বিশ্বকাপের অর্জিত অর্থে মসজিদ বানাবেন দেম্বেলে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৌরিতানিয়ার দিয়াগুলি অঞ্চলে একটি মসজিদ নির্মাণে বিশ্বকাপ থেকে আয় করা অর্থ দান করার ইচ্ছে পোষণ করেছেন দেম্বেলে-ছবি: সংগৃহীত

সদ্যই বিশ্বকাপ জয়ী দলের তারকার তকমা পেয়েছেন উসমান দেম্বেলে। এরই মধ্যে আবারও সমর্থকদের মন জিতে নিয়েছেন ফ্রান্সের তরুণ এই স্ট্রাইকার। মুসলিম এই ফুটবলার মৌরিতানিয়ার দিয়াগুলি অঞ্চলে একটি মসজিদ নির্মাণে বিশ্বকাপ থেকে আয় করা অর্থ দান করার ইচ্ছে পোষণ করেছেন।

ফ্রান্সের ভারননে জন্ম নেয়া দেম্বেলের পূর্বপুরুষরা আফ্রিকান। তার মা-বাবা দু’জনেই আফ্রিকায় জন্ম নিয়েছেন। যেখানে তার বাবা মালি এবং মা মৌরিতানিয়া ও সেনেগালের বংশ। আর দেম্বেলে হচ্ছেন বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের ২৩ সদ্যেসের অন্যতম ১৫ জনের একজন, যিনি আফ্রিকান আদি।

২১ বছর বয়সী দেম্বেলে রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়া, পেরু ও ডেনমার্কের বিপক্ষে ম্যাচে নেমেছিলেন ফরাসিদের হয়ে। রেনের হয়ে ক্লাব ক্যারিয়ার শুরু করা এই তারকা জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ট হয়ে বর্তমানে বিশ্বসেরা ক্লাব বার্সেলোনাতে খেলছেন।

এদিকে ৪ মিলিয়ন জনগনের মৌরিতানিয়াকে পুরোপুরি মুসলিম অধ্যুষিত দেশ হিসেবে চেনা হয়। যেখানে ১৯৬০ সালে এই ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভ করেছিল দেশটি।

দেম্বেলের অাগে অবশ্য বিশ্বকাপে অর্জিত সব অর্থ দাতব্য সংস্থায় দান করার ঘোষণা দিয়েছিলেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপে সবচেয়ে নাম করা তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। তিনি বিশ্বকাপে উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারও পেয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, ২৩ জুলাই, ২০১৮
এমএমএস

আবারও চিটাগংকে জয়ের বন্দরে পৌঁছালেন ফ্রাইলিঙ্ক
ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বাড়ি ভাঙচুরের অভিযোগ
বন্ধ রয়েছে জয়পুরহাট জেলা হাসপাতালের অ্যাম্বুলেন্স
কারাবন্দি মায়ের শিশুরা পেলো চকলেট!
মাইজভাণ্ডারে ওরশ শুরু, লাখো ভক্তের ঢল
আফগানিস্তানে তালেবান হামলায় ১২৬ নিরাপত্তারক্ষী নিহত
চিত্রপরিচালকদের নির্বাচনে ভিন্নধর্মী প্রচারণা
ইস্ট ডেল্টায় যোগ দিলেন ড. আমিনুল
কলকাতা বইমেলায় রোজ গার্ডেনের আদলে বাংলাদেশ প্যাভিলিয়ন 
অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে জোকোভিচ-সেরেনা