নিজের ইতিহাস বদলাতে চাই: মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

১৯৯৩ সালের কোপা আমেরিকা জয়ের পর আর কোনো শিরোপার মুখ দেখেনি আর্জেন্টিনা। এবার নিজের ফুটবল ক্যারিয়ারের ইতিহাস বদলে ফেলতে চাইছেন আর্জেন্টিনার নিয়মিত অধিনায়ক মেসি।

ঢাকা: গত বছর স্বাগতিক চিলির বিপক্ষে কোপা আমেরিকার ফাইনালে হেরে শিরোপা বঞ্চিত হতে হয় লিওনেল মেসির আর্জেন্টিনাকে। তারও আগে ব্রাজিল বিশ্বকাপে জার্মানির বিপক্ষে ফাইনালে হেরে বিশ্ব শিরোপাবঞ্চিত হয় মেসি বাহিনী। ১৯৯৩ সালের কোপা আমেরিকা জয়ের পর আর কোনো শিরোপার মুখ দেখেনি আর্জেন্টিনা।

এবার গ্রুপপর্বে সেই চিলিকে দিয়েই শুরু হয়েছিল আর্জেন্টিনার। ইনজুরির কারণে সে ম্যাচে সাইডবেঞ্চে ছিলেন মেসি। তবে, গতবারের ফাইনালের প্রতিশোধের ম্যাচে আর্জেন্টাইনরা জিতেছিল। গ্রুপপর্বের পর এবার ফাইনালেও জেরার্ডো মার্টিনোর শিষ্যদের সামনে চিলিয়ানরা। অ্যালেক্সিজ সানচেজ, ভিদাল, ক্লদিয়ো ব্রাভো, ভারগাসদের সামনে দুর্দান্ত খেলতে থাকা মেসি।

এবার নিজের ফুটবল ক্যারিয়ারের ইতিহাস বদলে ফেলতে চাইছেন আর্জেন্টিনার নিয়মিত অধিনায়ক মেসি। ক্লাবের হয়ে প্রায় সব রেকর্ড নিজের করে রাখা বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ড দেশের জার্সি গায়ে বারবার শিরোপাবঞ্চিত হয়েছেন। আর এমন আলোচনা বন্ধ করতে মেসি চান এবারের কোপা আমেরিকার শিরোপা দেশকে পাইয়ে দিতে।

২৩ বছরের শিরোপা খরা কাটাতে ফাইনালের আগে সতীর্থদের সেরাটা ঢেলে দেওয়ার অনুরোধ করেছেন মেসি। বার্সার হয়ে আটবার লা লিগা, চারবার কোপা দেল রে, ছয়বার সুপার কোপা ডি এসপানা, চারবার চ্যাম্পিয়ন্স লিগ, তিনবার উয়েফা সুপার কাপ আর তিনবার ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতা মেসি দেশের জার্সি গায়ে ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে চ্যাম্পিয়ন শিরোপা ছুঁয়েছিলেন।

আর্জেন্টিনার জার্সি গায়ে এবার মেজর কোনো শিরোপা হাতছাড়া করতে চাইছেন না মেসি। সতীর্থদের অনুরোধ করে পাঁচবারের ব্যালন ডি অর জয়ী এই তারকা জানান, ‘কিছু না দেওয়ার সময় এখন নয়। কারণ, আমরা এখানে যা অর্জন করতে এসেছি তার খুব কাছে চলে গিয়েছি। গত বছরের তুলনায় এবার আমরা দল হিসেবে অনেক উন্নতি করেছি। দুর্দান্ত পারফর্মে এ পর্যন্ত এসেছি। ফাইনালে খেলতে উন্মুখ হয়ে আছি।

মেসি আরও জানান, ‘আমি নিজের ইতিহাস বদলাতে চাইব এবং জাতীয় দলের হয়ে চ্যাম্পিয়ন হতে চাইব। এই টুর্নামেন্টে আর্জেন্টিনা খুব নিখুঁত একটি দল হিসেবে খেলছে। এবারে শিরোপা হাতছাড়া হলে সেটি আমার জন্য টানা তৃতীয়বার ফাইনালে পরাজয় বরণ করা হবে। এটা হয়তো কোনো ব্যর্থতা হবে না, তবে খুব বেশি হতাশার হবে।

চিলির বিপক্ষে ফাইনাল নিয়ে মেসি জানান, ‘আমি মনে করি আগেরবারের মতোই এবারো হাড্ডাহাড্ডি লড়াই হবে। শেষের দিকে খেলেই অভ্যস্ত আমরা। সেই দিক থেকে আমাদের চাপ নেই। তাই আশা করছি, আমরা জিততে পারবো এবং মুহূর্তটা উপভোগ করতে পারবো।’

সোমবার (২৭ জুন) টানা দ্বিতীয়বার কোপার শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে চিলি-আর্জেন্টিনা। নিউ জার্সিতে বাংলাদেশ সময় সকাল ৬টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে। গত বছর টাইব্রেকারে জিতে শিরোপা উল্লাস করেছিলেন আলেক্সিস সানচেজরা। দুর্দান্ত ফর্মে থাকা মেসি-হিগুয়েইনদের সামনে এবার প্রতিশোধ নেওয়ার হাতছানি, সঙ্গে শিরোপা খরা কাটানোর সুযোগ।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ২৫ জুন ২০১৬
এমআরপি

করপোরেট কর হার ১০ শতাংশ চায় বিসিআই 
গজারিয়ায় শিশুর মৃত্যুতে করোনা আতঙ্ক
অজ্ঞাত রোগে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আরো ৮ শিশু
করোনা: টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা
অসহায়-দিনমজুর ২০০ পরিবারে ডবলমুরিং থানার সহায়তা


ঈশ্বরদীতে স্কুল শিক্ষার্থীকে গণধর্ষণ, গ্রেফতার ১
করোনা স্ক্রিনিং কিট বিআইটিআইডিতে দিলেন নওফেল
প্রবাসীরা কোয়ারেন্টিনে না থাকলে তথ্য দিন: নাসিক
করোনায় পশ্চিমবঙ্গে দ্বিতীয় মৃত্যু
পাপনের সহায়তায় সুরক্ষাসামগ্রী পেলেন কিশোরগঞ্জ সিভিল সার্জন