পেনাল্টি ‘নির্দয়’, মেসির প্রতি ব্রাজিল কোচের সমবেদনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মেসির পেনাল্টি মিস আর অবসর নেওয়াতে সেলেকাও কোচ মর্মাহত। আমেরিকায় মাঠে বসেই ফাইনালের ম্যাচটি আর মেসির পেনাল্টি মিসের ঘটনাটি দেখেছেন ব্রাজিল কোচ।

ঢাকা: কোপার ফাইনালে চিলির বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায় গড়ালে প্রথম শট নিতে আসা আর্জেন্টাইন দলপতি লিওনেল মেসি জালে বল জড়াতে ব্যর্থ হন। ম্যাচ শেষে আন্তর্জাতিক ফুটবলের অঙ্গন থেকে বিদায় নেওয়ারও ঘোষণা দেন তিনি।

মেসির এভাবে বিদায়কে মেনে নিতে পারছে না বিশ্ব ফুটবল। তেমনি মেনে নিতে পারছেন না ব্রাজিলের নতুন কোচ তিতে। মেসির পেনাল্টি মিস আর অবসর নেওয়াতে সেলেকাও কোচ মর্মাহত। আমেরিকায় মাঠে বসেই ফাইনালের ম্যাচটি আর মেসির পেনাল্টি মিসের ঘটনাটি দেখেছেন ব্রাজিল কোচ।

ম্যাচ শেষে পাঁচ পাঁচবার ব্যালন ডি’অর জয়ী মেসি জানান, জাতীয় দলের হয়ে এখানেই আমার ক্যারিয়ার শেষ। আমি অনেক চেষ্টা করেছি, কিন্তু কোনো কিছু অর্জন করতে পারিনি। আবারো ফাইনালের মঞ্চে এসে হেরে যাওয়া আমাকে খুব কষ্ট দিচ্ছে। আমি পেনাল্টি মিস করেছি, এটা আসলেই খুব গুরুত্বপূর্ণ ছিল।

মেসির এমন সিদ্ধান্তকে মেনে নিতে না পারা ব্রাজিল কোচ তিতে জানান, পেনাল্টি শুটআউট সব সময়ই ‘নির্দয়’ হয়। মেসির জন্য আমি সত্যিই মর্মাহত। আমার মতে টাইব্রেকার দিয়ে ফুটবল ম্যাচের শেষ হতে পারেনা। আমাদের অন্য কোনো পদ্ধতি ভাবা উচিৎ। আমি জানিনা কি সে পদ্ধতি। তবে, অবশ্যই এই ‘নির্দয়’ পদ্ধতির পরিবর্তন করা দরকার।

মেসি ব্রাজিল বিশ্বকাপে (২০১৪) দলকে একাই টেনে তুলেছিলেন ফাইনালে। জার্মানির বিপক্ষে অতিরিক্ত সময়ের গোলে হারাতে হয় বিশ্ব শিরোপা। কোপা আমেরিকার আসরে (২০১৫) স্বাগতিক চিলির বিপক্ষে টাইব্রেকারে হারতে হয়েছিল মেসি বাহিনীকে। আর সবশেষ কোপার শতবর্ষী আসরে (আমেরিকার মাটিতে ২০১৬) সেই চিলির বিপক্ষেই ফাইনালে আবারো টাইব্রেকারে হারের যন্ত্রণা মেনে নিতে হয় মেসিকে।

টাইব্রেকারে ম্যাচের ভাগ্য গড়ানো মেনে নিতে পারছেন না ব্রাজিলের নতুন এই কোচ। তিনি আরও জানান, অবশ্যই টাইব্রেকারে শট নিতে দক্ষতা থাকতে হয়। মানসিকতা শক্ত রাখতে হয়। কিন্তু, এটা তো অন্য কোনো ভাবেও হতে পারে। মেসির মতো গুরুত্বপূর্ণ একজন ফুটবলারকে টাইব্রেকার মিস করায় কলঙ্কিত করা হচ্ছে। এটা মোটেও ভালো বিষয় নয়। দুর্ভাগ্যজনক ভাবে তাকে পেনাল্টি শুটআউটের শট মিসের কলঙ্ক নিয়ে অবসরের কথা জানাতে হচ্ছে।

বার্সেলোনার জার্সিতে মেসি যেভাবে আয়রনম্যান ছিলেন, দেশের জার্সিতে যেন তিনিই বারবার ‘ট্র্যাজিক হিরো’। ক্লাবের হয়ে প্রায় সব রেকর্ড নিজের করে রাখা তারকা এই ফরোয়ার্ড দেশের জার্সি গায়ে বারবার শিরোপাবঞ্চিত হয়েছেন। বার্সার হয়ে আটবার লা লিগা, চারবার কোপা দেল রে, ছয়বার সুপার কোপা ডি এসপানা, চারবার চ্যাম্পিয়ন্স লিগ, তিনবার উয়েফা সুপার কাপ আর তিনবার ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতা মেসি দেশের জার্সি গায়ে শুধুমাত্র ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে চ্যাম্পিয়ন শিরোপা ছুঁয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ২৮ জুন ২০১৬
এমআরপি

করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে


করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে