স্লো ওভার রেট নিয়ন্ত্রণে আসছে নতুন নিয়ম!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ক্রিকেট দল। ফাইল ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

ক্রিকেটে আশঙ্কাজনক হারে বেড়েছে স্লো ওভার রেট। গেল ১২ মাসের স্লো ওভার রেটের হার গত ১১ বছরে সর্বোচ্চ পরিমাণ। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির বিশেষজ্ঞদের মতে, এমন চলতে থাকলে তা ক্রিকেটের নীতি টিকিয়ে রাখার হুমকি হয়ে দাঁড়াবে। তাই আইসিসির পক্ষ থেকে স্লো ওভার রেট রোধে নেওয়া হয়েছে নতুন এক পন্থা।

সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং, ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ও শ্রীলঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারাদের নিয়ে গড়া আইসিসির বিশেষজ্ঞ কমিটি স্লো ওভার রেটের সমস্যা রুখতে ‘শট ক্লক’ নামে এক পন্থার প্রস্তাব করেছেন।

বরাবরই ক্রিকেট মাঠের সময় অপচয় রোধে কাজ করে আসছে আইসিসি। তিন ফরম্যাটেই প্রতিটি ইনিংসের জন্য বেঁধে দেয়া নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট সংখ্যক ওভার বোলিং করতে না পারলে জরিমানা ও নিষেধাজ্ঞার শাস্তি ব্যবস্থা রেখেছে ক্রিকেট সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই শাস্তির আওতায় অধিনায়ক ও দলের বাকি খেলোয়াড়রা থাকেন।

এত কিছু করেও থামানো যাচ্ছে না ‘স্লো ওভার রেট’ এর অপরাধ। নতুন প্রস্তাবিত শট ক্লক কমাবে এই অপরাধ এমনটাই ধারণা বিশেষজ্ঞদের। শট ক্লক নিয়মের আওতায় দুই ওভারের মধ্যবর্তী সময়, ব্যাটসম্যান আউট হওয়ার পরে নতুন ব্যাটসম্যান আসা পর্যন্ত সময়, খেলার মাঝে আরো অন্যান্য আনুষঙ্গিক সময়গুলো হিসেব রাখা হবে।

এছাড়া আইসিসির বেঁধে দেয়া সময়ের চেয়ে বেশি সময় অপচয় হলে তাৎক্ষণিকভাবে অভিযুক্ত দলকে নির্দিষ্টসংখ্যক রান জরিমানা করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৮

এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ক্রিকেট বোর্ড ক্রিকেট
আবারও চিটাগংকে জয়ের বন্দরে পৌঁছালেন ফ্রাইলিঙ্ক
ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বাড়ি ভাঙচুরের অভিযোগ
বন্ধ রয়েছে জয়পুরহাট জেলা হাসপাতালের অ্যাম্বুলেন্স
কারাবন্দি মায়ের শিশুরা পেলো চকলেট!
মাইজভাণ্ডারে ওরশ শুরু, লাখো ভক্তের ঢল
আফগানিস্তানে তালেবান হামলায় ১২৬ নিরাপত্তারক্ষী নিহত
চিত্রপরিচালকদের নির্বাচনে ভিন্নধর্মী প্রচারণা
ইস্ট ডেল্টায় যোগ দিলেন ড. আমিনুল
কলকাতা বইমেলায় রোজ গার্ডেনের আদলে বাংলাদেশ প্যাভিলিয়ন 
অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে জোকোভিচ-সেরেনা