কিয়েভে শেষ হাসি রিয়ালের নাকি লিভারপুলের?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

অপেক্ষার প্রহর শেষ হলো বলে, আর মাত্র কয়েক ঘণ্টা পরেই ফাইনালের মধ্যদিয়ে পর্দা নামবে উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২০১৭-১৮’র আসর। শিরোপা নির্ধারণী ম্যাচে রিয়াল মাদ্রিদের মুখোমুখি লিভারপুল। এ ম্যাচ কে শেষ হাসি হাসবে, তা জানতে হলে ফুটবল বিশ্বকে নজর রাখতে হয়ে ইউক্রেনের কিয়েভে।

শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে কিয়েভের এনএসসি অলিম্পিস্কি স্টেডিয়ামে ইউরোপ সেরার লড়াইয়ে নামছে রোনালদো বনাম সালাহ এন্ড কোংরা।

চ্যাম্পিয়নস হতে পারলে রিয়ালের কাছে এটি এক মাইলফলক হয়ে থাকবে। গড়বে টানা তিন মৌসুমে ইউরোপের সর্বোচ্চ শিরোপার মালিক হওয়ার রেকর্ড। যেখানে সব মিলিয়ে মোট রেকর্ড ১৩টি শিরোপা হবে। অন্যদিকে পাঁচবারের চ্যাম্পিয়ন লিভারপুল ২০০৭ সালের পর প্রথম ফাইনালে উঠার গৌরব অর্জন করলো।

এর আগে দু’দলই নাটকীয় সেমিফাইনালের মধ্য দিয়ে ফাইনালের টিকিট পেয়েছিল। সেমির দুই লেগে রোমার বিপক্ষে মোট ১৩ গোলের রোমাঞ্চে জয় পেয়ে কিয়েভে জায়গা পায় লিভারপুল। অন্যদিকে বায়ার্ন মিউনিখের বিপক্ষে অল্পের জন্য বেঁচে গিয়ে শিরোপার মঞ্চে সুযোগ হয় রিয়ালের।

রিয়াল আবার শেষ চারবারের মধ্যে তিনবারই চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু লিভারপুল ১৩ বছর আগে পড়েছিল শিরোপার মুকুট। কিন্তু এবারে যে ছেড়ে কথা বলার ক্লাব নয় ইংলিশ এই জায়ান্ট দলটি, তা সমর্থকরা ভালোই জানেন। কেননা রিয়ালের কোচ জিদানের পাশাপাশি ফুটবলার হিসেবে ক্রিস্টিয়ানো রোনালদো ছাড়াও রয়েছে একঝাক তারকা। অন্যদিকে অলরেডসদের গুরু হিসেবে রয়েছে ইয়র্গান ক্লপ ও মোহাম্মদ সালাহর মতো প্রতিশ্রুতিশীল স্ট্রাইকার।

মৌসুম জুড়ে সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৪৩ গোল করা মিশরীয় সালাহ ঠিকই হুঙ্কার জানাচ্ছেন প্রতিপক্ষ স্প্যানিশ জায়ান্ট রিয়ালকে। কিন্তু রোনালদো যে চলতি মৌসুমে এই লিগে ভিন্ন কিছুই করে দেখিয়েছেন। ১২ ম্যাচে এখন পর্যন্ত ১৫ গোল করে এক মৌসুমের সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন।

লিভারপুল ক্লাব হিসেবে অবশ্য ব্যক্তিগত গোলের দিক থেকে বেশ এগিয়েই রয়েছে। তাদের সালাহ ও রবার্টো ফিরমিনো করেছেন ১০টি করে গোল। দলের আরেক স্ট্রাইকার সাদিও মানে করেছে তৃতীয় সর্বোচ্চ ৯টি গোল। কিন্তু রিয়ালে এক রোনালদো ছাড়া অন্য কোনো ফুটবলারই বলার মতো স্কোর করেননি।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, ২৬ মে, ২০১৮
এমএমএস

মহাজোটের ট্রেনের বগিতেই থাকবে জাতীয় পার্টি
চাঁদপুরে ছেলের হাতে বাবা খুন
‘নিরপেক্ষ নির্বাচনে’ গণমাধ্যমের সহায়তা চাইলো ঐক্যফ্রন্ট
সিলেট-১ আসনে বিএনপির মনোনয়ন চান ইনাম চৌধুরী
যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষার ঝড় শুরু, নিহত ৮
শ্রীমঙ্গলে ‘অবরুদ্ধ সময়ের কবিতা’
নৌবাহিনীর বার্ষিক ক্বিরাত ও আজান প্রতিযোগিতা সমাপ্ত
উত্তরায় পুলিশ কর্মকর্তার মরদেহ উদ্ধার
বিশ্ব সম্প্রদায়কেই রাখতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা
নাটোরের ২ চিনিকলে আখ মাড়াই কার্যক্রম শুরু