাটে ঝড় তুলে ১৬ চার আর ১ ছক্কায় মাত্র ৮১ বলে সেঞ্চুরি তুলে নেন।

সেঞ্চুরি করার পরও থামেননি বাঁহাতি মুমিনুল। বরং তার ব্যাটে ঝড়ের মাত্রা আরও বেড়ে যায়। ১১৯ বলে তুলে নেন ১৫০ রান। ইনিংসের ৪৪তম ওভারে রান আউটের শিকার হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১৮২ রানের অসাধারণ এক ইনিংস। ১৩৩ বলে খেলা এই ইনিংসটি ২৭ চার আর ৩ ছক্কায় সাজানো।

বাংলাদেশের হয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ রান জাতীয় দলের সাবেক ক্রিকেটার রকিবুল হাসানের। ২০১৭ সালে ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর বিপক্ষে মোহামেডানের হয়ে ১৯০ রানের ইনিংস খেলেন রকিবুল। মমিনুল তার চেয়ে মাত্র ৮ রান পিছিয়ে থেকে রান আউটের শিকার হন।

লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের বাইরে আগের সর্বোচ্চ রানের মালিক ছিলেন বাংলাদেশ দলের ওপেনার তামিম ইকবাল। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৪ রানের ইনিংস খেলে এই রেকর্ড গড়েন এই বিধ্বংসী উদ্বোধনী ব্যাটসম্যান।

ডাবলিনে আরও একটি রেকর্ডে নাম লিখিয়েছেন মুমিনুল হক। ১৮২ রানের ইনিংস গড়ার পথে ২৭টি চার মেরেছেন তিনি, যা লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের রেকর্ড। এর আগের রেকর্ডটির মালিক ছিলেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার শাহরিয়ার নাফিস। ২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগে ২১টি চার মেরেছিলেন তিনি।

আর তিন নম্বরে নেমে লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিকও এখন মমিনুল হক। ২০০৭ সালে জাতীয় লিগে ঢাকার হয়ে খুলনার বিপক্ষে ১৫৫ রানের ইনিংস খেলেছিলেন সাবেক ক্রিকেট তারকা মেহরাব হোসেন।

মুমিনুলের রেকর্ড গড়ার ম্যাচে রেকর্ড বইয়ে নাম উঠেছে বাংলাদেশ ‘এ’ দলেরও। মুমিনুলদের গড়া ৪ উইকেটে ৩৮৫ রানের দলীয় স্কোর লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ। গত মার্চে ঢাকা লিগে আবাহনীর ৩৯৩ রানের সংগ্রহ আছে প্রথম স্থানে।

এদিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ 'এ' দলের দেওয়া ৩৮৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৪ রান সংগ্রহ করেছে আয়ারল্যান্ড ‘এ’ দল।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
আবারও চিটাগংকে জয়ের বন্দরে পৌঁছালেন ফ্রাইলিঙ্ক
ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বাড়ি ভাঙচুরের অভিযোগ
বন্ধ রয়েছে জয়পুরহাট জেলা হাসপাতালের অ্যাম্বুলেন্স
কারাবন্দি মায়ের শিশুরা পেলো চকলেট!
মাইজভাণ্ডারে ওরশ শুরু, লাখো ভক্তের ঢল
আফগানিস্তানে তালেবান হামলায় ১২৬ নিরাপত্তারক্ষী নিহত
চিত্রপরিচালকদের নির্বাচনে ভিন্নধর্মী প্রচারণা
ইস্ট ডেল্টায় যোগ দিলেন ড. আমিনুল
কলকাতা বইমেলায় রোজ গার্ডেনের আদলে বাংলাদেশ প্যাভিলিয়ন 
অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে জোকোভিচ-সেরেনা