বাংলাদেশের সামনে লক্ষ্য ১৪৬ রান, ডাবল ছুঁয়েছেন সাকিব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ দল-ছবিঃ সংগৃহীত

ঢাকা: ভারতের দেরাদুন সত্যিই আফগানদের হোম গ্রাউন্ডে পরিণত হয়েছে যেন। তিন ম্যাচের দুই ম্যাচ হেরে সিরিজ আগেই হাতছাড়া হয়ে গেছে। তৃতীয় ম্যাচটি তাই বাংলাদেশের জন্য মান রক্ষার ম্যাচে পরিণত হয়েছে। এমন এক ম্যাচে শুরুতে ব্যাট করে বাংলাদেশের সামনে ১৪৬ রানের টার্গেট ছুঁড়ে দিয়েছে আফগানিস্তান। দুই ম্যাচ পর নিজের কাঙ্ক্ষিত রেকর্ড গড়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

বৃহস্পতিবার (৭ জুন) ভারতের দেরাদুনের রাজিব গান্ধী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে টসে জিতে ব্যাটিং বেছে নেন আফগান অধিনায়ক আজগর স্ট্যানিকজাই। ব্যাটিং করতে নেমে ওপেনিং জুটিতেই ৫৫ রান তুলে ফেলেন দুই আফগান ওপেনার মোহাম্মদ শাহজাদ-উসমান গণি। আগ্রাসী হয়ে উঠা শাহজাদকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে জুটি ভাঙেন নাজমুল ইসলাম অপু। আফগানদের রানের খাতায় আর ৪ রান যুক্ত হতেই আরেক ওপেনার উসমান গণিকে তুলে নেন পেসার আবু জায়েদ রাহি।

আফগান অধিনায়ক আজগর স্ট্যানিকজাই ১৭ বলে ৩ ছক্কায় ২৭ রানের ছোট্ট ঝড় তুলেন। তাকে সাব্বির রহমানের (বদলি ফিল্ডার) ক্যাচে পরিণত করে ম্যাচে প্রথম উইকেটের দেখে পান বোলার আরিফুল। আগের দুই ম্যাচেই বাজে ব্যাটিং করা সাব্বির রহমানকে ছাড়াই মাঠে নামে বাংলাদেশ দল। তার বদলে সিরিজে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন তরুণ ক্রিকেটার আরিফুল হক। 

শেষদিকে সামিউল্লাহ শেনওয়ারির (২৮ বলে ৩৩) ব্যাটে ভর করে ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রানের সংগ্রহ গড়েছে আফগানরা।

বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে সফল স্পিনার নাজমুল ইসলাম। ৪ ওভার বল করে ২ উইকেট পেয়েছেন তিনি। সমান ওভারে ২৭ রান খরচে সমান ২ উইকেট পেয়েছেন আবু জায়েদ। অধিনায়ক সাকিব আল হাসান ৪ ওভারে ১৬ রান খরচে ১ উইকেট তুলে নিয়েছেন।

বল হাতে ১৯তম ওভারের প্রথম বলেই নাজিবুল্লাহ জাদরানকে মাহমুদুল্লাহ’র ক্যাচে পরিণত করে নতুন এক রেকর্ড গড়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ও ৫০০ উইকেটের ডাবল ছোঁয়ার অনন্য রেকর্ড গড়েছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব।
বর্তমানে তিন ফরম্যাট মিলিয়ে সাকিবের রান ১০ হাজার ৭৪ এবং উইকেট সংখ্যা ৫০০টি। শুধু তাই নয়, এই তালিকায় তিনিই হলেন সবচেয়ে দ্রুততম ক্রিকেটার।
বাঁহাতি স্পিন অলরাউন্ডারের আগে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ৪২০ ম্যাচে এবং পাকিস্তানের শহীদ আফ্রিদি ৪৭৭ ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ও ৫০০ উইকেটের ডাবল ছুঁয়েছিলেন। কিন্তু সাকিব মাত্র ৩০০টি ম্যাচ খেলেছেন।

বাংলাদেশ সময়ঃ ২২১৫ ঘণ্টা, জুন ৭, ২০১৮
এমএইচএম

সব দলের অংশগ্রহণে গণতন্ত্র সুসংহত হবে
আথিয়ার ক্যারিয়ারের দায়িত্ব সালমানের!
নির্বাচনী প্রচারণামূলক পোস্টার-বিলবোর্ডমুক্ত খুলনা
হবিগঞ্জে বাসচাপায় স্কুলছাত্র নিহত
কিউই ক্রিকেটারকে রমিজ রাজার এ কেমন প্রশ্ন
অবৈধ ভিওআইপি: টেলিটকের ৭৭৫৯০ সিম বন্ধ করেছে বিটিআরসি
এনএফজেড টেরি টেক্সটাইলকে ১০ লাখ টাকা জরিমানা 
মহাজোটের সঙ্গে আলোচনা চলছে: মাহী
খুবির ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ
নয়াপল্টনের সংঘর্ষে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ