‘মেসিকে শেখানোর কিছু নেই, সবাই তাকে বোঝো’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লিওনেল মেসির প্রশংসায় পঞ্চমুখ জর্জ সাম্পাওলি

লিওনেল মেসিকে শেখানোর কিছু নেই। তেমন চেষ্টা করাটাও অর্থহীন। বরং সবার উচিত মেসির বোঝাপড়ায় আসা। তার ‘স্বাচ্ছন্দ্য’ই আর্জেন্টিনার বিশ্বকাপ মিশনের প্রধান মন্ত্র।

এই দৃষ্টিভঙ্গি আর্জেন্টিনার কোচ জর্জ সাম্পাওলির। আলবিসেলেস্তে শিবিরের ‘গুরু’ স্পেনের সঙ্গে দলের প্রীতিম্যাচের আগের দিন সোমবার (২৬ মার্চ) আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলছিলেন। 

মঙ্গলবার (২৭ মার্চ) মাদ্রিদে বাংলাদেশ সময় রাত দেড়টায় মাঠে নামবে গত বিশ্বকাপের রানার্সআপ আর্জেন্টিনা ও তার আগের আসরের চ্যাম্পিয়ন স্পেন।

হ্যামস্ট্রিংয়ের ইনজুরির কারণে গত শুক্রবার (২৩ মার্চ) ইতালির বিপক্ষে ম্যাচে খেলেননি মেসি। ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে সেই খেলায় অবশ্য তাকে ছাড়াই ২-০ গোলে জিতে যায় সাম্পাওলির শিষ্যরা।

পাঁচবারের ব্যালন ডি’অর জেতা মেসি চলতি মৌসুমে রয়েছেন দুর্দান্ত ফর্মে। তার কাঁধে ভর করে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা লা লিগা শিরোপার সর্বাগ্রে ছুটছে, ছুটছে কোপা দেল রে এবং চ্যাম্পিয়ন্স লিগ জয়ের প্রতিযোগিতায়ও। জাতীয় দলের হয়েও অবিশ্বাস্য খেলছেন মেসি। বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার একেবারে কিনারে পৌঁছে গেলেও গত অক্টোবরে তার হ্যাটট্রিকেই ইকুয়েডরকে হারিয়ে ‘রাশিয়ার টিকিট’ পেয়ে যায় আর্জেন্টিনা। 

ফর্মে এমন উড়তে থাকা ‘এলএম টেন’ প্রসঙ্গে কোচ সাম্পাওলি বলেন, ‘মেসিকে কিছু শেখানো অসম্ভব, তার পর্যায়ে যাওয়া সহজসাধ্য নয়। আপনার উচিত মেসিকে বোঝা, তাকে শিক্ষা দেওয়া নয়। অনুশীলনে আপনাকে দেখতে হবে সে কিভাবে স্বাচ্ছন্দ্য বোধ করে, তারপর তেমন করেই দল গড়তে হবে আপনাকে।’

মেসির মতো খেলোয়াড় মাঝেমাঝে আসে বিধায় এ ধরনের খেলোয়াড়দের কাছ থেকে সবারই শেখা উচিত বলে মনে করেন সাম্পাওলি। তার ভাষ্যে, ‘আপনার উচিত হবে কিভাবে তার সঙ্গে মানিয়ে খেলা যায় সেটা রপ্ত করা, কেবল কোচিং নয়, কিভাবে তার সঙ্গে মিলে খেলা যায়, তাকে ঘিরে খেলা যায় এমন সঠিক পন্থাটি আয়ত্ত করা।’

দলের কোচ এবং সতীর্থদের সঙ্গে খেলাসহ অন্যান্য বিষয় নিয়ে মেসির দিলখোলা মতবিনিময় ও পরামর্শসুলভ দৃষ্টিভঙ্গিরও প্রশংসা করেন সাম্পাওলি।

এই ম্যাচে ক্লাবের প্রতিদ্বন্দ্বী রিয়াল তারকা সার্জিও রামোসের সঙ্গে মেসির ‘বেধে’ যায় কি-না, এমন গুঞ্জনের বিষয়ে সাম্পাওলি বলেন, তারা দু’জনই সেরা। কোনো ঝুঁকি থাকলে লিও অবশ্যই আমাদের বলতো, যেমনটা ইতালির বিপক্ষে ম্যাচের আগে বলেছে।...আমার মনে হয় না কোনো সমস্যা হবে।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
এইচএ/

পোস্টার সাঁটিয়ে নজরকাড়ায় ব্যস্ত মনোনয়ন প্রত্যাশীরা
মেহেরপুরে পুলিশের অভিযানে আটক ১৫ 
৪৬ বছরে মাত্র ১৫ আন্তর্জাতিক রুটে বিমান!
রোহিঙ্গাদের ওপর হামলার জন্য সেনাবাহিনীকে দোষারোপ
সন্তানদের ডিজিটাল যুগের উপযোগী করে গড়ে তুলুন
হবিগঞ্জে ফুটেছে ‘রাতের রাণী’
ম্যালেরিয়া পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন
হবিগঞ্জ শহরে প্রবাসীর বাড়িতে ডাকাতি, গৃহকত্রী আহত
পার্বত্য মন্ত্রণালয়ের উপদেষ্টা শাহজাহান আর নেই
স্কুলছাত্রকে অপহরণ করে মুক্তিপণ দাবি, গ্রেফতার ২