php glass

নাদাল-ফেদেরারে অনুপ্রাণিত জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জোকোভিচ, ফেদেরার ও নাদাল / ছবি: সংগৃহীত

walton

ইনজুরি থেকে রজার ফেদেরার ও রাফায়েল নাদালের সফল প্রত্যাবর্তনে অনুপ্রাণিত নোভাক জোকোভিচ। ফিটনেস আর সেরা ফর্ম নিয়ে কোর্টে ফেরার দিকেই চোখ রাখছেন সার্বিয়ান টেনিস আইকন।

কনুইয়ের ইনজুরির কারণে গত জুলাইয়ে উইম্বলডন চ্যাম্পিয়নশিপ থেকে সাইডলাইনে জোকোভিচ। ২০১৬ ফ্রেঞ্চ ওপেন জয়ের পর মাত্র দু’টি শিরোপা জিতেছেন সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান। গত মৌসুমের দ্বিতীয়ার্ধ থেকে ক্রমশ ইনজুরি বাধা তাকে কতটা ভুগিয়েছে সে কথাও তুলে ধরেছেন।

লক্ষ্য এখন অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে ২০১৭ সিজনে প্রতিযোগিতামূলক টেনিসে ফেরা। ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ সামনে রেখে আন্দ্রে আগাসির পাশাপাশি আরেকজন কোচ খুঁজছেন জোকোভিচ।

সার্বিয়ান দৈনিক ‘নোভোস্তি’তে (Novosti) দেওয়া সাক্ষাৎকারে জোকোভিচ বলেন, ‘আমার টেনিসের পুরো জিনিস এবং আমার সঙ্গে যা ঘটেছে তা একটি শব্দের চেয়ে আরও কঠিন। কনুয়ের ইনজুরি একটা বড় সমস্যা ছিল। অনুশীলন করতে পারতাম না যেমনটা আমি চাইতাম, পুরোদমে খেলতে পারতাম না, সার্ভিংয়ের গতির সঙ্গে মানিয়ে নিতে হয়েছিল। আমি বিরতি নিতে চাইনি, ভেবেছিলাম এটা ঠিক হয়ে যাবে...কিন্তু সমস্যাটা তিব্রতর হয়ে ওঠে।’

পুনর্বাসন প্রক্রিয়ায় সার্বিয়া ও মন্টে কার্লোতে শারীরিক ট্রেনিং করছেন ত্রিশ বছর বয়সী জোকোভিচ। ২০১৭ চলতি মৌসুমে ফেদেরার ও নাদালের সফল প্রত্যাবর্তন তাকে আত্মবিশ্বাস জুগিয়েছে, ‘ফেদেরার ও নাদাল অনন্য, টেনিস ইতিহাসের সেরা খেলোয়াড়দের মধ্যে পড়ে তারা। আমি আজ যে মাপের খেলোয়াড় এর পেছনে তাদের প্রভাব রয়েছে। তাদের দৃষ্টান্ত প্রদর্শন করছে যে, যদি আপনি একটা ব্রেক নেন এবং একটা সিজনে আপনার খেলা সেরা লেভেলে না থাকলেও আপনি শীর্ষে ফিরে আসতে পারবেন।’

এবার বছরের চারটি গ্র্যান্ড স্লামই নাদাল-ফেদেরারে দখলে। অস্ট্রেলিয়ান ওপেনের পর উইম্বলডন শিরোপা জিতে নেন ৩৬ বছর বয়সী ফেদেরার। মাঝে ফ্রেঞ্চ ওপেনে বিশ্রাম নিয়েছিলেন সুইস কিংবদন্তি। ফ্রেঞ্চ ওপেন দিয়ে একটি সিঙ্গেল গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে রেকর্ড ১০টি ট্রফি জয়ের ইতিহাস গড়েন নাদাল। সবশেষ ইউএস ওপেন নিজের করে নেন। দীর্ঘ সময় পর র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান পজিশন পুনরুদ্ধার করেছেন স্প্যানিশ সুপারস্টার। দ্বিতীয় স্থানে ফেদেরার। তিনে মারে। জোকোভিচের অবস্থান সপ্তম।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, ২০ অক্টোবর, ২০১৭
এমআরএম

রূপসা রেলসেতুর নির্মাণকাজ ৬৩ শতাংশ সমাপ্ত
ঝুঁকি নিয়েই বাঁশের সাঁকো পারাপার!
১১ কর্মকর্তার নিয়োগ ঘিরে বিলাসী ব্যয়প্রস্তাব ওয়াসার!
সিয়াচেনে তুষারধসে ৪ সেনা সদস্যসহ নিহত ৬
ছোটপর্দায় আজকের খেলা


মাদ্রাজি ওলচাষে লাভবান কৃষক
‘দেশে লবণের সংকট নেই, দাম বৃদ্ধির বিষয়টি গুজব’
সৈয়দপুরে ভেজালবিরোধী অভিযানে ৪২ হাজার টাকা জরিমানা
নীলফামারীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
করাগারে বাহুবল যুবলীগ সভাপতি