ইংল্যান্ডের সর্বকালের সেরা একাদশে কুক-রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইংল্যান্ডের সর্বকালের সেরা একাদশে কুক-রুট / ফাইল ফটো

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দল হিসেবে হাজারতম টেস্ট খেলার মাইলফলকের নিকটে দাঁড়িয়ে ইংল্যান্ড। এই ঐতিহাসিক ম্যাচের আগে নিজেদের টেস্ট ইতিহাসের সেরা একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

একাদশে স্থান পেয়েছেন বর্তমান ইংলিশ দলের অধিনায়ক জো রুট এবং ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক অ্যালিস্টার কুক। এছাড়া আছেন বর্তমান দলে খেলা ইংলিশদের হয়ে সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি জেমস অ্যান্ডারসন।

ইংল্যান্ডের সর্বকালের সেরা একাদশ-ছবি: সংগৃহীত

ইসিবির প্রকাশ করা একদশে আরও আছেন সাম্প্রতিক সময়ে অবসর নেয়া অন্যতম সেরা ব্যাটসম্যান কেভিন পিটারসেন, সাবেক স্পিনার গ্রায়েম সোয়ান। একাদশে আরও আছেন সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার স্যার ইয়ান বোথাম, স্যার লিওনার্ড হাউটন, ডেভিড গাওয়ার, অ্যালান নট (উইকেটরক্ষক), ফ্রেড ট্রুম্যান এবং বব উইলিস।

অদ্ভুত ব্যাপার হচ্ছে, ক্রিকেটের জন্ম যার হাত ধরে সেই উইলিয়াম গিলবার্ট গ্রেসের জায়গা হয়নি সর্বকালের সেরা ইংলিশ টেস্ট দলে। জায়গা হয়নি অ্যাশেজ জয়ী সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন এবং অন্যতম সেরা ওপেনার অ্যান্ড্রু স্ট্রাউসের মতো তারকাদেরও।

সমর্থকদের ভোটেই নির্ধারণ করা হয় সর্বকালের সেরা ইংল্যান্ড টেস্ট একাদশ। ১৮৮০ সাল থেকে বর্তমান ইংলিশ দলের মোট ১০০ জন তারকা ক্রিকেটারের মধ্যে সেরা একাদশ নির্বাচন করা হয়ে এই ভোটের মাধ্যমে। এই ভোটে অংশ নেন ছয় হাজার ভোটার। ভোটারদের ভোটে সর্বকালের সেরা ইংল্যান্ড অধিনায়ক নির্বাচিত হয়েছেন বর্তমান দলের অধিনায়ক জো রুট।

বৃহস্পতিবার (১ আগস্ট) বাংলাদেশ সময় বিকেল ৪টায় বার্মিংহামের এজবাস্টনে নিজেদের টেস্ট ইতিহাসের হাজারতম ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ১, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
আবারও চিটাগংকে জয়ের বন্দরে পৌঁছালেন ফ্রাইলিঙ্ক
ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বাড়ি ভাঙচুরের অভিযোগ
বন্ধ রয়েছে জয়পুরহাট জেলা হাসপাতালের অ্যাম্বুলেন্স
কারাবন্দি মায়ের শিশুরা পেলো চকলেট!
মাইজভাণ্ডারে ওরশ শুরু, লাখো ভক্তের ঢল
আফগানিস্তানে তালেবান হামলায় ১২৬ নিরাপত্তারক্ষী নিহত
চিত্রপরিচালকদের নির্বাচনে ভিন্নধর্মী প্রচারণা
ইস্ট ডেল্টায় যোগ দিলেন ড. আমিনুল
কলকাতা বইমেলায় রোজ গার্ডেনের আদলে বাংলাদেশ প্যাভিলিয়ন 
অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে জোকোভিচ-সেরেনা