বার্সার ফর্মে মেসি, হারতে চান না টানা তৃতীয় ফাইনাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আর্জেন্টিনার নিয়মিত অধিনায়ক লিওনেল মেসির অধীনে পর পর দুটি মেজর শিরোপার ফাইনালে উঠেছিল দিয়েগো ম্যারাডোনার দেশটি। দু’বারই শিরোপার কাছাকাছি গিয়ে হতাশ হতে হয়েছে মেসি বাহিনীকে।

ঢাকা: আর্জেন্টিনার নিয়মিত অধিনায়ক লিওনেল মেসির অধীনে পর পর দুটি মেজর শিরোপার ফাইনালে উঠেছিল দিয়েগো ম্যারাডোনার দেশটি। দু’বারই শিরোপার কাছাকাছি গিয়ে হতাশ হতে হয়েছে মেসি বাহিনীকে। তবে, এবারের কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালটি হারতে চান না আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনো।

২০১৪ তে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে মেসির দলটি হেরেছিল জার্মানির বিপক্ষে। অতিরিক্ত সময়ের গোলে হারতে হয় আর্জেন্টিনাকে। আর ২০১৫ তে স্বাগতিক চিলির বিপক্ষে ফাইনালের মঞ্চে হেরেছিল মেসি বাহিনী। পেনাল্টি শুটআউটে হারতে হয় আর্জেন্টাইনদের।

২৩ বছরের শিরোপা-খরা ঘোচাতে মরিয়া মেসি বাহিনী। ১৯৯৩ সালের কোপা আমেরিকা জয়ের পর আর কোনো শিরোপার মুখ না দেখেনি আর্জেন্টিনা। এবারের আসরের শুরুটা ছিল চিলিকে হারিয়ে। ফাইনালেও আর্জেন্টিনার সামনে চিলিয়ানরা। তবে, এই হাইভোল্টেজ ম্যাচটিকে নিজেদের করে রাখতে চাইছেন আর্জেন্টাইন কোচ।

মার্টিনো জানান, একই জিনিস বারবার কেউই সহ্য করবে না। আমরাও চাইছি শুধুমাত্র আগামীকালের ফাইনালটি নিয়ে ভাবতে। এই ম্যাচটি যে করেই হোক জিততে চাই। মানুষ এটা চাইছে, দলের খেলোয়াড়রা সবাই চাইছে, আমরা সবাই চাইছি শুধু এই ম্যাচটি জিততে। সকলেই চাইছি গত বছরের পরাজয়ের ফলাফল বদলে দিতে। আমরা নিজেদের সেরাটা দিয়েই খেলতে চাই।

আর্জেন্টাইন এই কোচ আরও যোগ করেন, আমরা কিছুতেই আরেকটি ফাইনাল হারতে পারিনা। ম্যাচ ড্র করার কোনো সম্ভাবনাই নেই। চিলি তাদের খেলায় অনেক উন্নতি করেছে এবং তারা আমাদের উপর চাপ প্রয়োগ করেই খেলতে চাইবে। এটা তাদের বিশ্বের অন্যতম সেরা দলে পরিণত করেছে। কিন্তু, সত্যি বলতে বিশ্বের অন্যতম ফুটবলার হিসেবে মেসি বার্সেলোনার হয়ে যেভাবে খেলে সেই ফর্মটা সে খুঁজে পেয়েছে।

গত দুইটি মেজর শিরোপার ফাইনালে আর্জেন্টিনাকে তোলা মেসি প্রসঙ্গে দলের কোচ জানান, মেসি একই সতীর্থদের সঙ্গে লম্বা সময় ধরে খেলে যাচ্ছে। এটা তাকে মাঠে খুব ভালো আর সুখের অনুভূতি দেয়। আমি মনে করি, লম্বা সময় ধরে জাতীয় দলের হয়ে সত্যি সে ভালো খেলছে। মেসি ব্রাজিল বিশ্বকাপে যেমন খেলেছে, গত বছর কোপাতে যেমন খেলেছে, ঠিক তেমনি এবারের কোপাতেও দুর্দান্ত খেলছে।

টুর্নামেন্টে এখন পর্যন্ত মেসি-হিগুয়েন-আগুয়েরোরা দিয়েছেন মোট ১৮টি গোল। যা কোপা ইতিহাসে রেকর্ডও। বিপরীতে হজম করেছে মাত্র দুটি। ফর্মে থাকা খোদ অধিনায়ক মেসি গ্রুপপর্বে পানামার বিপক্ষে হ্যাটট্রিকের পর সব মিলিয়ে গোল করেছেন দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি। তাই ফাইনালে মেসির হাত ধরেই ট্রফির স্বাদ পেতে পারে আর্জেন্টাইনরা।

সোমবার (২৭ জুন) নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও চিলি। বাংলাদেশ সময় ভোর ৬টায় শিরোপা লড়াইয়ে মাঠে নামবে দুই দল।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ২৬ জুন ২০১৬
এমআরপি

লেবার পার্টির শ্যাডো কেবিনেটে টিউলিপ
ফায়ার সার্ভিসের ল্যান্ড ফোন বিকল
মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!


ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়