এমবাপ্পেকে এগিয়ে রাখলেন দেশম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এমবাপ্পেকে এগিয়ে রাখলেন দেশম-ছবি: সংগৃহীত

কি দুর্দান্ত বিশ্বকাপটাই না কাটালেন কিলিয়ান এমবাপ্পে। এমনিতেই তরুণ হিসেবে তার নামডাক ছিল, পাশাপাশি বিশ্ব আসরে নিজের প্রতিভার প্রতি সুবিচার করে জানিয়ে দিলেন তিনিই হচ্ছেন এ প্রজন্মের সেরা তারকা। এরইমধ্যে তার সঙ্গে তুলনা করা হচ্ছে সাবেকদের থেকে শুরু করে বর্তমানের অনেকের সঙ্গে। যেমনটি করলেন ফ্রান্স কোচ দিদিয়ার দেশম।

php glass

ফরাসি ফুটবলের এক কিংবদন্তির নাম থিয়েরি অঁরি। আর সাবেক স্ট্রাইকারের সঙ্গে তুলনা টেনে দেশম জানিয়ে দিলেন, ১৯-এর অঁরির থেকে ১৯–এর এমবাপ্পে এগিয়ে। 

‘লে পেরিসেন’–এ এক সাক্ষাৎকারে ফ্রেঞ্চ কোচ বলেন, ‘এমবাপ্পে জানে ও যা করে, বাকিরা সেটা পারে না। সে প্রতিভাবান। মন দিয়ে কথা শোনে। ও যখন ভাল কিছু করে, আমি বলি। আবার যখন ভুল করে, সেটাও বলি। হয়তো সেই ভুলের প্রভাবটা ওর খেলায় মাত্র ৫ শতাংশ। তবু বলি। ও শোনে। শুধরে নেয়।’

দেশম এমবাপ্পে প্রসঙ্গে আরও বলেন, ‘১৯৯৮–এর বিশ্বকাপে ডেভিড ত্রেজেগুয়ে আর থিয়েরি অঁরির বয়স ছিল এমবাপ্পেরই মতো। কিন্তু ত্রেজেগুয়ে আর অঁরির ভূমিকাটা সেবার এক ছিল না। কিলিয়ান এমবাপ্পে এখনই পরিণত। দুর্দান্ত প্লেয়ারদের সঙ্গে আমি খেলেছি। আবার তাদের কোচিংও করিয়েছি। কিন্তু এমবাপ্পে? ওর প্রতিভার তুলনা নেই। তবে শুধুই ওর প্রতিভার কথা বলব না। এই বয়সে ও যা করছে, ভবিষ্যতে যা যা করার ক্ষমতা রাখে, তা দেখেই বলছি, আমি খুব খুশি যে এমবাপ্পে একজন ফরাসি।’ 

দেশম এমনিতে তো আর এমবাপ্পের প্রশংসা করেননি। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে যে তিনি স্পর্শ করেছেন ব্রাজিলের কিংবদন্তি পেলের রেকর্ড। ২০ বছরের কম বয়সী হিসেবে এই দু’জনেরই যে এখন ফাইনালের গোল করার রেকর্ড আছে।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, ২২ জুলাই, ২০১৮
এমএমএস

স্বাধীনতা দিবস উদযাপন করলো বাংলাদেশ উপ দূতাবাস
জেসুসের জোড়া গোলে জয় পেলো ব্রাজিল
শেষ মুহুর্তের গোলে মরক্কোকে হারালো আর্জেন্টিনা
ববির সার্ভার রুমে অগ্নিকাণ্ড
রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ নরসিংদীর শীর্ষ সন্ত্রাসী নিহত


যশোরে আগুনে পুড়লো ৩ দোকান
কীর্তনখোলার তীরে আতশবাজি উৎসব
বেরোবিতে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ৩
চুয়াডাঙ্গায় ভাইকে কুপিয়ে হত্যা করলো বড় ভাই
দিল্লিকে হারিয়ে চেন্নাই’র জয়