php glass

এটিপি ফাইনালস’র জন্য নাদালের ফিট হওয়ার লড়াই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

গত শুক্রবার (৩ নভেম্বর) হাঁটুর ইনজুরির কারণে প্যারিস মাস্টার্সের কোয়ার্টার ফাইনাল থেকে সরে দাঁড়ান রাফায়েল নাদাল। সামনে ২০১৭ মৌসুমের শেষ টুর্নামেন্ট এটিপি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস। এক সপ্তাহও বাকি নেই। ক্যারিয়ারের অধরা ইভেন্টটিতে অংশ নিতে ফিট হওয়ার লড়াই চালিয়ে যাচ্ছেন স্প্যানিশ টেনিস আইকন।

লন্ডনে আগামী ১২ নভেম্বর এটিপি ফাইনালস’র পর্দা উঠবে। বছর শেষের প্রতিযোগিতায় কখনোই শিরোপার স্বাদ পাননি নাদাল। ২০১০ ও ২০১৩ আসরে খেলেছিলেন ফাইনাল।

প্যারিস মাস্টার্সের প্রথম ম্যাচ জিতে ওয়ার্ল্ড নাম্বার ওয়ান হিসেবেই সিজন শেষ করার নিশ্চয়তা পেয়ে যান নাদাল। কিন্তু ইনজুরির ছোবলে ট্রফি জয়ের লক্ষ্য পূরণ হয়নি।

সমর্থকদের জন্য স্বস্তির খবর, প্যারিস মাস্টার্সের কোয়ার্টারে নাদালের দীর্ঘ হাঁটুর ইনজুরির পুনরাবৃত্তি হলেও নতুন করে কোনো অবনতি হয়নি। স্ক্যান করানোর পর ডাক্তার তা প্রকাশ করেন। এটিই নাদালের এটিপি ফাইনালস-এ খেলার আশা দেখাচ্ছে।

এ নিয়ে কয়েক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বার টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করলেন নাদাল। প্যারিস মাস্টার্সের আগে বাসেলে (সুইস ইন্ডোর্স) না খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন ১৯ বারের গ্র্যান্ড স্লাম জয়ী।

চিকিৎসক অ্যাঞ্জেল রুইজ কোতোরো বলেন, টেন্ডন (হাঁটুতে) ইনজুরি আগের চেয়ে খারাপ নয়। কোতোরো এখন ৩১ বছর বয়সী নাদালকে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে রাখবেন। যা তাকে লন্ডনে নিয়ে যাওয়ার সেরা সুযোগ দিচ্ছে, এই টুর্নামেন্টটি যে তার কখনোই জেতা হয়নি।

এক সাক্ষাৎকারে নাদালের ইনজুরি নিয়ে কোতোরার ভাষ্য, ‘এটা কোনো নতুন ইনজুরি নয়। ইনজুরিটির অবনতি হয়নি। এশিয়ান ট্যুর থেকে আমরা যে অবস্থায় ফিরেছি সেদিক থেকে এটা ভিন্ন কিছু নয়। টেস্টের ছবিগুলো বলছে সব একই, টেন্ডন আক্রান্ত হচ্ছে।’

‘এটা কঠিন বছর, অনেক ম্যাচের সিজন। টেন্ডন আক্রান্ত, কিন্তু কোনো খারাপ পরিবর্তন টেস্টের ছবি প্রদর্শন করছে না। প্রথম কাজ হচ্ছে খেলা বন্ধ রাখা এবং হাঁটুর অবস্থা মূল্যায়ন করা, যদি নতুন কিছু হয়ে থাকে। এখন আমরা জানি এখানে ভিন্ন কিছু নেই, এই পরিস্থিতিটা কিছু সময় নষ্ট করবে। সমস্যাটা আলাদা পরিস্থিতিতে কম-বেশি ভোগাতে পারে। কিন্তু আমরা লন্ডনে ভালো অবস্থায় থেকে খেলার চেষ্টা করবো। যদি সে ভালো থাকে, খেলবে এবং যদি ভালো না থাকে, খেলা থেকে দূরে থাকবে। এই দিনগুলোতে উন্নতি কেমন হবে সেটিই আগে দেখতে হবে।’-যোগ করেন কোতোরো।

এদিকে টুর্নামেন্টের আয়োজকরা নাদালের ফিটনেসের জন্য মরিয়া হয়ে উঠতে পারে। ইতোমধ্যেই তারা দেখেছে ইনজুরির কারণে টেনিসের বড় বড় নামগুলো থাকছে না। অ্যান্ডি মারে, নোভাক জোকোভিচ, স্ট্যান ওয়ারিঙ্কা, কেই নিশিকোরি ও মিলোস রাউনিক কোর্টের বাইরে। তাই মৌসুম জুড়ে দুর্দান্ত পারফরম্যান্স করা নাদাল-ফেদেরারের পুরনো দ্বৈরথ দেখতে চোখ করছে এটিপি ফাইনালস।

পিঠের ইনজুরিমুক্ত থাকতে প্যারিস মাস্টার্সে অংশ নেননি রজার ফেদেরার। সিজন শেষের ইভেন্টে ফিরবেন সুইস কিংবদন্তি। প্রসঙ্গত, ২০১৭ সালের চারটি গ্র্যান্ড স্লাম ট্রফিই (দু’টি করে) ভাগাভাগি করে নেন নাদাল ও ফেদেরার।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ৬ নভেম্বর, ২০১৭
এমআরএম

ধানক্ষেতে পোকার আক্রমণ, কৃষকের মাথায় হাত
ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ
বাড়ি বাড়ি বই পৌঁছে দেওয়া সুনীল গাঙ্গুলীর গল্প
রোহিঙ্গা নিপীড়নে এবার সু কি’র বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা
ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিং নিল বাংলাদেশ


টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা সন্ত্রাসী নিহত
আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা
৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক
মানহীন ইনসুলিনে ঝুঁকিতে রোগীরা