সর্বোচ্চ রানস্কোরার শান্ত, উইকেট শিকারে মাশরাফি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাশরাফি ও নাজমুল হোসেন শান্ত / ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

এক বছরের বিরতিতে আবাহনীর হাতে উঠেছে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) শিরোপা। আসরের সর্বোচ্চ রানস্কোরার ও উইকেট প্রাপ্তির শীর্ষস্থানও আবাহনীর দখলে। যার নেতৃত্ব যথাক্রমে উদীয়মান বাঁহাতি ওপেনার নাজমুল হোসেন শান্ত ও মাশরাফি বিন মর্তুজার হাতে।

মৌসুমের শেষ দিনে চ্যাম্পিয়ন হওয়ার ম্যাচে লিজেন্ডস অব রূপগঞ্জকে ৯৪ রানে হারিয়ে শিরোপা উল্লাসে মাতে তারকাসমৃদ্ধ আবাহনী। অধিনায়ক নাসির হোসেন ও শান্তর জোড়া সেঞ্চুরিতে ৩৭৪ রানের জবাবে ২৮০-তে থামেন মুশফিক-নাঈমরা।

ওপেনিং সঙ্গী এনমুল হক বিজয়কে পেছনে ফেলে সবচেয়ে বেশি রান করে ঘরোয়া ওয়ানডে লিগ সিজন শেষ করেন শান্ত। ১৬ ম্যাচে তার নামের পাশে ৭৪৯ রান। দু’টি ফিফটির পাশাপাশি সেঞ্চুরি হাঁকিয়েছেন চারবার। সর্বোচ্চ ইনিংস ১৫০ অপরাজিত।

মাত্র ৫ রান দূরে বিজয় (৭৪৪)। ৭২০ রান নিয়ে তৃতীয় স্থানে রূপগঞ্জ দলপতি নাঈম ইসলাম। প্রাইম দোলেশ্বরের ফজলে মাহমুদ করেছেন ৭০৮। ডিপিএল থেকে অবনমনে প্রথম বিভাগ প্রতিযোগিতায় নেমে যাওয়া কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে উজ্জ্বল ছিলেন মোহাম্মদ আশরাফুল। সর্বাধিক পাঁচটি সেঞ্চুরির রেকর্ড গড়েছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। ১৩ ম্যাচে করেছেন ৬৬৫।

বোলিংয়ের সেরা পাঁচে ৩৪ বছর বয়সী মাশরাফির ধারেকাছেও কেউ নেই। শেষ ম্যাচে ১ উইকেট নিয়ে সংখ্যাটা ৩৯-এ নিয়ে গেছেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক। এক সিজনে সর্বোচ্চ উইকেটের রেকর্ডও গড়েন ‘নড়াইল এক্সপ্রেস’। ছাড়িয়ে যান আবু হায়দার রনির করা গতবারের ৩৫ উইকেটের কীর্তি।

মাশরাফির নিকটতম প্রতিদ্বন্দ্বীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা দেখার মতো। সমান ১৬ ম্যাচে ২৯টি করে উইকেট নিয়েছেন রূপগঞ্জের বাঁহাতি স্পিনার আসিফ হাসান ও পেসার মোহাম্মদ শহীদ এবং দোলেশ্বরের ফরহাদ রেজা। ১১ ম্যাচে ২৮টি উইকেট নিয়ে পাঁচ নম্বরে মোহামেডানের উঠতি বাঁহাতি ফাস্ট বোলার কাজী অনিক।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ৫ এপ্রিল, ২০১৮
এমআরএম

পোস্টার সাঁটিয়ে নজরকাড়ায় ব্যস্ত মনোনয়ন প্রত্যাশীরা
মেহেরপুরে পুলিশের অভিযানে আটক ১৫ 
৪৬ বছরে মাত্র ১৫ আন্তর্জাতিক রুটে বিমান!
রোহিঙ্গাদের ওপর হামলার জন্য সেনাবাহিনীকে দোষারোপ
সন্তানদের ডিজিটাল যুগের উপযোগী করে গড়ে তুলুন
হবিগঞ্জে ফুটেছে ‘রাতের রাণী’
ম্যালেরিয়া পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন
হবিগঞ্জ শহরে প্রবাসীর বাড়িতে ডাকাতি, গৃহকত্রী আহত
পার্বত্য মন্ত্রণালয়ের উপদেষ্টা শাহজাহান আর নেই
স্কুলছাত্রকে অপহরণ করে মুক্তিপণ দাবি, গ্রেফতার ২