রেকর্ড গড়ে কলকাতার জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঢাকা: প্লে অফে খেলতে হলে কলকাতা নাইট রাইডার্সের জয়ের বিকল্প ছিলো না। সেই আশা বাঁচিয়ে রেখে কিংস ইলেভেন পাঞ্জাবের মাঠ ইন্দোরে রেকর্ড সংখ্যক রান করে জয় পেয়েছে বলিউড বাদশা শাহরুখ খানের মালিকানাধীন কেকেআর।

স্বাগতিক পাঞ্জাবের বিপক্ষে ৩১ রানে জয় পেয়েছে কলকাতা। প্রথমে ব্যাট করা কলকাতার ২৪৫ রানের জবাবে ব্যাট করতে নেমে কম যায়নি পাঞ্জাবও। তবে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২১৪ রানেই থেমে যায় তাদের ইনিংস। ৩১ রানের এই জয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে কলকাতা। ১২ ম্যাচে এটি তাদের ষষ্ঠ জয়। ১ ম্যাচ কম খেলে সমান ৬টি জয় নিয়ে টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে পাঞ্জাব।
 
বড় লক্ষ্যে খেলতে নেমে ক্রিস গেইলের দানিবীয় ইনিংস ছাড়া পাঞ্জাবের উপায় ছিলো না। কিন্তু ১৭ বলে মাত্র ২১ রান করে বিদায় নেন এই ক্যারিবীয়। এরপর থেকেই নিভু নিভু করতে থাকে পাঞ্জাবের আশার প্রদীপ। সেই প্রদীপে কিছুটা হলেও সলতের কাজ করেছেন পাঞ্জাবের ফর্মে থাকা ওপেনার লোকেশ রাহুল। টানা তৃতীয় ফিফটি হাঁকান উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। দুই ৪ এবং ৭ ছক্কার মারে মাত্র ২৯ বলে ৬৬ রান করেন তিনি।
 
তবে নবম ওভারে রাহুল বিদায় নিলে আর কেউই বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি। অবশ্য শেষের দিকে ২২ বলে ৪৫ রানের ঝড়ো ইনিংস খেলেন পাঞ্জাবের অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন। তবে তার ইনিংস কেবল পরাজয়ের ব্যবধানই কমাতে পেরেছে আর কিছুই নয়।
 
এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে কলকাতা সুনিল নারিনের ঝড়ো ব্যাটিংয়ে দুর্দান্ত সূচনা করে। উদ্বোধনী জুটিতে ৩২ বলে ৫৩ রান যোগ করেন ক্রিস লিন এবং নারিন। ১৭ বলে ২৭ রান করে ফিরে যান লিন। দ্বিতীয় উইকেটে আরো বেশি আক্রমণাত্মক হয়ে ওঠেন নারিন এবং রবিন উথাপ্পা। মাত্র ৩৭ বলে ৭৫ রান যোগ করেন এই দু’জন। দলীয় ১২৮ রানের মাথায় সাজঘরের ফেরার আগে ৯ চার এবং ৪ ছক্কার মারে ৩৫ বল থেকে ৭৫ রান করেন নারিন। একই ওভারে ১৭ বলে ২৪ রান করা উথাপ্পাও আউট হয়ে ফেরেন।
 
কলকাতার ইনিংসের বাকি পথ এগিয়ে নেন অধিনায়ক দিনেশ কার্তিক এবং ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। চতুর্থ উইকেটে মাত্র ৩১ বলে ৭৪ রানের জুটি গড়েন এই দু’জন। রাসেল ১৪ বলে ৩১ এবং কার্তিক খেলেন ২৩ বলে ৫০ রানের ইনিংস। শেষ দিকে শুবমান গিল এবং জ্যাভন সেয়ারলেসের ব্যাটে ২৪৫ পর্যন্ত পৌঁছায় কলকাতার ইনিংস। পাঞ্জাবের পক্ষে অ্যান্ড্রু টাই ৪টি উইকেট নেন।
 
বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, মে ১২, ২০১৮
এমকেএম/আরবি/

ফেনীতে স্বামীর হাতে স্ত্রী খুনের অভিযোগ!
বাণিজ্যিক ও অর্থনৈতিক সাহায্য বৃদ্ধির সম্ভাবনা জাতিসংঘে
রংপুরে বাস নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ২, আহত ২৫
দিনাজপুরে উন্নয়ন কনসার্ট সম্পন্ন
সিলেটে থানা হাজত থেকে ছাড়া পেলেন দুই বিএনপি নেতা
প্রসূতি সেবায় সম্মাননা পেলো ফেনী সদর হাসপাতাল
রংপুরে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের বর্ষপূতি উদযাপন
নেত্রকোনায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
পাঁচ ম্যাচ পর জয় পেল রিয়াল
ফেনীতে মেয়ে শিশুর উপর নির্মম নির্যাতন