অনুশীলন সমস্যায় নারী ক্রিকেট দল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ নারী ক্রিকেট দল। ছবি: বাংলানিউজ/শোয়েব মিথুন

ঢাকা: নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে নারী টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। এই আসরকে সামনে রেখে শুরু হওয়া অনুশীলন ক্যাম্পে (০৪-১৮ আগস্ট) অংশ নিতে বাংলাদেশ নারী ক্রিকেট দলের ৪ আগস্ট চট্টগ্রাম যাওয়ার কথা। কিন্তু সপ্তাহব্যাপী চলমান ছাত্র আন্দোলনের কারণে দেশের বিভিন্ন প্রান্তে বসবাস করা নারী ক্রিকেটাররা আটকে পড়েছেন। বন্দরনগরীর উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যেতে পারেননি লাল সবুজের অদম্য নারী ক্রিকেট দল।

php glass

কবে যেতে পারবেন  তারও ঠিক নেই। ফলে অনেকটা বাধ্য হয়েই মিরপুরে অবরুদ্ধ অবস্থায় অনুশীলন সারতে হচ্ছে নারী দলকে। মাঠের অপ্রতুলতায় স্কিল ট্রেনিংয়ে (ব্যাটিং, বোলিং, ফিল্ডিং) অংশ নিতে পারছেন না তারা। শুধু ফিটনেস ট্রেনিংয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে।

সামনে এশিয়া কাপ ও দেশের বাইরে অসংখ্য সিরিজ তাই এই মুহুর্তে মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে দুই বেলা করে অনুশীলন করছে বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) ও অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। কাজেই চাইলেই নারী দল মাঠ পাচ্ছে না। মোট কথা তাদের জন্য সে বরাদ্দই নেই।

কেননা নারী ক্রিকেট দল চট্টগ্রামে অনুশীলন করবে সেটা অনেক আগে থেকেই নির্ধারিত ছিল। কিন্তু দেশের বর্তমান পরিস্থিতিতে সেটি আর না হওয়ায় বিপাকে পড়েছে নারী দলের সদস্যরা। এক কথায় মনখারাপ ও কিছুটা দম বন্ধ করা পরিবেশে সময় কাটাচ্ছে পুরো নারী ক্রিকেট দল।

রোববার (৫ আগস্ট) বাংলানিউজের সঙ্গে একান্তে আলাপকালে টাইগ্রেস অলরাউন্ডার ও বাংলাদেশ নারী ক্রিকেট দলের ওয়ানডে দলপতি রুমানা আহমেদ জানান তাদের বর্তমান অবস্থার কথা।

রুমানা বলেন, ৪ আগস্ট আমাদের চট্টগ্রাম যাওয়ার কথা ছিলো। রাস্তাঘাটের যে অবস্থা কবে যাব সেটাও জানি না। আমরা মানসিকভাবে সেট ছিলাম ওখানে যাব, পরিবেশের সাথে খাপ খাওয়াব। পুরো মাঠটা পাব। এখানে ইতোমধ্যেই এইচপি ও অনূর্ধ্ব-১৯ অনুশীলন করছে তাই পুরো মাঠটাও পাচ্ছি না। তাই মানসিকভাবে একটু হলেও পিছিয়ে। কেননা এখানে স্থিরভাবে কিছু করা যাচ্ছে না। 

তাহলে কেন বিমানে যচ্ছেন না? এমন প্রশ্নের কোন সদুত্তর তার কাছে মেলেনি। বাধ্য হয়েই এ বিষয়ে জানতে চাওয়া হলো বাংলাদেশ নারী ক্রিকেট দলের চিফ অপারেটিং ম্যানেজার নাজমুল আবেদীন ফাহিমের কাছে। তিনি বললেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড মেয়েদের জন্য বিমানের ব্যবস্থা করতে পারবে না তা ঠিক না। আমাদের চট্টগ্রাম যাওয়াটা অতটা জরুরী না। যে কার্যক্রম আছে ঢাকাতেই সম্ভব।

এর পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিও নিজামউদ্দিন চৌধুরির সঙ্গেও কথা বলা হলো। তিনি জানান, এটা বোর্ড প্রয়োজন হলে দেখবে। ক্যাম্প এখানে চলছে চলুক।

এশিয়া কাপ ও টি  টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে অবিষ্মরণীয় জয় এবং আয়ারল্যান্ড নারী দলকে হারিয়ে প্রথমবারের মতো বিদেশে সিরিজ জয়ের পরেও সালমা-রুমানাদের জন্য বিমানের টিকিটের ব্যবস্থা করতে না পারা কী তাদের প্রতি বিসিবি’র বিমাতা সুলভ আচরণের প্রতিফলন নয়?

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৮ 

এইচএল/এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
স্বাধীনতা দিবস উদযাপন করলো বাংলাদেশ উপ দূতাবাস
জেসুসের জোড়া গোলে জয় পেলো ব্রাজিল
শেষ মুহুর্তের গোলে মরক্কোকে হারালো আর্জেন্টিনা
ববির সার্ভার রুমে অগ্নিকাণ্ড
রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ নরসিংদীর শীর্ষ সন্ত্রাসী নিহত


যশোরে আগুনে পুড়লো ৩ দোকান
কীর্তনখোলার তীরে আতশবাজি উৎসব
বেরোবিতে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ৩
চুয়াডাঙ্গায় ভাইকে কুপিয়ে হত্যা করলো বড় ভাই
দিল্লিকে হারিয়ে চেন্নাই’র জয়