‘নিজেকে প্রমাণে বিশ্বকাপ জিততে হবে না’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

লিওনেল মেসির সমালোচকদের এক হাত নিলেন ডিয়েগো ম্যারাডোনা। উত্তরসূরিকে আগলে রাখছেন আর্জেন্টাইন কিংবদন্তি। সমালোচকদের উপেক্ষা করার পরামর্শ দিয়েছেন, যারা মেসিকে বিশ্বকাপ জিতে সর্বকালের সেরাদের একজন হওয়ার শ্রষ্ঠত্ব প্রমাণের চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়।

৮৬’র বিশ্বকাপ জয়ী ম্যারাডোনা জোর দিয়েই বলছেন, মেসির কোনো কিছু প্রমাণ করার নেই। ওয়ার্ল্ডকাপ জিতে নিজেকে প্রমাণ করতে হবে না। সুইজারল্যান্ডের বাসেলে প্রদর্শনী ম্যাচ শেষে এক সাক্ষাৎকারে মেসিকে নিয়ে এভাবেই নিজের অভিমত ব্যক্ত করেন তর্কসাপেক্ষে সর্বকালের সেরা ফুটবলার।

ক্লাব লেভেলে বার্সেলোনার জার্সিতে সব কিছুই জয় করেছেন মেসি। বর্ণাঢ্য ক্যারিয়ারে আর্জেন্টিনার সিনিয়র টিমে অর্জনের খাতায় শুধুই হাহাকার! ২০১৪ বিশ্বকাপের ফাইনালের পর টানা দুই বছর কোপা আমেরিকার শিরোপা হাতছাড়ার আক্ষেপে পুড়তে হয়।

দরজায় কড়া নাড়ছে আরেকটি ওয়ার্ল্ডকাপ। রাশিয়ার মাটিতে এটিই হয়তো সেরা ফর্মের মেসির শেষ বিশ্বকাপ। অধরা সোনালী ট্রফি উঁচিয়ে ধরতে নিশ্চয়েই নিজেকে উজাড় করে দিতে মুখিয়ে আছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

যাই হোক না কেন, ম্যারাডোনার চোখে মেসির নিজেকে প্রমাণের কিছু নেই, ‘আমি মেসিকে উপদেশ দেব খেলা চালিয়ে যেতে, খেলাটা উপভোগ করতে। তাকে অবশ্যই সমালোচনা ভুলে যেতে হবে, বিশ্বকাপ জিততে পারুক আর না পারুক। তাকে কোনো কিছু প্রদর্শন করতে হবে না। মাঠে তার খেলাটা উপভোগ করা উচিৎ।’

নিজের সঙ্গে মেসির তুলনা প্রসঙ্গে ম্যারাডোনার ভাষ্য, ‘সে বাম পায়ের, সে খেলতে পছন্দ করে। আমি ৫৭ বছর বয়সী এবং মাত্রই ফুটবল খেলে আসলাম, আমার দিকে তাকান…আমি মৃত। কিন্তু, আমি এখনো বলে কিক নিতে চাই। যে বিষয়টায় আমার মনে হয়, আমরা দু’জনই একই রকম।’

১৯৮৬ সালের পর প্রথম ওয়ার্ল্ডকাপ জয়ের স্বপ্ন দেখছে আর্জেন্টিনা। যার নেতৃত্ব মেসির কাঁধে। বিশ্বকাপ বাছাইপর্ব থেকে অনেক চড়াই উতরাই পার করে এসেছে জর্জ সাম্পাওলির শিষ্যরা। শেষ ম্যাচে মেসির হ্যাটট্রিকে চূড়ান্ত পর্বের টিকিট কাটে গতবারের রানার্সআপরা।

কোচ সাম্পাওলিকে নিয়ে ম্যারাডোনার অভিমত, ‘আমি সাম্পাওলিকে চিনি না, সে কীভাবে দল পরিচালনা করে তাও জানি না। কিন্তু, অনেক খেলোয়াড়কে চিনি এবং জানি তারা নিজেদের সেরাটা দেবে। তাদের বিশ্বকাপ জয়ের সুযোগ অাছে বলে আমি মনে করি।’

কিন্তু আজেন্টিনাকে ফেভারিট মানছেন না ম্যারডোনা, ‘আমি আর্জেন্টিনাকে ফেভারিট হিসেবে পছন্দ করতে পারবো না, কারণ ফেভারিট টিম কখনো জেতে না।’

গ্রুপ পর্বে আর্জেন্টিনাকে লড়তে হবে নাইজেরিয়া, আইসল্যান্ড ও ক্রোয়েশিয়ার বিপক্ষে। আগামী ১৪ জুন ২১তম ওয়ার্ল্ডকাপের পর্দা উঠবে। ১৫ জুলাই মস্কোর লুজনিকি স্টেডিয়ামে নির্ধারিত হবে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ২২ মার্চ, ২০১৮
এমআরএম

পোস্টার সাঁটিয়ে নজরকাড়ায় ব্যস্ত মনোনয়ন প্রত্যাশীরা
মেহেরপুরে পুলিশের অভিযানে আটক ১৫ 
৪৬ বছরে মাত্র ১৫ আন্তর্জাতিক রুটে বিমান!
রোহিঙ্গাদের ওপর হামলার জন্য সেনাবাহিনীকে দোষারোপ
সন্তানদের ডিজিটাল যুগের উপযোগী করে গড়ে তুলুন
হবিগঞ্জে ফুটেছে ‘রাতের রাণী’
ম্যালেরিয়া পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন
হবিগঞ্জ শহরে প্রবাসীর বাড়িতে ডাকাতি, গৃহকত্রী আহত
পার্বত্য মন্ত্রণালয়ের উপদেষ্টা শাহজাহান আর নেই
স্কুলছাত্রকে অপহরণ করে মুক্তিপণ দাবি, গ্রেফতার ২